বড় খবর

ময়নাগুড়িতে ট্রেন দুর্ঘটনা, উদ্ধারকাজ শেষ, মৃত বেড়ে ৯

রেলের তরফে মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা, গুরুতর আহতদের ১ লক্ষ টাকা এবং অল্প আহতদের ২৫ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

bikaner-express-accident-moynaguri-updates
ময়নাগুড়ির রেল দুর্ঘটনায় ৯ জনের মৃত্যু হয়েছে। ছবি: সন্দীপ সরকার

ময়নাগুড়িতে আপ বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার ঘটনায় বেড়েই চলেছে মৃতের সংখ্যা। এখনও পর্যন্ত দুর্ঘটনার জেরে শিশু এবং মহিলা সহ মোট ৯ জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় আহত ৩০ জন জলপাইগুড়ি, ময়নাগুড়ি ও উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। শুক্রবার সকালে দুর্ঘটনাস্থেল পৌঁছন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সকালে দুর্ঘটনাস্থল পরিদর্শনে আসেন আলিপুরদুয়ারের সাংসদ ও কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লা। গতকাল বিকেলে দুর্ঘটনার পর থেকে রাতভর চলে উদ্ধারকাজ। সকালে উদ্ধারকাজ শেষ হলেও এখনও লাইন পরিষ্কারের কাজ চলছে।

রেল দুর্ঘটনার প্রকৃত কারণ জানার চেষ্টা চলছে বলে এদিন ময়নাগুড়িতে জানিয়েছেন রেলমন্ত্রী। তিনি এদিন বলেন, ”মর্মান্তিক দুর্ঘটনা। উদ্ধার কাজ শেষ হয়েছে। কেন এই দুর্ঘটনা ঘটল তা খতিয়ে দেখা হচ্ছে। ভবিষ্যতে আর যেন ভয়াবহ এই ঘটনার পুনরাবৃত্তি না হয়, সেই কারণেই এই দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধান করা হচ্ছে। প্রধানমন্ত্রী নিজে দুর্ঘটনার ব্যাপারে প্রতিনিয়ত খোঁজ রাখছেন। আমিও তাঁর সঙ্গে সবসময় যোগাযোগ রাখছি।”

ইতিমধ্যেই রেলের তরফে দুর্ঘটনায় মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা, গুরুতর আহতদের ১ লক্ষ টাকা এবং অল্প আহতদের ২৫ হাজার টাকা ক্ষতিরপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। মর্মান্তিক এই দুর্ঘটনায় মৃতদের জন্য শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দুর্ঘটনার কারণে অসম এবং নিউ জলপাইগুড়ির মধ্যে রাজধানী, সরাইঘাট, কাঞ্জনজঙ্ঘা, কামাখ্যা-এলটিটি-র মতো গুরুত্বপূর্ণ ৯ টি ট্রেন বাতিল করা হয়েছে। অপরদিকে, দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের অন্যান্য যাত্রীদের গন্তব্যস্থলে ফেরার জন্য নিউ জলপাইগুড়ি থেকে বঙ্গাইগাও পর্যন্ত একটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন- উত্তরবঙ্গে ট্রেন দুর্ঘটনা, মর্মাহত মুখ্যমন্ত্রী, রেলমন্ত্রীর সঙ্গে কথা প্রধানমন্ত্রীর

বৃহস্পতিবার বিকেল পাঁচটা নাগাদ দোমোহনি এবং ময়নাগুড়ির মাঝে ভয়াবহ এই রেল দুর্ঘটনা ঘটে। আপ বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের বেশ কয়েকটি কামরা লাইনচ্যুত হয়ে যায়। বৃহস্পতিবার পাটনা থেকে গুয়াহাটিগামী ওই ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়তেই আলিপুরদুয়ার এবং নিউ জলপাইগুড়ি থেকে ঘটনাস্থলে গিয়ে পৌঁছয় উদ্ধারকারী দল। সেনাবাহিনীও ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজে হাত লাগায়। ট্রেনটির ৪-৫টি বগি দুমড়ে মুচড়ে যায়। দুর্ঘটনার সময় ট্রেনটির গতিবেগ ঘণ্টায় আনুমানিক ৪০ কিলোমিটার ছিল বলে প্রাথমিক ভাবে খবর পাওয়া গিয়েছে।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bikaner express accident moynaguri updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com