scorecardresearch

বড় খবর

আজ পয়লা বৈশাখ, উৎসবমুখর বাংলা, নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীর

১৪২৮ সালকে বিদায় জানিয়ে পথ চলা শুরু ১৪২৯-এর। প্রিয়জনের শুভকামনায় মন্দিরে-মন্দিরে পুজো দিতে ভিড়।

আজ পয়লা বৈশাখ, উৎসবমুখর বাংলা, নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীর

১৪২৮ সালকে বিদায় জানিয়ে পথ চলা শুরু ১৪২৯-এর। আজ পয়লা বৈশাখ। উৎসবমুখর বাংলা। করোনা মহামারীর জেরে গত দু’বছর বাংলার নতুন বছরের প্রথম দিনটি সাড়ম্বরে পালন করা যায়নি। তবে এবছর করোনার আঁধার থেকে মুক্তির পথে দেশ। এই আবহেই পেরোল আরও একটা বাংলা বছর।

স্বাগত ১৪২৯। পয়লা বৈশাখের দিনটি আজ বাংলাজুড়ে নানাভাবে পালন করা হচ্ছে। বিভিন্ন সংগঠন, ক্লাবগুলির উদ্যোগে বাংলার নতুন বছরের প্রথম দিনে নানা অনুষ্ঠানের আয়োজন। নতুন জামা গায়ে চড়িয়ে উৎসবের আনন্দে গা ভাসাতে তৈরি বাঙালি। নাচে-গানে-আবৃত্তিতে নতুন বছরকে আজ স্বাগত জানানোর পালা।

বাংলার নতুন বছরের প্রথম দিনে দক্ষিণেশ্বরে পুজো দিতে ভিড়। ছবি- শশী ঘোষ।

পয়লা বৈশাখে বাংলার ঐতিহ্যময় একটি সংস্কৃতি হল হালখাতা। আজ দোকানে-দোকানে হালখাতার আয়োজন। পুরোন হিসেবেরা পাঠ চুকিয়ে নতুন খাতায় ব্যবসায়িক লেনদেন শুরু। এই হালখাতাকে কেন্দ্র করেই আজ রঙিন এক উৎসব। মিষ্টিমুখ, শুভেচ্ছা বিনিময় ও দেদার হাসি-ঠাট্টা।

পুজো দিতে লম্বা লাইন। ছবি-শশী ঘোষ।

আরও পড়ুন- বছরের শেষদিন কালীঘাটে পুজো দিলেন মমতা, সাংবাদিকদের দিলেন প্রসাদ

বাংলা নববর্ষের প্রথম দিনে মন্দিরে-মন্দিরে পুজো দেওয়ার লম্বা লাইন। কালীঘাট থেকে শুরু করে দক্ষিণেশ্বর, তারাপীঠ মন্দিরে ভক্তদের ঢল। পুজো দিচ্ছেন পুণ্যার্থীরা। নতুন বছরের শুভকামনা নিয়ে মায়ের কাছে প্রার্থনা প্রত্যেকের। করোনা মহামারীর জেরে গত দু’বছর পয়লা বৈশাখের দিনে চেনা এই ভিড় চোখে পড়েনি। তবে এবার মহামারীর কাল কাটিয়ে সুস্থ হচ্ছে দেশ। তাই উৎসবের আনন্দে গা ভাসাতে পুরোদমে তৈরি বাঙালি।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Bengalis are celebrating poila baisakh 1429