scorecardresearch

বড় খবর

মমতার বাংলায় খাবার ঠিকঠাক পাচ্ছে বাচ্চারা? দেখতে দল পাঠাচ্ছেন মোদী-শাহরা

আবাস দুর্নীতির পাশাপাশি মিড ডে মিলেও কড়া নজর দিল্লির।

মমতার বাংলায় খাবার ঠিকঠাক পাচ্ছে বাচ্চারা? দেখতে দল পাঠাচ্ছেন মোদী-শাহরা
বাংলায় মিড ডে মিল পর্যালোচনায় দল পাঠাচ্ছে কেন্দ্র।

এবার মিড ডে মিল ঠিকঠাক দেওয়া হচ্ছে কিনা তা দেখতেও বাংলায় দল পাঠাচ্ছেন মোদী-শাহরা। মিড ডে মিল পর্যালোচনায় রাজ্যে আসছে কেন্দ্রীয় দল। রাজ্যের একাধিক জেলায় মিড ডে মিলের খাবারের মান নিয়ে প্রশ্ন উঠেছে। স্কুলের বাচ্চাদের মিড মিলের নামে নিম্নমানের খাবার পরিবেশনের অভিযোগ উঠেছে। কেন্দ্রীয় সরকার টাকা বরাদ্দ করলেও রাজ্যের স্কুলগুলিতে মিড ডে মিলের জন্য সেই পুরো টাকা খরচ হচ্ছে না বলে অভিযোগ তুলেছে বিজেপি।

মিড ডে মিল নিয়ে অভিযোগ দীর্ঘদিনের। বিভিন সময়ে কোথাও মিড ডে মিলের ভাত-তরকারিতে মিলেছে টিকটিকি, সাপের বাচ্চা। মিড ডে মিলের খাবারে ইঁদুর পরার ঘটনাও সামনে এসেছে। বিজেপির অভিযোগ, মিড ডে মিলের খাতে কেন্দ্রীয় সরকার পর্যাপ্ত পরিমাণে টাকা পাঠালেও সেই টাকা খরচ করছে না রাজ্যের সরকার। মিড ডে মিলের টাকা নিয়ে দুর্নীতি চলছে বলে অভিযোগ বিজেপির। গেরুয়া দলের এই অভিযোগ চরমে উঠতেই এবার রাজ্যে আসছে কেন্দ্রীয় দল। রাজ্যের মিড ডে মিলের পর্যালোচনা করবে এই দল।

বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ এদিনও মিড ডে মিল নিয়ে রাজ্যকে তুলোধনা করেছেন। তিনি বলেন, ‘কেন্দ্রীয় প্রকল্পের টাকা লুঠ হচ্ছে। পাই পয়সার হিসেব নেওয়া উচিত। এঁদের জেলে ঢোকানো উচিত। কেন্দ্রীয় সরকার যে যে প্রকল্পে যত টাকা পাঠিয়েছে প্রত্যেকটির হিসেব নেওয়া উচিত। লুঠ হয়েছে এখানে। বাড়ি, গাড়ি, গয়না সব কেন্দ্রের টাকায় এরা করেছে।’

আরও পড়ুন- এক বাইকে ১০ সওয়ারি, সাড়া জাগানো আবিষ্কার, বাংলার যুবকের দারুণ কীর্তি জোর চর্চায়!

অন্যদিকে, তৃণমূল অবশ্য বিজেপির বিরুদ্ধে মিড ডে মিল বন্ধের ষড়যন্ত্র করার অভিযোগ তুলেছে। জোড়াফুলের রাজ্য মুখপাত্র জয়প্রকাশ মজুমদার বলেন, ‘ভাত দেওয়ার ক্ষমতা নেই, কিল মারার গোঁসাই। মিডে ডি মিল বন্ধের ষড়যন্ত্র করছে। শুভেন্দু অধিকারী বলছেন মিড ডে মিল বন্ধ করে দিতে হবে। দিলীপ ঘোষরা চাইছেন বাচ্চা-বাচ্চা ছেলেমেয়েরা যারা স্কুলে যায় তাদের মুখের ভাত কেড়ে নিতে। গরিব মানুষকে ভাতে মারতে চাইছেন তাঁরা। ছিয়াত্তরের মন্বন্তর ফেরাতে চাইছেন। এদের বাংলা থেকে নির্বাসনে পাঠানো উচিত।’

আরও পড়ুন- মকর সংক্রান্তিতে উধাও শীত! ঠান্ডার মারকাটারি সেকেন্ড ইনিংস শুরুর দিনক্ষণ জানুন

এদিকে, আবাস যোজনায় দুর্নীতি নিয়ে এখনও তপ্ত রাজ্য রাজনীতি। এই আবহে এবার ফের এক দফায় রাজ্যে আসছে কেন্দ্রীয় দল। এই পর্বে কেন্দ্রীয় আরও ৫টি দল রাজ্যে আসছে আবাস দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে। রাজ্যের আরও ১০ জেলায় যাবেন কেন্দ্রীয় প্রতিনিধিরা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Central team will come west bengal to see how mid day meal is serving