scorecardresearch

বড় খবর

শর্তসাপেক্ষে উলুবেড়িয়ায় ২১ জুলাই সভার অনুমতি BJP-কে, নির্দেশ হাই কোর্টের

তবে, কেন ওই দিনই বিজেপি সভা করার সিদ্ধান্ত নিল, তা জবাব পদ্ম বাহিনীর থেকে আদালত পায়ি বলেও নির্দেশ উল্লেখ করেছেন বিচারপতি।

conditional permission for bjp to hold july 21 meeting in uluberia
উলুবেড়িয়ায় সভা করতে পারবে বিজেপি।

২১ জুলাই শর্তসাপেক্ষে বিজেপিকে উলুবেড়িয়ায় সভা করার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। গনতান্ত্রিক দেশে স্বীকৃত সব রাজনৈতিক দলেরই সভা অধিকার রয়েছে বলে জানিয়েছে আদালত। তবে, কেন ওই দিনই বিজেপি সভা করার সিদ্ধান্ত নিল, তা জবাব পদ্ম বাহিনীর থেকে আদালত পায়নি বলেও নির্দেশ উল্লেখ করেছেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য।

কী শর্ত কলকাতা হাই কোর্টের।

  • বিজেপির প্রস্তাবিত জুটমিলের মাঠে নয়, সভা হবে মনসাতলার পার্টি অফিসের পাশের মাঠে।
  • রাত আটটা থেকে ১০টা পর্যন্ত সভা হবে।
  • বুধবার সন্ধ্যা ৬টার মধ্যে স্থানীয় থানাকে জানাতে হবে ওই মাঠ ২ হাজার মানুষ সঙ্কুলানের জন্য উপযুক্ত কিনা।
  • পুলিশ না বললে বিজেপিকে নতুনভাবে জানাতে হবে বৃহস্পতিবারের সভায় কত লোকের জমায়েত হবে।
  • সভা থেকে কেউ কোনও প্ররোচনামূলক মন্তব্য করতে পারবেন না।
  • বিজেপি জানিয়েছে, ২১ জুলাইয়ের সভায় ২০টি লাউড স্পিকার ব্যবহার করা হবে। বাস্তবে তার প্রয়োজন রয়েছে কিনা সেটাও সিডিও খতিয়ে দেখবেন।
  • হাওড়া জেলা ছাড়া সভায় দর্শক হিসাবে কেউ উপস্থিত থাকতে পারবেন না। তবে বক্তারা অন্য জায়গা থেকে আসতেই পারেন।
  • ৬ নং জাতীয় সড়ক যাতে অবরুদ্ধ না হয় সেদিকে সতর্ক থাকতে হবে উদ্যোক্তাদের।

তৃণমূলের শহিদ দিবসের দিন ২১ জুলাই উলুবেড়িয়ার বাউরিয়ায় কর্মসূচির ঘোষণা করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তবে হাওড়া গ্রামীণ পুলিশের কাছ থেকে অনুমতি মেলেনি। ফলে অনুমতির দাবিতে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিরোধী দলনেতা। মঙ্গলবার সেই মামলারই রায় দিল কলকাতা হাই কোর্টের বিচারপতি মৌসমী ভট্টাচার্য।

মঙ্গলবার এই মামলার শুনানি ছিল হাই কোর্টে। বিজেপির আইনজীবীর উদ্দেশ্যে বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের প্রশ্ন ছিল, কেন ২১ জুলাইতেই বিজেপিকে সভা করতে হবে? উত্তরে বিজেপির তরফে আইনজীবী বলেছিলেন, ওইদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের উন্নয়নমূলক কাজের প্রচার করা হবে। পাল্টা বিচারপতি জানতে চেয়েছিলেন যে, কেন কেন্দ্রের উন্নয়নমূলক কাজের প্রচার ওই দিনই করতে হবে, কেন ২২, ২৩ বা তার পরে করা যাবে না? বুধবারও এই প্রশ্নের সদর্থক জবাব বিজেপি পক্ষ থেকে মেলেনি বলে উল্লেখ করেছেন বিচারপতি।

আরও পড়ুন- ২১শে তৃণমূলের মেগা সমাবেশ, তার আগেই কর্মীদের সতর্ক বার্তা মমতার

হাই কোর্টের নির্দেশকে স্বাগত জানিয়েছেন বিজেপির রাজ্য মুখপাত্র শমীক ভট্টাচার্য। তিনি বলেছেন, ‘তৃণমূল ও বাংলার প্রসান সবকিছুতেই গা-জোয়ারি করে। সংবিধান লঙ্ঘন করে। এক্ষেত্রেও তাই করেছিল আদালতের নির্দেশেই তা প্রমাণিত।’

উলুবেড়িয়ায় সভার অনুতি প্রসঙ্গে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘বিজেপি আসলে পায়ে পা লাগিয়ে ঝামেলা করতে চাইছে। মানুষের মাঝে ওদের অস্তিত্ব বিপন্ন, তাই এখন শহিদ সমাবেশের মত মেগা ভিড়ের দিনই সভা করে অস্তিত্ব জানান দিতে চাইছে। আসল কথা কোর্ট পর্যবেক্ষণে জানিয়ে দিয়েছে, কেন ওরা ২১ জুলাই সভা করতে মরিয়া তা জানাতে পারেননি।’

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Conditional permission for bjp to hold july 21 meeting in uluberia