scorecardresearch

বড় খবর

বিদেশে থাকায় মমতার দেওয়া ‘বঙ্গবিভূষণ’ নিতে পারছেন না অমর্ত্য সেন

২৫ তারিখ রাজ্যের তরফে এই সম্মান অমর্ত্য সেনের হাতে তুলে দেওয়ার কথা ছিল।

বিদেশে থাকায় মমতার দেওয়া ‘বঙ্গবিভূষণ’ নিতে পারছেন না অমর্ত্য সেন
'বঙ্গবিভূষণ' সম্মান নিচ্ছেন না অমর্ত্য সেন।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দেওয়া ‘বঙ্গবিভূষণ’ সম্মান নিতে পারছেন না নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। আগামিকালই রাজ্যের তরফে এই সম্মান অমর্ত্য সেনের হাতে তুলে দেওয়ার কথা ছিল। তবে আজ তাঁর পরিবার সূত্রে জানা গিয়েছে, বর্তমানে বিদেশে থাকায় রাজ্যের দেওয়া ওই পুরস্কার নিতে পারছেন না অমর্ত্য সেন।

এসএসসি দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি। গ্রেফতার হয়েছেন পার্থর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ও। এই অর্পিতার বাড়িতেই মিলেছে টাকার পাহাড়। ২২ কোটিরও বেশি নগদ টাকা উদ্ধার হয়েছে অর্পিতার বাড়ি থেকে। এছাড়াও মিলেছে প্রায় কোটি টাকার গয়না, বিদেশি মুদ্রা, ফ্ল্যাট-জমির দলিল। যোগ্য প্রার্থীদের বঞ্চিত করে টাকার বিনিময়ে রাজ্য সরকার চাকরি ‘বিক্রি’ করেছে বলে সরব বিরোধীরা।

আরও পড়ুন- ‘আইনের উপর আস্থা রাখি’, আদালতে যাওয়ার আগে বললেন ‘পার্থ-ঘনিষ্ঠ’ অর্পিতা

এই পরিস্থিতিতেই বঙ্গবিভূষণ-সহ নানা সম্মান দেওয়ার অনুষ্ঠানের আয়োজন করতে চলেছে রাজ্য সরকার।তবে চরম এই দুর্নীতির প্রতিবাদ করে রাজ্য সরকারের বিরুদ্ধে সমাজের বিশিষ্টদের একজোট হওয়ার ডাক দিয়েছিলেন বাম নেতা সুজন চক্রবর্তী। অমর্ত্য সেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়দের মতো নোবেলজয়ীদের রাজ্যের বঙ্গবিভূষণ সম্মান অনুষ্ঠান বয়কটের আবেদন করেছিলেন এই বাম নেতা।

আরও পড়ুন- পার্থর SSKM-এ ভর্তি নিয়ে ক্ষুব্ধ ইডি, রাতেই হাইকোর্টের দ্বারস্থ কেন্দ্রীয় এজেন্সি

রীতিমতো চিঠি লিখে এই আবেদন করেছিলেন সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। অমর্ত্য সেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়দের উদ্দেশ্যে শনিবার সুজন বলেন, ”হাত-জোড় করে অনুরোধ করছি এবার একটা বার্তা দিন। রাজ্য সরকারের দেওয়া বঙ্গবিভূষণ সম্মান অনুষ্ঠান বয়কট করুন।”

এদিকে রবিবার অমর্ত্য সেনের পরিবার সূত্রে জানা গিয়েছে, ”প্রফেসর সেন আগেই স্পষ্টভাবে উল্লেখ করেছিলেন যে তিনি রাজ্যের সম্মান প্রদান অনুষ্ঠানের সময় ভারতে থাকবেন না এবং পুরস্কার গ্রহণ করতে পারবেন না।” সুতরাং এই মুহূর্তে তিনি দেশে না থাকায় পুরস্কার নিতে পারছেন না অমর্ত্য সেন।

তবে অমর্ত্য সেন বিদেশে থাকলেও তাঁর তরফে কেউ এই সম্মান নেওয়ার জন্য ওই অনুষ্ঠানে হাজির থাকবেন কিনা তা স্পষ্ট করে বলা হয়নি। ঘটনাচক্রে সুজন চক্রবর্তীর আবেদন এবং অমর্ত্য সেনের এদেশে না আসা নতুন করে বিতর্ক সৃষ্টি করল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Amartya sen do not take bangabibhusan award