scorecardresearch

বড় খবর

আবাস দুর্নীতির শিকড়ে পৌঁছনোর চেষ্টা, হাড়কাঁপানো ঠান্ডার মধ্যেই গ্রামে কেন্দ্রীয় দল

প্রধানমন্ত্রী আবাস যোজনায় ‘দুর্নীতি’ খতিয়ে দেখতে রাজ্যে কেন্দ্রের প্রতিনিধিরা।

আবাস দুর্নীতির শিকড়ে পৌঁছনোর চেষ্টা, হাড়কাঁপানো ঠান্ডার মধ্যেই গ্রামে কেন্দ্রীয় দল
সাতসকালে গ্রামে কেন্দ্রীয় প্রতিনিধি দল। ছবি: মধুমিতা দে।

কনকনে ঠান্ডার মধ্যেই শুক্রবার সকালে মালদহের কালিয়াচকে কেন্দ্রীয় প্রতিনিধি দল। প্রধানমন্ত্রী আবাস যোজনায় বিস্তর দুর্নীতির অভিযোগ উঠেছে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে। সরেজমিনে পরিস্থিতি দেখতেই দল পাঠিয়েছে গ্রামোন্নয়ন মন্ত্রক। বৃহস্পতিবারই মালদহে পৌঁছে জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে এক দফা বৈঠক সেরেছিলেন কেন্দ্রীয় দলের সদস্যরা। তারপর আজ সকালে সরাসরি অভিযান।

মাস কয়েক পরেই রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন। তার আগে আবাস যোজনায় দুর্নীতি নিয়ে শোরগোল পড়ে গিয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। স্বজনপোষণ করে কেন্দ্রের এই প্রকল্পের আওতায় ঢোকানো হয়েছে বহু নাম, এমনই অভিযোগ বিরোধীদের। এক্ষেত্রে বিরোধীদের নিশানায় রাজ্যের শাসকদল তৃণমূল। অন্যদিকে, প্রধানমন্ত্রী আবাস যোজনায় পাহাড়-প্রমাণ দুর্নীতির অভিযোগ পেয়েই নড়েচড়ে বসে গ্রামোন্নয়ন মন্ত্রকও। পশ্চিমবঙ্গে প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সেই মতো বৃহস্পতিবার থেকেই রাজ্যে এসে জেলা সফরে বেরিয়ে পড়েছেন গ্রামোন্নয়ন মন্ত্রকের অধিকারিকরা।

মালদহের কালিয়াচকে কেন্দ্রীয় প্রতিনিধি দল। ছবি: মধুমিতা দে।

শুক্রবার সকালে মালদহের কালিয়াচক ৩ ব্লকের চরিঅনন্তপুর, কামারপুর গ্রামে পরপর বেশ কয়েকটি বাড়িতে গিয়েছিলেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। বাড়িতে ঢুকে তাঁরা কথাও বলেছেন বাসিন্দাদের সঙ্গে। তাঁদের অনেকেই প্রধামন্ত্রী আবাস যোজনা প্রকল্পের আবেদনকারী। অনেকে আবার আবেদন করলেও প্রকল্পের সুবিধা এখনও পাননি। এদিন এমনই বেশ কিছু পরিবারের সঙ্গে কথা বলেছেন কেন্দ্রের প্রতিনিধিরা।

এদিন এলাকা ঘুরে-ঘুরে কারা কতদিন আগে আবাস যোজনা প্রকল্পে আবেদন করেছিলেন এবং কী কারণে তাঁদের অনেকে এই প্রকল্পে এখনও সুবিধা পাননি সেব্যাপারে খোঁজ-খবর করেন কেন্দ্রীয় প্রতিনিধিরা। এদিন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন জেলা প্রশাসনের কর্তারাও।

আরও পড়ুন- লালন মৃত্যুতে CID তদন্তে প্রবল ক্ষোভ, তথ্য নষ্টের আশঙ্কা, ‘বিহিত’ চেয়ে কোর্টে CBI

উল্লেখ্য, বৃহস্পতিবার রাতেই প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের তদারকি করতে মালদহে পৌঁছে গিয়েছিলেন তিন সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দল। যাঁদের মধ্যে ছিলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন দফতরের ডেপুটি সেক্রেটারি শক্তি কান্তি সিং, অ্যাসিস্ট্যান্ট কমিশনার এমএস চাহাত সিং এবং অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার গৌরভ আহুজা।
বেশ কিছুদিন ধরে মালদহ জেলার বিভিন্ন ব্লকে আবাস যোজনা প্রকল্পে স্বজনপোষণ, দুর্নীতি এবং অনিয়মের অভিযোগ উঠেছিল। কয়েকটি ব্লকে এনিয়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভও দেখান গ্রামবাসীরা। তারই পরিপ্রেক্ষিতে কেন্দ্রের গ্রামোন্নয়ন দফতরের ওই প্রতিনিধি দল মালদহে আসে।

আরও পড়ুন- হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বউবাজার মার্কেটের একাংশ, তারপর?

এদিন কামারপুর এলাকার এক আবেদনকারী হিমাংশু রায় বলেন, ”আমার বাড়িতে কেন্দ্রীয় সরকারের একটি দল এসেছিল। আমি গরিব মানুষ। আবেদন করেও আবাস যোজনা প্রকল্পের কোনও সুবিধা পাইনি। সে কথাও অফিসারদের জানিয়েছি। ওঁরা আমাদের বাড়ির অবস্থা দেখে গিয়েছেন। এতদিন পঞ্চায়েত ও ব্লক প্রশাসনকে জানিয়েও কোনও কাজ হচ্ছিল না। এবার হয়তো কেন্দ্রের অফিসারদের সমস্যার কথা জানিয়ে সুফল মিলতে পারে।’

আরও পড়ুন- ‘তৃণমূলের আমলে প্রতিটি স্তরে কাটমানি-সংস্কৃতি’, জলপাইগুড়ি-কাণ্ডে সুর চড়ালেন মালব্য

শুক্রবার মালদহের কালিয়াচক ৩ নং ব্লকের পাশাপাশি আরও বেশ কিছু এলাকায় গিয়েছে কেন্দ্রের প্রতিনিধি দলটি। গ্রামের বাড়ি-বাড়ি গিয়ে আবেদনকারীদের সঙ্গে কথা বলেছেন তাঁরা। শুধু মালদহেই নয়, বৃহস্পতিবারের পর শুক্রবারও পূর্ব মেদিনীপুরের বিভিন্ন এলাকায় আবাস যোজনায় তথ্য অনুসন্ধাদের কাজে গিয়েছে কেন্দ্রের প্রতিনিধিদের অন্য একটি দল।

আরও পডুন- কেবল প্রতিশ্রুতি নয়, ‘মেজ বোন’কে দেওয়া কথা রাখছেন মমতা, জানালেন ‘দিদি’র ভাই

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Central delegation visits maldah to clarify pm aawas yojona list