scorecardresearch

আগামী ৪ মাস মিড-ডে মিলের খাদ্য তালিকায় বড় বদল, পঞ্চায়েত ভোটের আগেই পদক্ষেপ রাজ্যের

পড়ুয়াদের পুষ্টি বৃদ্ধির জন্য নবান্নের বরাদ্দ বৃদ্ধি।

আগামী ৪ মাস মিড-ডে মিলের খাদ্য তালিকায় বড় বদল, পঞ্চায়েত ভোটের আগেই পদক্ষেপ রাজ্যের
পড়ুয়ারা মিড ডে মিল খাচ্ছে।

পড়ুয়াদের পুষ্টির কথা বিবেচনা করে মিড ডে মিলে বরাদ্দ বৃদ্ধি করেছে রাজ্য সরকার। ফলে এবার থেকে বদলে যাচ্ছে বাংলায় মিড ডে মিলের খাদ্য তালিকা। আর শুধু ভাত, সবজি, ডিম নয়, এবার মিড ডে মিলে পড়ুয়াদের পাতে পড়বে মুরগির মাংস। দেওয়া হবে মরসুমি ফলও। এর ফলে পড়ুয়াদের পুষ্টি বৃদ্ধি হবে বলেই মনে করছে নবান্ন।

মিড মিলে বরাদ্দের ৬০ শতাংশ খরচ দেয় কেন্দ্র, বাকি ৪০ শতাংশ খরচ করে রাজ্য সরকার। স্কুল শিক্ষা দফতরের বিজ্ঞপ্তি অনুসারে, মিড ডে মিল খাতে নবান্নের তরফে ৩৭১ কোটি ৯০ লক্ষ ৭৮ হাজার ৪০০ টাকা অতিরিক্ত টাকা বরাদ্দ করা হয়েছে।

আপাতত আগামী চার মাস (২৩ জানুয়ারি থেকে ২৩ এপ্রিল) মিড মিলে পড়ুয়াদের মুরগির মাংস, ফল দেওয়া হবে।

নিম্নমানের খাবার দেওয়া, কম ছাত্রকে খাইয়ে বেশি ছাত্র দেখানোর সহ মিড ডে মিল প্রকল্পে দুর্নীতির ভুরিভুরি অভিযোগ ছিল। ফলে শিক্ষামন্ত্রক কেন্দ্রীয় মনিটারিং দল গঠন করে নজরদারির শুরু করে। বিশেষজ্ঞরাও বাড়তি পুষ্টিসম্পন্ন খাবার দেওয়ার সুপারিশ করেছিলেন। ফলে রাজ্যের উপর চাপ বাড়ছিল। এরপরই নতুন বছরের শুরুতে মিড মিলে বরাদ্দ বৃদ্ধির ঘোষণা করল নবান্ন।

মুখে ছোট ছোট পড়ুয়াদের পুষ্টি বৃদ্ধির কথা বলা হলেও এই পদক্ষেপের নেপথ্যে রাজ্য সরকারের অন্য উদ্দেশ্য রয়েছে বলে মনে করছে বিরোধী দলগুলি। পঞ্চায়েত নির্বাচন আসন্ন। যা বিবেচনা করেই মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের মিড মিল খাতে বরাদ্দ বৃদ্ধি বলে মনে করা হচ্ছে। বিরোধীদের প্রশ্ন, কেন মাত্র চার মাসের জন্য মিড ডে মিলের খাদ্য তালিকায় বদল হবে?

বরাদ্দ বৃদ্ধি কথা জানিয়ে মিড ডে মিলে খাদ্য তালিকার নির্দেশ ইতিমধ্যেই স্কুল শিক্ষা দফতরের পক্ষে থেকে বিভিন্ন জেলা, কলকাতা পুরনিগম ও শিলিগুড়ি মহকুমা পরিষদের কাছে পাঠানো হয়েছে।

[আরও পড়ুন- আতঙ্ক চরমে! উদ্বেগ বাড়াচ্ছে BF.7, রাজ্যে চার আক্রান্তের হদিশ]

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Change of mid day meal to food cart in west bengal from 23rd january 23 to 23rd april 2023