scorecardresearch

বড় খবর

‘আর লাইনে দাঁড়ানো নয়’, সরকারি হাসপাতালে রোগ পরীক্ষার রিপোর্ট এবার ডিজিটালে

ডিজিটাল মাধ্যমেই রোগীকে ‌বার্তা দিয়ে দেওয়া হবে রিপোর্ট সংগ্রহ করার জন্য। কাউন্টারে পৌঁছলে টিকিটের বারকোড স্ক্যান করে সঙ্গে সঙ্গেই সংশ্লিষ্ট কর্মী হাতে দিয়ে দেবেন পরীক্ষার রিপোর্ট।

‘আর লাইনে দাঁড়ানো নয়’, সরকারি হাসপাতালে রোগ পরীক্ষার রিপোর্ট এবার ডিজিটালে

রোগের পরীক্ষার রিপোর্ট পেতে আর দীর্ঘ সময়ের অপেক্ষা করতে হবে না রোগীকে। এর কারণ, কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল সমস্ত জরুরি রিপোর্ট ডিজিটাইজ করার এক নয়া পন্থা চালু করতে চলেছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানাচ্ছেন, রিপোর্ট পাওয়ার বিলম্ব ও সমস্যা নিয়ে রোগীদের কাছ থেকে একাধিক অভিযোগ উঠে এসেছে। কখনও কখনও রিপোর্ট পেতে এক মাস পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে রোগীকে। বেশ কিছু ক্ষেত্রে রিপোর্টে ভুলও পাওয়া গিয়েছে। যার ফলে ফের পরীক্ষার জন্য ফিরে আসতে হয় রোগীকে, এবং তাঁকে আবারও দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। এইসব সমস্যার সমাধানের জন্যই নতুন ডিজিটাল পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ‘অচ্ছে দিনে’ই বেকারত্বের রেকর্ড, বাজেট প্রাক্কালে কেন্দ্রের রিপোর্ট নিয়ে চাঞ্চল্য

কলকাতা মেডিক্যাল কলেজের সুপার ইন্দ্রনীল বিশ্বাস ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “প্রক্রিয়া চলছে, আমরা আশাবাদী যে আগামী সাত দিনের মধ্যে নতুন ব্যবস্থার বাস্তবায়ন করতে পারব। নতুন পদ্ধতি চালু হওয়ার পরে, রোগী বা তাঁদের পরিবারকে ক্লিনিকাল রিপোর্টের জন্য দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হবে না।”

নতুন নিয়মে রোগীকে একটি বারকোড দেওয়া হবে টিকিটের সঙ্গে। সেই বারকোড অনুযায়ী তৈরি করা হবে পরীক্ষার রিপোর্ট। তারপর ডিজিটাল মাধ্যমেই রোগীকে ‌বার্তা দিয়ে দেওয়া হবে রিপোর্ট সংগ্রহ করার জন্য। কাউন্টারে পৌঁছলে টিকিটের বারকোড স্ক্যান করে সঙ্গে সঙ্গেই সংশ্লিষ্ট কর্মী হাতে দিয়ে দেবেন পরীক্ষার রিপোর্ট।

রোগীরা অনলাইনে তাঁদের রিপোর্ট দেখতে পারবেন কী না, সে বিষয়ে প্রশ্ন করা হলে এক কর্মকর্তা বলেন যে পরবর্তী পর্যায়ে অনলাইন রিপোর্ট দেখার ব্যবস্থা করা যেতেই পারে, তবে এই মূহুর্তে তা সম্ভব নয়। কারণ এই কর্মকান্ড সামাল দেওয়ার মতন পর্যাপ্ত কর্মী নেই। “খুব শীঘ্রই আমরা এই নতুন পদ্ধতির সঙ্গে রোগীদের পরিচয় করিয়ে দিতে চাই, বেসরকারি হাসপাতালের মত সরকারি হাসপাতালের কাছেও এবার থেকে রিপোর্টের রেকর্ড জমা থাকবে,” জানান তিনি।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Calcutta medical college and hospital test reports system to turn digital no long waits