বড় খবর

পুজো মণ্ডপে নয়া বিধি নিয়ে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানাবে মমতা সরকার?

আদালতের রায়ে প্যান্ডেলগুলিকে নো-এন্ট্রি এলাকা ঘোষণার পর মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সমস্ত পুলিশ সুপার, জেলা ম্যাজিস্ট্রেটদের নিয়ে একটি বৈঠক ডাকেন।

durga pujo calcutta highcourt mamata banerjee
কী সিদ্ধান্ত নিল সরকার?

দুর্গাপুজো এবং করোনা অতিমারী আবহে সোমবার ঐতিহাসিক রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। রাজ্যের সব পুজোর জন্য এই নির্দেশ দেওয়া হয়েছে বলে রায়ে জানিয়েছে হাইকোর্ট। প্রতিটি পুজো মণ্ডপ এবার কনটেনমেন্ট জোন বলে গণ্য হবে এবং কোনও মণ্ডপেই দর্শনার্থীরা প্রবেশ করতে পারবেন না। কলকাতা হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানানোর বিষয়ে পশ্চিমবঙ্গ সরকার এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি, প্রশাসনের তরফে এমনটাই জানান হয়েছে।

সোমবার আদালতের রায়ে প্যান্ডেলগুলিকে নো-এন্ট্রি এলাকা ঘোষণার পর রাজ্যের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সমস্ত পুলিশ সুপারিন্টেন্ডেন্ট এবং জেলা ম্যাজিস্ট্রেটদের নিয়ে একটি বৈঠক ডাকেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাড়ি থেকেই জেলা আধিকারিকদের উদ্দেশে বক্তব্য রাখেন। রাজ্য প্রশাসনের এক উচ্চপদস্ত আধিকারিক বলেন, “আমরা এখনও হাইকোর্টের আদেশ হাতে পাইনি। আদেশ পাওয়ার পর আমরা এটি বিবেচনা করব এবং তারপরে আমরা সিদ্ধান্ত নেব। তবে এই আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানান হবে সরকারের তরফে এ জাতীয় কোনও আলোচনা হয়নি।”

আরও পড়ুন, হাইকোর্টের নির্দেশকে ‘বুড়ো আঙুল’! জনজোয়ারে ভাসল শ্রীভূমি, দেখুন ছবি

করোনা আবহে পুজো নিয়ে প্রথম থেকেই সমস্যা ছিল। একদিকে সংক্রমণের ভয় অন্যদিকে ছিল মুখ্যমন্ত্রীর বরাভয়, দুইয়ের টানাপোড়েন ছিলই। যদিও রাজ্যের এক প্রবীণ প্রতিমন্ত্রী এবং তৃণমূল কংগ্রেসের (টিএমসি) নেতারা অবশ্য রায় নিয়ে সতর্ক ছিলেন। এই রায় সম্পর্কে কোনও মন্তব্য করতে রাজি হননি কেউই। চেতলা অগ্রণী পুজোর পুরোধা ফিরহাদ হাকিম বলেন, “এখনও হাইকোর্টের আদেশ হাতে পায়নি, আগে পাই তারপর এ বিষয়ে মন্তব্য করব।” যদিও তাঁর ক্লাবের তরফে সোশাল ও ভার্চুয়াল পুজো সম্প্রচার করা হবে বলে জানান হয় আগেই।

অন্যদিকে, দক্ষিণ কলকাতার জনপ্রিয় একডালিয়া এভারগ্রিনের পুজোর আয়োজনকারী রাজ্য পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বলেন, জনগণকে হাইকোর্টের আদেশ মানতে হবে। তিনি বলেন, “আমরা এ বিষয়ে রাজ্য সরকারের দিকনির্দেশের জন্য অপেক্ষা করব। আমরা বিষয়টি নিয়ে আলোচনা করছি। তবে আদালতের আদেশ মানতে হবে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal govt no discussion yet on challenging hc order on puja pandals

Next Story
রেকর্ড সংক্রমণ! বাংলায় একদিনে করোনা আক্রান্ত ৩৯৯২coronavirus, করোনাভাইরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X