বড় খবর

বঙ্গ ভোটে সুপ্রিম হস্তক্ষেপ নয়, আবেদন খারিজ করে জানাল শীর্ষ আদালত

শীর্ষ আদালতে এই সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল।

পশ্চিমবঙ্গের আসন্ন ভোটে হস্তক্ষেপ করতে রাজি নয় সুপ্রিম কোর্ট (Supreme Court)। সম্প্রতি শীর্ষ আদালতে এই সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা (PIL) দায়ের হয়েছিল। আবেদনে উল্লেখ, ‘রাজ্যে অবাধ ও স্বচ্ছ নির্বাচন (Bengal Poll) হোক। এবং বিরোধী দলের নেতাদের নিরাপত্তা দেওয়া হোক।’ এমনকি, এই মর্মে রাজ্য সরকারকে প্রয়োজনীয় নির্দেশ দিতেও আর্জি জানানো হয়েছিল। কিন্তু সোমবার সেই আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট।

এদিকে, নির্বাচনের আগে রাজ্যে দুই ফুলের সংঘাত চরমে। বাকযুদ্ধ থেকে হুমকি-হুশিয়ারির পালা চলছে  তৃণমূল-বিজেপির। এমন আবহে গত ডিসেম্বর মাসে জনস্বার্থ মামলাটি দায়ের করেন আইনজীবী পুনিত কৌর ধান্দা। তাতে তৃণমূল সরকারের বিরুদ্ধে একাধিক অভিযোগ আনা হয়েছিল। অভিযোগ, ‘তৃণমূল ক্ষমতায় আসার পর রাজ্যের আইন-শৃঙ্খলা একেবারে তলানিতে। পদে পদে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। পুলিশ কার্যত দলদাসে পরিণত হয়েছে। এই বিশৃঙ্খলায় তারাও সক্রিয় ভাবে যুক্ত। বিরোধী দলের নেতারা ধারাবাহিক ভাবে খুন হচ্ছেন। আর তাতে কিছু লোকের স্বার্থ রক্ষা হচ্ছে।’

আরও পড়ুন ভোটে বাংলায় হাজার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সম্ভাবনা!

যদিও পুলিশ এখন দলদাস থেকে কৃতদাসে পরিণত, সাম্প্রতিক জনসভায় একাধিকবার আক্রমণ করেছেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। অন্যদিকে, এই রাজ্যে প্রায় শতাধিক বিজেপি নেতা-কর্মী খুন হয়েছেন গত কয়েক বছরে। সাম্প্রতিক বঙ্গ সফরে সরব হয়েছিলেন নাড্ডা-শাহ।

Web Title: Sc refuses to mediate in bengal poll dismissed pil national

Next Story
ভোটে বাংলায় হাজার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সম্ভাবনা!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com