scorecardresearch

বড় খবর

বাংলায় ভোটের বাদ্যি, রমজানের আগে এপ্রিলেই সম্ভবত পুরভোট!

রমজান মাসে যাতে পুরভোট না করা হয়, সে ব্যাপারে কমিশনকে আর্জি জানিয়েছে পুর ও নগরোন্নয়ন মন্ত্রক। কমিশন সূত্রে জানা গিয়েছে, কলকাতায় পুরভোট এক দফাতেই হবে।

west bengal civic polls, পুরভোট, বাংলায় পুরভোট,west bengal state election commission, পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশন, পশ্চিমবঙ্গে পুরভোট, বাংলায় পুরভোট, পুরভোটের খবর, এপ্রিলে পুরভোট, কলকাতা পুরসভা, কলকাতায় পুরভোট, west bengal civic polls before ramzan, india news, indian express bangla, ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা
কলকাতায় একদফায় পুরভোট হতে পারে। প্রতীকী ছবি।

ভোটের বাদ্যি বাংলায়। এপ্রিলেই সম্ভবত পুরভোট হতে চলেছে। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে এমনই খবর। রমজানের আগেই রাজ্যের ১১০টি পুরসভায় ভোট করার কথা ভাবছে নির্বাচন কমিশন। রমজান মাসে যাতে পুরভোট না করা হয়, সে ব্যাপারে কমিশনকে আর্জি জানিয়েছে পুর ও নগরোন্নয়ন মন্ত্রক। কমিশন সূত্রে জানা গিয়েছে, কলকাতায় পুরভোট এক দফাতেই হবে।

এ প্রসঙ্গে রাজ্য নির্বাচন কমিশনের এক আধিকারিক জানান, ‘‘এপ্রিলের মাঝামাঝি সময়ে আমরা নির্বাচন করার কথা ভাবছি। এ বছরেই ১১০টি পুরসভার ভোট হবে। ১৭টি পুরসভার মেয়াদ গত বছর শেষ হয়েছে। ওই পুরসভায় সংরক্ষণের তালিকা ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। কিন্তু এখনও ভোট করা হয়নি’’।

আরও পড়ুন: ‘নতুন বামপন্থী আন্দোলনের মুখ ঐশী’, জেএনইউ থেকে ফিরে বললেন কৌশিক সেন

উল্লেখ্য, পুরভোটের আগে কলকাতা ও বিধাননগর-সহ ৯৩টি পুরসভায় সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে শুক্রবার। এই ৯৩টি পুরসভার বোর্ডের মেয়াদ শেষ হচ্ছে জুনের শেষ সপ্তাহে। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ১০ ফেব্রুয়ারির পর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

আরও পড়ুন: অমিত শাহ ফোনে চারটি শব্দ বলেছিলেন! ফাঁস করলেন দিলীপ ঘোষ

কলকাতা পুরসভার সংরক্ষণের ওয়ার্ড তালিকা প্রকাশ করা হয় শুক্রবার। এই তালিকা সামনে আসতেই দেখা যাচ্ছে, সংরক্ষণের জেরে ওয়ার্ড হাতছাড়া হতে চলেছে বহু কাউন্সলিরের। সদ্য প্রকাশিত তালিকা অনুযায়ী, ওয়ার্ড হারাতে চলেছেন একগুচ্ছ প্রভাবশালী কাউন্সিলরও। কলকাতার ৮টি ওয়ার্ড তফশিলি সংরক্ষিত। ৩৩, ৫৮, ৭৮, ১০৭, ১১০,১২৭, ১৪১ ও ১৪২ নং ওয়ার্ড এসসিদের জন্য সংরক্ষিত করা হয়েছে। এসসি মহিলা সংরক্ষিত ওয়ার্ডগুলো হচ্ছে ৩৩, ৭৮, ১২৭। অন্যদিকে, ৩-৬-৯ ফর্মুলা মেনে শুধু মহিলাদের জন্য ওয়ার্ড সংরক্ষণ করা হয়েছে। এই ওয়ার্ডগুলি হল ৩, ৬, ৯, ১২, ১৫, ১৮, ২১, ২৪, ২৭, ৩০, ৩৪, ৩৭, ৪০, ৪৩, ৪৬, ৪৯, ৫২, ৫৫, ৫৯, ৬২, ৬৫, ৬৮, ৭১, ৭৪, ৭৭, ৮১, ৮৪, ৮৭,৯০, ৯৩, ৯৬, ৯৯, ১০২, ১০৫, ১০৯, ১১৩, ১১৬, ১১৯, ১২২, ১২৫, ১২৯, ১৩২, ১৩৫, ১৩৮, ১৪৩।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Civic body elections likely by mid april west bengal kmc election commission