scorecardresearch

বড় খবর

মমতা ‘ঘনিষ্ঠ’ ব্যবসায়ীকে সিবিআই-এর সমন

বিশেষ সূত্রের খবর, চিটফান্ড তদন্তে বেশকিছু বড় নামকে এবার সমন পাঠাতে চলেছে সিবিআই।

মমতা ‘ঘনিষ্ঠ’ ব্যবসায়ীকে সিবিআই-এর সমন
চিটফান্ড তদন্তে সোমবার রাজ্যের ২২টি জায়গায় তল্লাশি অভিযান চালাল সিবিআই। প্রতীকী ছবি।

চিটফান্ডকাণ্ডে রোজভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডুকে জিজ্ঞাসাবাদ করল সিবিআই। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সূত্রে খবর, আগামী ২৫ জুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ঘনিষ্ঠ’ এক ব্যবসায়ীকেও তলব করা হয়েছে। জানা যাচ্ছে, বেশ কিছু তথ্য যাচাইয়ের জন্য এদিনই প্রেসিডেন্সী সংশোধনাগারে থাকা গৌতম কুণ্ডুকে ফের জেরা করল সিবিআই। কুণ্ডু এবং অন্যন্যদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে মমতা ঘনিষ্ঠ ওই সাংবাদিককে জেরা করা হবে বলেও খবর। বিশেষ সূত্রের খবর, চিটফান্ড তদন্তে বেশকিছু বড় নামকে এবার সমন পাঠাতে চলেছে সিবিআই।

কয়েক মাস আগেই কলকাতার এসভিএফ এন্টারটেইনমেন্ট প্রাঃ লিঃ-র প্রতিষ্ঠাতা ডিরেক্টর শ্রীকান্ত মোহতাকে গ্রেফতার করে সিবিআই। সিবিআই সূত্রে খবর, অভিযোগ অনুযায়ী, ২৫ কোটি টাকার এক চুক্তিতে আবদ্ধ হয়েছিলেন গৌতম কুণ্ডু এবং শ্রীকান্ত মেহতা। রোজভ্যালি সংস্থার জন্য সিনেমা প্রযোজনা এবং সম্প্রচার সত্ত্ব বিক্রির শর্তেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। তবে অভিযোগ, কুণ্ডু যখন তাঁর অর্থ ফেরৎ চান, তখন মেহতা প্রভাবশালী ব্যক্তিদের নাম করে তাঁকে হুমকি দেন। উল্লেখ্য, ২০১১ সালে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর ২০১৩ সাল নাগাদ সামনে আসতে শুরু করে রোজভ্যালি কেলেঙ্কারি। সারদা কেলেঙ্কারির চেয়েও বড় অঙ্কের টাকা জড়িত এই রোজভ্যালি কাণ্ডে। সিবিআই সূত্রে জানা গিয়েছে, সারা ভারতের বিনিয়োগকারীদের থেকে ১,৭৫২০ কোটি টাকা তুলেছিল সংস্থাটি। এই দুর্নীতির তদন্তে ২০১৫ সালে অর্থ তছরুপের অভিযোগ গ্রেফতার হন রোজভ্যালিকর্তা গৌতম কুণ্ডু। এরপরই সংস্থাটির ২,৬০০টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ করে দেওয়া হয়। জানা যায়, এই অ্যাকাউন্টগুলিতে প্রায় ৮০০ থেকে ১০০০ কোটি টাকা গচ্ছিত ছিল।

আরও পড়ুন- সারদা তদন্তে গতি আনতে নয়া কৌশল সিবিআই-এর

প্রসঙ্গত, নারদকাণ্ডে আগামী ২৪ জুন নারদ নিউজের এমডি অথা সম্পাদক ম্যাথু স্যামুয়েলকেও তলব করেছে সিবিআই। ২৪ জুন নিজাম প্যালেসে সিবিআই এর সদর দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে। নারদাকাণ্ডে ১০ জুন আইপিএস অফিসার এসএমএইচ মির্জাকে জিজ্ঞাসাবাদ করেছেন তদন্তকারীরা। মির্জার বয়ানের সঙ্গে ম্যাথুর বয়ানে অসঙ্গতি মেলায় এই তলব বলে খবর।

এছাড়া, বিগত এক মাসের মধ্যে সারদাকাণ্ডের জন্য তৈরি বিশেষ তদন্তকারী দলের তিন অফিসারকেও জিজজ্ঞাসাবাদ করেছে সিবিআই। সবমিলিয়ে কেন্দ্রে দ্বিতীয় মোদী সরকার ক্ষমতায় আসার পর সিবিআই-ইডির মোত কেন্দ্রীয় সংস্থাগুলি সারদা-নারদা-রোজভ্যালি তদন্ত নিয়ে যে উঠে পড়ে লেগেছে তা স্পষ্ট। এমন আবহেই শোনা যাচ্ছে, এই তিন তদন্তে রাজ্যের খুব বড় কিছু নামকেও শীঘ্রই সমন পাঠাতে চলেছে সিবিআই-ইডি।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Cbi questions rose valley group head in chit fund scam