বড় খবর

কথা রাখলেন মমতা, ৩০ জুন থেকে রাজ্যে চালু হচ্ছে Students Credit Card প্রকল্প

Students Credit Card: কোভ্যাক্সিনের সার্টিফিকেট নিয়ে এদিন ফের সরব হন মুখ্যমন্ত্রী।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন তিনি।

Mamata Banerjee, Students Credit Card, Bangla news, bengali news
এবার ১০ লক্ষ টাকার স্টুডেন্টস ক্রেডিট কার্ড চালু করা হচ্ছে। পশ্চিমবঙ্গ সরকার এর গ্যারান্টার হবে।

Students Credit Card: নির্বাচনী ইস্তেহারে পড়ুয়াদের জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কথা রাখলেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক করে রাজ্যের নতুন প্রকল্প চালু করার কথা ঘোষণা করলেন মমতা। জানালেন, আগামী ৩০ জুন থেকে এই প্রকল্প চালু হবে। এই প্রকল্পের মাধ্যমে উচ্চশিক্ষার ক্ষেত্রে বিভিন্ন আর্থিক সুযোগ-সুবিধা পাবে পড়ুয়ারা।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, “ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়ানোর জন্য একাধিক প্রকল্প রয়েছে রাজ্যের। কন্যাশ্রী-স্বামী বিবেকানন্দ মেরিট, শিক্ষাশ্রী ইত্যাদি। এবার ১০ লক্ষ টাকার স্টুডেন্টস ক্রেডিট কার্ড চালু করা হচ্ছে। পশ্চিমবঙ্গ সরকার এর গ্যারান্টার হবে। ছাত্র-ছাত্রীরা আমাদের গর্ব। তাদের শিক্ষা দেওয়ার জন্য নিজের পায়ে দাঁড় করানোর জন্য বাবা-মাকে আর চিন্তা করতে হবে না। ঘরবাড়ি বেচতে হবে না। রাজ্য সরকার পাশে থাকবে।”

আরও পড়ুন “আমি বিজেপির লিগাল সেলের প্রধান ছিলাম বলে অসুবিধা?” মমতার আইনজীবীকে প্রশ্ন বিচারপতির

এই স্টুডেন্টস ক্রেডিট কার্ড প্রকল্প এদিন অনুমোদিত হয়েছে রাজ্য মন্ত্রিসভায়। স্নাতক, স্নাতকোত্তর, পেশাভিত্তিক কোর্স, ডিপ্লোমা কোর্স, ডক্টরেট, পোস্ট ডক্টরেট-সহ অন্যান্য উচ্চশিক্ষার সমস্ত খরচের জন্য এই টাকা ব্যবহার করতে পারবেন পড়ুয়ারা। এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। গত ১০ বছর ধরে রাজ্য বাস করছেন, পশ্চিমবঙ্গের সমস্ত বাসিন্দা এই প্রকল্পের সুবিধা পাবেন বলে জানিয়েছেন মমতা।

আরও পড়ুন দ্রুত উপনির্বাচন চাইছেন মুখ্যমন্ত্রী, না-হলে কি আদৌ পদ ছাড়তে হবে মমতাকে?

এদিকে, কোভ্যাক্সিনের সার্টিফিকেট নিয়ে এদিন ফের সরব হন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন তিনি। তাতে এই বিষয়ে হস্তক্ষেপ করতে বলেছেন। যাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO কোভ্যাক্সিনের সার্টিফিকেটকে মান্যতা দেয়। কারণ, বহু পড়ুয়া উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে অসুবিধায় পড়ছেন। কোভ্যাক্সিনের ডোজ নেওয়া থাকলে সেই সার্টিফিকেট গৃহীত হচ্ছে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal cm mamata banerjee announces students credit card scheme to starts from 30th june

Next Story
লোকাল ট্রেন চালুর দাবিতে একাধিক স্টেশনে রেল অবরোধ, ভাঙল পুলিশের গাড়ি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com