বড় খবর


পদ্মশ্রী ‘হাঁদা-ভোঁদা’, ‘বাঁটুলের’ স্রষ্টা নারায়ণ দেবনাথকে, বাংলা থেকে পদ্মপ্রাপক ৭

টেনিস খেলোয়াড় মৌমা দাস-সহ মোট ৭ জন বাঙালি পাচ্ছেন পদ্মশ্রী সম্মান।

হাঁদা ভোঁদা, নন্টে-ফন্টে কিংবা বাঁটুল দি গ্রেট। পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন এই সব কার্টুন চরিত্রের স্রষ্টা নারায়ণ দেবনাথ। তাঁর সঙ্গে অর্জুন পুরস্কারের পর টেনিস খেলোয়াড় মৌমা দাস-সহ মোট ৭ জন বাঙালি পাচ্ছেন ভারত সরকারের এই পুরস্কার। প্রতি বছরের মতো প্রজাতন্ত্র দিবসের আগের সন্ধ্যায় পদ্ম পুরস্কারের তালিকা প্রকাশ করল কেন্দ্র।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রকাশিত ২০২১-এর তালিকা অনুযায়ী সর্বোচ্চ পদ্ম পুরস্কার পদ্মবিভূষণ পাচ্ছেন মোট ৭ জন। পদ্মভূষণ দেওয়া হচ্ছে ১০ জনকে। ১০২ জন রয়েছেন পদ্মশ্রীর তালিকায়। তবে এ বছর বাংলার ভাগ্যে ‘পদ্মবিভূষণ’ বা ‘পদ্মভূষণ’ শিকে ছেঁড়েনি। ৭ জনই পাচ্ছেন পদ্মশ্রী পুরস্কার।

নারায়ণ দেবনাথ ছাড়া তালিকায় রয়েছেন ধর্মনারায়ণ বর্মা। কামতাপুরি ভাষার প্রসারে তাঁর অবদানের জন্য তাঁকে পদ্মশ্রীর জন্য মনোনীত করেছে ভারত সরকার। রয়েছেন শান্তিপুরের তাঁত শিল্পী বীরেনকুমার বসাক। তিনিও পাচ্ছেন শিল্প বিভাগে। এ ছাড়া সাহিত্য ও শিক্ষা বিভাগে পদ্মশ্রী পাচ্ছেন সুজিত চট্টোপাধ্যায় ও জগদীশচন্দ্র হালদার।

আরও পড়ুন বঙ্গ ভোটে সুপ্রিম হস্তক্ষেপ নয়, আবেদন খারিজ করে জানাল শীর্ষ আদালত

বর্ধমানের শিক্ষক সুজিত চট্টোপাধ্যায় বছরে মাত্র ২ টাকার বিনিময়ে প্রায় ৩০০ ছাত্রছাত্রীকে নিজের বাড়িতে পড়ান। এ ছাড়া সমাজসেবার অনন্য নজির রাখার জন্য ভারত সরকার পদ্মশ্রী দিয়ে সম্মানিত করছে আদিবাসী সমাজের গুরুমা কমলি সোরেনকে।

বিদেশিদের বিভাগে এ বছর পদ্ম প্রাপকদের মধ্যে রয়েছেন মোট ১০ জন। তাঁদের মধ্যে পদ্মবিভূষণ পাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী শিঞ্জো আবে। রয়েছেন বাংলাদেশের দু’জন।

Web Title: Cartoonist narayan debnath was conferred by padma award national

Next Story
৬ দিনে ৮৫ হাজার স্বাস্থ্যকর্মীকে টিকা, রাজ্যে ৫ শতাংশ কমল করোনা সংক্রমণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com