সিব্বলেও শিকে ছিঁড়ল না, কেষ্টর 'শীত-ঘুম' জেলেই! : anubrata mandal cow smuggling case bail appeal rejects at supreme court | Indian Express Bangla

সিব্বলেও শিকে ছিঁড়ল না, কেষ্টর ‘শীত-ঘুম’ জেলেই!

গরু পাচার মামলায় তিন মাসেরও বেশি জেলবন্দি অনুব্রত মণ্ডল।

সিব্বলেও শিকে ছিঁড়ল না, কেষ্টর ‘শীত-ঘুম’ জেলেই!
সুপ্রিম কোর্টে জামিন নাকচ অনুব্রত মণ্ডলের।

জামিন তো হলই না, বরং অনুব্রত মামলায় সময় পেয়ে গেল সিবিআই। বুধবার অনুব্রত মণ্ডলের হয়ে সুপ্রিম কোর্টে জোরদার সওয়াল করেন দেশের খ্যাতনামা আইনজীবীদের অন্যতম বর্ষীয়ান কপিল সিব্বল। মামলায় মূল অভিযুক্ত জামিন পেলে অনুব্রত মণ্ডল একশো দিনেরও বেশি জেলবন্দি হয়ে রয়েছেন বলে সওয়াল করেন সিব্বল। আদালতে মক্কেলের জামিনের আবেদন করেন তিনি। যদিও আপাতত তাঁর সেই আবেদনে সাড়া দেয়নি সর্বোচ্চ আদালত। সিবিআই কেষ্টর জামিন বিরোধিতায় হলফনামা দিতে সময় চেয়েছিল। এদিন আদালত ৯ ডিসেম্বরের মধ্যে সিবিআইকে হলফনামা জমার নির্দেশ দিয়েছে।

গরু পাচার মামলায় অস্বস্তি বহাল কেষ্ট মণ্ডলের। আসানসোল জেলে বর্তমানে বন্দি রয়েছেন বীরভূম জেলা তৃণমূল সভাপতি। গ্রেফতারের পর ১১০ দিন কেটে গেলেও জামিন পাননি অনুব্রত। বারবার বিশেষ সিবিআই আদালত তাঁর জামিন আর্জি নাকচ করেছে। এবার সুপ্রিম কোর্টে জামিনের আবেদন জানিয়েছেন বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ এই রাজনীতিবিদ।

এদিন সুপ্রিম কোর্টে অনুব্রত মণ্ডলের হয়ে সওয়াল করেছিলেন বর্ষীয়ান আইনজীবী কপিল সিব্বল। তিনি আদালতে কেষ্টর হয়ে সওয়াল করে বলেন, ”একই মামলায় মূল অভিযুক্ত এনামুল হক সুপ্রিম কোর্ট থেকেই জামিনে মুক্তি পেয়েছেন। মামলায় আর এক অভিযুক্ত বিএসএফ আধিকারিক সতীশ কুমারকেও জামিন দেওয়া হয়েছে। মূল অভিযুক্ত না হয়েও অনুব্রত মণ্ডল ১১০ দিন জেলেই রয়েছেন।
তাঁর বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।”

আরও পড়ুন- আচমকা নদীবক্ষে মমতা, ঘুরে দেখছেন সুন্দরবনের প্রত্যন্ত এলাকা

সিব্বলের এই সওয়ালের পরেই বিচারপতি জয়মাল্য বাগচি অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে মোট কয়টি মামলা দায়ের করা হয়েছে তা জানতে চান। উত্তরে সিব্বল জানান , তাঁর মক্কেলের বিরুদ্ধে গরু পাচার মামলা ছাড়াও পিএমএলএ মামলা দায়ের করা হয়েছে। গত ১৭ নভেম্বর থেকে অনুব্রত মণ্ডল পিএমএলএ মামলায় জেলবন্দি রয়েছেন বলে জানান সিব্বল। এরপরেই বিচারপতি জয়মাল্য বাগচি বলেন, ”তাহলে তো এক মাসও এখনও হয়নি।” আগামী ১৬ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি হবে।

আরও পড়ুন- সজোরে ধাক্কা দুটি লোকাল ট্রেনের, শিয়ালদহে হূলস্থূল

অন্যদিকে, কেষ্টর জামিনের বিরোধিতা করে হলফনামা দিয়ে বেশ কিছু যুক্তি তুলে ধরতে চায় সিবিআই। সেই হলফনামা পেশ করার জন্য এদিন আদালতে কিছুটা সময় চেয়ে নেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। শীর্ষ আদালতও সিবিআইয়ের আবেদনে সাড়া দিয়েছে। ৯ ডিসেম্বরের মধ্যে সুপ্রিম কোর্টে অনুব্রত মণ্ডলের জামিনের বিরোধিতায় হলফনামা জমা দিতে হবে সিবিআইকে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Anubrata mandal cow smuggling case bail appeal rejects at supreme court

Next Story
সরকারি কর্মীদের জন্য সুখবর, বড়-দিনে উপরি ছুটি ঘোষণা নবান্নের