মাঝেরহাটের ভাঙা সেতু ভাঙতে ৪০ ঘণ্টা বন্ধ চক্ররেল চলাচল

মাঝেরহাট সেতু ভাঙার জন্য রীতিমতো অত্যাধুনিক প্রযুক্তির যন্ত্রপাতির ব্যবস্থা করা হয়েছে। ভগ্ন সেতুটি ভাঙার সময় যাতে সংলগ্ন এলাকায় কম্পন ও দূষণ নিয়ন্ত্রণ করা যায় সে জন্য 'ডায়মন্ড কাটার' ব্যবহার করা হবে বলে খবর।

By: Kolkata  January 4, 2019, 6:17:38 PM

মাঝেরহাটের ভাঙা সেতুটি পুরোপুরি ভেঙে ফেলতে শনিবার দুপুর থেকে রবিবার ভোর পর্যন্ত মোট ৪০ ঘণ্টা বন্ধ থাকবে একাংশের চক্ররেল পরিষেবা। এই সময়কালের মধ্যে মাঝেরহাট দিয়ে চক্ররেল চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। এই কারণে শনিবার মোট ১২টি এবং রবিবার ২৪টি ট্রেনের গতিপথ ঘুরিয়ে দেওয়া হয়েছে। মাঝেরহাটের পরিবর্তে সবট্রেন প্রিন্সেপঘাট থেকে ছাড়বে।

গত বছরের ৪ সেপ্টেম্বর হঠাৎ ভেঙেপড়ে মাঝেরহাট সেতু। তবে, রেল লাইনের উপরের অংশ অক্ষতই থেকেছে। এবার সেই ভাঙা সেতুর পরিবর্তে নয়া সেতু নির্মাণের জন্য এক বেসরকারি সংস্থাকে বরাত দিয়েছে রাজ্য সরকার। এর আগে কাজ চালানোর জন্য একটি ‘বেইলি ব্রিজ’ নির্মাণ করেছে রাজ্য। কিন্তু, নয়া সেতু নির্মাণের আগে পুরানো সেতুটি সম্পূর্ণ ভেঙে ফেলা প্রয়োজন। জানা যাচ্ছে, এ জন্য রেলকেই দায়িত্ব দিয়েছে রাজ্য। এবার সেই অনুযায়ী সেতু ভাঙার কাজে হাত দিচ্ছে পূর্ব রেলওয়ে।

আরও পডড়ুন- হু-এর রিপোর্ট বলছে দেশে উল্লেখযোগ্য ভাবে কমেছে ম্যালেরিয়ার প্রকোপ

মাঝেরহাট সেতু ভাঙার জন্য রীতিমতো অত্যাধুনিক প্রযুক্তির যন্ত্রপাতির ব্যবস্থা করা হয়েছে। ভগ্ন সেতুটি ভাঙার সময় যাতে সংলগ্ন এলাকায় কম্পন ও দূষণ নিয়ন্ত্রণ করা যায় সে জন্য ‘ডায়মন্ড কাটার’ ব্যবহার করা হবে বলে খবর। এই সময় রেল লাইনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে।

এদিকে, গঙ্গাসগর মেলা উপলক্ষে দক্ষিণ ২৪ পরগণার ওই এলাকা দিয়ে বহু মানুষ যাতায়াত করবেন। ফলে, মেলা শুরুর আগেই যাতে দ্রুত সেতু ভেঙে ফেলা হয় এবং রেল পরিষেবা স্বাভাবিক করা যায়, সে জন্য জোর কদমে কাজ শেষ করার চেষ্টা করা হচ্ছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Broken majerhat bridge to be demolished

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X