বড় খবর

Narada Case Updates: শর্ত সাপেক্ষে চার হেভিওয়েট নেতা-মন্ত্রীর অন্তর্বর্তী জামিন মঞ্জুর কলকাতা হাইকোর্টের

Narada case updates: ২ লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডের সঙ্গেই আদালতের নির্দেশ, এই মামলার বিচারাধীন বিষয়ে সংবাদমাধ্যমে কোনও কথা বলতে পারবেন না চার নেতা-মন্ত্রী।

Narad case interim bail to four heavyweight leaders Calcutta highcourt
শর্ত সাপেক্ষে অন্তর্বর্তী জামিন পেলেন সুব্রত-ফিরহাদ-মদন-শোভন।

Narada Case Updates: নারদ মামলায় চার হেভিওয়েট নেতা-মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, ফিরহাদ হাকিম, মদন মিত্র এবং শোভন চট্টোপাধ্যায়ের অন্তর্বর্তী জামিন মঞ্জুর করল কলকাতা হাইকোর্ট। ২ লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে তাঁদের অন্তর্বর্তী জামিনের নির্দেশ দিল আদালত। এছাড়াও আদালতের নির্দেশ, নারদ মামলার বিচারাধীন বিষয় নিয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে পারবেন না চার নেতা-মন্ত্রী। মামলার তথ্য প্রমাণ বিকৃত করা যাবে না।

নারদ মামলায় কলকাতা হাইকোর্টে ৫ বিচারপতির বৃহত্তর বেঞ্চে রাজ্যের চার নেতা-মন্ত্রীর জামিন সংক্রান্ত মামলার শুরুতেই কিছু শর্তের ভিত্তিতে অভিযুক্তদের অন্তর্বর্তী জামিন দেওয়া যায় কিনা তা নিয়ে এদিন সিবিআইয়ের আইনজীবী তুষার মেহেতার কাছে মতামত চান কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। শুনানিতে বিচারপতি রাজেশ বিন্দল বলেন, ‘আমরা প্রস্তাব দিচ্ছি অভিযুক্তদের অন্তর্বর্তী জামিন দেওয়া হোক কিছু শর্তের বিনিময়ে। সিবিআইয়ের আইনজীবীর এ প্রসঙ্গে কি মত?

আরও পড়ুন: LIVE-‘আগের বার অনেক টাকা দিয়েছি, একটু ভুলে প্রচুর কথা শুনতে হয়েছিল’

জবাবে কেন্দ্রের সলিসিটর জেনারেল তথা সিবিআইয়ের আইনজীবী তুষার মেহেতা বলেন, ‘জামিন দেবেন না। এটাই আমার আবেদন’ তাঁর যুক্তি, ‘৪ নেতা-মন্ত্রী প্রভাবশালী ব্যক্তি। জামিন হলে মানুষের ভাবাবেগকে ব্যবহার করার সুযোগ পেয়ে যাবেন। তাছাড়া জামিন হলে মূল বিষয়টি ঠান্ডা ঘরে চলে যেতে পারে।’

এ প্রসঙ্গে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল আইনজীবী মেহেতাকে আশ্বস্ত করে বলেন, ‘ঠান্ডা ঘরে যাবে না। নিশ্চিন্ত থাকুন। আমরা মূল বিষয়টিও শুনব।’ এরপর তুষার মেহতার আবেদনের সুরে বলেন, ‘নখ কাটতে তলোয়ার ব্যবহার করা উচিত হবে না। এখানে ৫টি তলোয়ার রয়েছে।’

আরও পড়ুন: ‘যা ছিল সব কেড়ে নিয়েছে সমুদ্র’, ক্ষতির হিসেব গুনছে কৃষক-ব্যবসায়ীরা

অভিযুক্তদের পক্ষে আগেই আদালতে জানানো হয়েছিল যে বিপর্যয়ের সময় মানুষ জন্য তাঁদের কাজ করা দরকার তাঁরা গৃহবন্দি হলে রাজ্যবাসীর ক্ষতি হচ্ছে। এই প্রসঙ্গে উত্থাপন করে বৃহত্তর বেঞ্চের পক্ষে বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় বলেন, ‘যখন এতদিন গ্রেফতার করা হয়নি। এখন গৃহবন্দি করে রাখার মানে হয় না।’

এরপরই সুব্রত মুখোপাধ্যায়, ফিরহাদ হাকিম, মদন মিত্র ও শোভন চট্টোপাধ্যায়ের জামিন মঞ্জুর করে কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। ৫ বিচারপতিই জামিনের পক্ষে মত দেন। এরপর সাময়িক বিরতির নেন বিচারপতিরা। নিজেদের মধ্যে আলোচনা করেন। শেষে নারদ মামলায় শর্ত সাপেক্ষে চার নেতা-মন্ত্রীর অন্তর্বর্তী জামিন মঞ্জুরের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টে পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Calcutta high court grants interim bail to four heavyweight leaders ministers in narada case

Next Story
‘যা ছিল সব কেড়ে নিয়েছে সমুদ্র’, ক্ষতির হিসেব গুনছে কৃষক-ব্যবসায়ীরাCyclone Yaas digha, yaas
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com