scorecardresearch

বড় খবর

এক দশক পর ভোট-যুদ্ধে পাহাড়, নির্বাচন ঘিরে কড়া পুলিশি প্রহরা সমতলেও

এক দশক পর পাহাড়ে ফের জিটিএ ভোট। সকাল থেকে ভোটের লাইনে পাহাড়বাসী।

A decade later, gta election is going on at hill area of north bengal
ভোটের লাইনে পাহাড়বাসী। ছবি: পার্থ পাল

এক দশক পর পাহাড়ে ফের জিটিএ ভোট। সকাল থেকে ভোটের লাইনে পাহাড়বাসী। তবে এবার জিটিএ ভোটে অংশ নেয়নি সব দল। নির্বাচনের বিরোধিতা করে গোর্খা জনমুক্তি মোর্চা, বিজেপি, জিনএলএফ, গোর্খা লিগ ভোট প্রক্রিয়ায় অংশ নেয়নি। তবে এবারের জিটিএ ভোটে পুরোদস্তুর অংশ নিয়েছে হামরো পার্টি।

দার্জিলিং পুরসভার ক্ষমতায় থাকা এই দল জিটিএ-র ৪৫টি আসনেই এবার প্রার্থী দিয়েছে। উল্টোদিকে পাহাড়ের মতো সমতলেও আজ নির্বাচন। শিলিগুড়ি মহকুমা পরিষদের নির্বাচন ঘিরেও কড়া পুলিশি নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে।

দার্জিলিং মিউনিসিপাল গার্লস হাইস্কুলে চলছে ভোটগ্রহণ। ছবি: পার্থ পাল।

উত্তরবঙ্গে ফের ভোটের উত্তাপ। এই পর্বে পাহাড়ে দীর্ঘদিন পর আজ ফের জিটিএ ভোট অনুষ্ঠিত হচ্ছে। গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের এই নির্বাচন নিয়ে কিন্তু পাহাড়ের রাজনৈতিক দলগুলির মধ্যে মতভেদ রয়েছে। সেই কারণেই এবার পাহাড়ের সব দল একযোগে ভোটযুদ্ধে নামেনি। নির্বাচন থেকে দূরে রয়েছে গোর্খা জনুমক্তি মোর্চা থেকে শুরু করে বিজেপি ও অন্য বেশ কয়েকটি দল।

জিটিএ নির্বাচনে অনীত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক দল ৩৫টি আসনে লড়ছে। অন্যদিকে, রাজ্যের শাসকদল তৃণমূল লড়ছে জিটিএ-র ১০টি আসনে, ১১টি আসনে প্রার্থী দিয়েছে সিপিএম এবং পাহাড়ের নির্বাচনে ৫টি আসনে লড়ছেন কংগ্রেসের প্রার্থীরা। উল্টোদিকে, পাহাড়ের পাশাপাশি আজ নির্বাচন সমতলেও।

পাহাড়ের ভোটে নেই গুরুং। জিটিএ ভোটের দিন সিংমারিতে দলীয় কার্যালয়ে খুদেদের সঙ্গে খুনসুটি মোর্চা নেতার। ছবি: পার্থ পাল।

আরও পড়ুন- ‘দুর্নীতিতে আষ্ঠেপৃষ্ঠে জড়িত শুভেন্দুও’, গ্রেফতারের দাবিতে পথে নামছে তৃণমূল

দলীয় কার্যালয়ে বিমল গুরুং।

শিলিগুড়ি মহকুমা পরিষদের ৯টি আসন ছাড়াও আজ ভোটগ্রহণ চলছে ৪টি পঞ্চায়েত সমিতির মোট ৬৬টি আসনে। নির্বাচন আরও ২২টি পঞ্চায়েতের ৪৬২টি আসনে। নির্বাচনকে কেন্দ্র করে শিলিগুড়ি-সহ গোটা পাহাড়ে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। আগামী বুধবার জিটিএ ও সমতলের এই নির্বাচনের ফল গণনা হবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: A decade later gta election is going on at hill area of north bengal