বড় খবর

Alapan Banerjee: আলাপনকে ফের কড়া চিঠি কেন্দ্রের, পদক্ষেপের হুঁশিয়ারি

সার্ভিস রুলের আট নম্বর ধারা উল্লেখ করে আলাপনের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ।

central govt again sends notice to west bengals former cs alapan bandyopadhyay seeks reply within a month
রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

ঘূর্ণিঝড় ইয়াস নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকে উপস্থিত না থাকায় আগেই শোকজ করা হয়েছিল রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে। কিন্তু আলাপনবাবুর উত্তরে সন্তুষ্ট নয় কেন্দ্র। সার্ভিস রুলের আট নম্বর ধারা উল্লেখ করে এদিন মমত বন্দ্যোপাধ্যায়ের মুখ্য উপদেষ্টাকে কড়া চিঠি দিয়েছে কেন্দ্রীয় কর্মিবর্গ মন্ত্রক। সেখানে উল্লেখ, আলাপন বন্দ্যোপাধ্যায় শৃঙ্খলাভঙ্গ করেছেন। আত্মপক্ষ সমর্থনের জন্য তাঁকে অবশ্য এক মাস সময় দেওয়া হয়েছে। সশরীরে প্রাক্তন মুখ্যসচিব তদন্ত প্রক্রিয়ার সামনে হাজির হবেন কিনা তা জানাতে হবে। না হলে, কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

রাজ্যর প্রাক্তন মুখ্যসচিবের বিরুদ্ধে গঠন করা তদন্ত কমিটিও। রাজ্যের অনুরোধে বাংলার মুখ্যসচিব আইপিএস আলাপন বন্দ্যোপাধ্যায়ের কর্মজীবনের মেয়াদ বৃদ্ধি করেছিল কেন্দ্র। তার মাঝেই প্রধানমন্ত্রীর ডাকা ইয়াস বৈঠকে হাজির না থাকায় তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে কেন্দ্র। মুখ্যসচিবকে দিল্লিতে বদলি না করার জন্য কেন্দ্রের কাছে অনুরোধ করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু তা নাকচ করে দেওয়া হয়। শুরু হয় কেন্দ্র-রাজ্য টানাপোড়েন।

আরও পড়ুন- Teachers Recruitment: পুজোর আগে-পরে ঢালাও শিক্ষক নিয়োগ রাজ্যে, ঘোষণা মমতার

কর্মজীবনের শেষ দিন আলাপনবাবুকে দিল্লিতে কর্মিবর্গ মন্ত্রকে হাজিরার নির্দেশ দেয় কেন্দ্রীয় সরকার। এরপরই অবসরগ্রহণ করেন আলাপন বন্দ্যোপাধ্যায়। কিন্তু অবসরের পরও এই আইএস-এর প্রতি কেন্দ্র যে নরম নয় এদিনের চিঠির পর তা স্পষ্ট হচ্ছে।

আরও পড়ুন- বার্লার পথেই সৌমিত্র, এবার পৃথক জঙ্গলমহল রাজ্যের দাবি

কলাইকুন্ডায় ঘূর্ণিঝড় ইয়াস পরবর্তী প্রধানমন্ত্রী মোদীর বৈঠকে যোগ না দিয়ে মুখ্যমন্ত্রী সঙ্গে দিঘা চলে যাওয়ার অভিযোগ রয়েছে আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। তারপরই বিপর্যয় মোকাবিলা আইনে শোকজ নোটিশ দেওয়া হয় তাঁকে। তিনদিনের মধ্যে জবাব দিতে বলা হয়। সেই জবাবেই খুশি নয় কেন্দ্র।

আলাপন বন্দ্যোপাধ্যেয়কে কেন্দ্রের কড়া চিঠি প্রসঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেছেন, ‘বিজেপি সরকার যে কতটা অমানবিক তা বোঝা যাচ্ছে। আলাপন নির্দিষ্ট দিনে অবসর নিয়েছেন। ফলে এখন ওঁর বিরুদ্ধে কোনওভাবেই আর কড়া পদক্ষেপ নিতে পারবে না মোদী সরকার। তাই ওঁর পেনশন, গ্যাচুইটি আটকে দেওয়ার চেষ্টা করছে ওরা। মানুষ সব বুঝছে। আবারও জবাব দেবে।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Central govt again sends notice to west bengals former cs alapan bandyopadhyay seeks reply within a month

Next Story
Teachers Recruitment: পুজোর আগে-পরে ঢালাও শিক্ষক নিয়োগ রাজ্যে, ঘোষণা মমতারMamata, Nabanna, Corona in Bengal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com