বড় খবর

পুজোয় সাংস্কৃতিক অনুষ্ঠানে জমায়েতের ছাড়পত্র মমতার

বড় জায়গা (উন্মুক্ত বা হল) হলে এবার পুজোয় করোনা স্বাস্থ্যবিধি মেনে সর্বাধিক দুশ জন জমায়েত করতে পারবেন।

উৎসবে সাংস্কৃতিক অনুষ্ঠানে জমায়েতের ছাড়পত্র দিল রাজ্য সরকার। বড় জায়গা (উন্মুক্ত বা হল) হলে এবার পুজোয় করোনা স্বাস্থ্যবিধি মেনে সর্বাধিক দুশ জন জমায়েত করতে পারবেন। সাধারণভাবে একশ জন অনুষ্ঠানে থাকতে পারবেন। মঙ্গলবার এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রাজ্যের করোনা বৃদ্ধির হার ও দুর্গা পুজোর ভিড় নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু, শিল্পীদের কথা বিবেচনা করেই রাজ্য সরকার সাংস্কৃতিক অনুষ্ঠানের অনুমতি দিয়েছে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এক্ষেত্রে পুলিশকেও সহযোগিতার অনুরোধ করেছেন তিনি।

মুখ্যমন্ত্রী বলেছেন, ‘কোভিড প্রটোকল মানলে রাজ্যের তরফে পুজোর সাংস্কৃতিক আনুষ্ঠানের জন্য একশ মানুষের জমায়েতের অনুমতি দেওয়া হয়েছে। বড় জায়গা থাকলে এখন সেই সংখ্যা সর্বাধিক বাড়িয়ে দুশ করা হচ্ছে। তবে, পুজো মণ্ডপের কাছেই যেন সেই অনুষ্ঠানের আয়োজন করবেন না। মণ্ডপের কাছে সাংস্কৃতিক অনুষ্ঠান হলে ভিড় সামলানো পুলিশ ও পুজো কর্তাদের পক্ষে অসুবিধার হতে পারে।’

আরও পড়ুন- ভিড় জমিয়ে কেনাকাটা-পুজোয় বাইরে বেরনো এড়িয়ে চলুন, আর্জি মমতার

এক্ষেত্রে পুলিশকেও কিছুটা নমনীয় হওয়ার অনুরোধ করেছেন মমতা। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, লকডাউনের ফলে বহু শিল্পী কর্মহীন। তাঁদের কথা বিবেচনা করেই তাঁর সরকারের এই উদ্যোগ। তাঁর কথায়, ‘সুযোগ থাকলে ছোট সাংস্কতিক অনুষ্ঠান করা যেতে পারে। দেখতে হবে তা সেখান থেকে যেন সংক্রমণ না ছড়ায়। মানতে হবে কোভিড প্রোটকল। তাহলে প্রশাসনের কোনও আপত্তি থাকবে না।’

পুজোর পরে সংক্রমণ বিপুলহারে বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছে চিকিৎসকদের সংগঠন। সোমবার মমতা নিজেও উৎসব শেষে করোনার প্রকোপ বৃদ্ধির আশঙ্কা করে উদ্বেগ প্রকাশ করেছিলেন। বিধি মেনে রাজ্য সরকার পুজোয় ছাড়পত্র দিলেও ঘটা করে বাজারে গিয়ে কেনাকাট ও উৎসব পালন এড়িয়ে যাওয়ার আর্জি জানান তিনি।

মঙ্গলবারও উৎসব প্রিয় বাঙালিকে পুজোয় ভিড় এড়িয়ে একে–অপরের থেকে একটু দূরত্ব বজায় রাখতে, মাস্ক অবশ্যই পরতে বলেছেন মমতা। তবে, শেষ পর্যন্ত পুজোয় সাংস্কৃতিক অনুষ্ঠানে সমবেত হওয়ারও অনুমতি দিয়েছে রাজ্য সরকার।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal cm mamata banerjee makes u turn on puja cultural event ban

Next Story
করোনা কাঁপুনি, বাংলায় মোট আক্রান্ত ৩ লাখ ছাড়াল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com