scorecardresearch

বড় খবর

অর্থনীতিতে পিছিয়ে দেশ, এগিয়ে বাংলা বললেন অর্থমন্ত্রী

২০১৮-১৯ সালে পশ্চিমবঙ্গে জিডিপি বৃদ্ধির কারণে ভারতের অন্যান্য রাজ্যকে পিছনে ফেলে অর্থনৈতিক ক্ষেত্রে শীর্ষস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ

অর্থনীতিতে পিছিয়ে দেশ, এগিয়ে বাংলা বললেন অর্থমন্ত্রী
রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র (ফাইল চিত্র)

“দেশের অর্থনৈতিক অবস্থায় গভীর মন্দা থাকলেও জিডিপি বৃদ্ধির দিক থেকে পশ্চিমবঙ্গ এখনও শীর্ষস্থানে”। নবান্নে বিবৃতি দিয়ে জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। ২০১৮-১৯ সালে পশ্চিমবঙ্গে জিডিপি বৃদ্ধি পেয়েছে প্রায় ১২.৫৮ শতাংশ, যার জেরে ভারতের অন্যান্য রাজ্যকে পিছনে ফেলে অর্থনৈতিক ক্ষেত্রে শীর্ষস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ, সাংবাদিক বৈঠকে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন- ৩৭০ নিয়ে আবার মুখ খুললেন অমিত শাহ

বাংলার অর্থনৈতিক অবস্থা প্রসঙ্গে সাংবাদিকদের মুখোমুখি হয়ে অমিত শাহ বলেন, “আমি এটা বলতে পেরে খুবই আনন্দ বোধ করছি যে ভারত সরকার প্রকাশিত তালিকা অনুযায়ী ২০১৮-১৯ সালের জিডিপি বৃদ্ধিতে শীর্ষে পশ্চিমবঙ্গ। যখন সারা দেশে অর্থনৈতিক মন্দা চলছে সেই সময় ১২.৫৮ শতাংশ জিডিপি বৃদ্ধি হয়েছে এই রাজ্য”।

অর্থমন্ত্রী আরও বলেন, “এই মুহূর্তে ভারত অর্থনৈতিক দিক থেকে গভীর মন্দায় রয়েছে। ভারত সরকার নিজে নীতিগত সংকটেও ভুগছে। কেন্দ্রীয় সরকারের উচিত রাজ্য সরকার এবং রাজনৈতিক দলগুলির সঙ্গে বসে এর একটা সমাধান পথ খুঁজে বের করা। কারণ ২০১৮-১৯ অর্থবর্ষে শেষের দিকে জিডিপি প্রায় ৫.৮ শতাংশ কমে গেছে, যা গত পাঁচ বছরের নিরিখে সবচেয়ে কম। এমনকি ২০১৮ সালে শিল্প উৎপাদনে যেখানে বৃদ্ধির হার ছিল ৭ শতাংশ, সেই হার ২০১৯-এ এসে দাঁড়িয়েছে ২ শতাংশে।

আরও পড়ুন- ঘরে মহিলার মুণ্ডহীন দেহ, পলাতক স্বামী

এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে শিল্প উৎপাদনের সূচকের হার নিয়েও কেন্দ্রীয় সরকারকে নিশানা করেন রাজ্যের অর্থমন্ত্রী। অমিত মিত্র বলেন, “২০১২ সালে শিল্প উৎপাদনের সূচক ছিল ১.২ শতাংশ, তা ২০১৮ সালে এসে দাঁড়িয়েছে .৯ শতাংশ। এর সঙ্গে আছে বেকারত্ব। এমনকি ১৩ লক্ষ কোটি টাকার প্রকল্পের বাস্তবায়ন এখনও স্থগিত অবস্থায় রয়েছে”। অমিত মিত্রের কথায় পশ্চিমবঙ্গের পরই ১১.২ শতাংশ জিডিপি নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশ এবং ১০.৫৩ শতাংশ জিডিপি নিয়ে তৃতীয় স্থানে আছে বিহার।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Amit mitra said countrys economy is in a state of deep recession west bengal is on the top