scorecardresearch

বাংলায় করোনা আক্রান্ত ৭১, গড়া হল ৩টি টাস্ক ফোর্স: মমতা

পশ্চিমবঙ্গের ৭ জায়গায় করোনা সংক্রমণের প্রকোপ রয়েছে। ম্যাপে ওই ৭ জায়গাকে চিহ্নিত করা হয়েছে বলে খবর।

বাংলায় করোনা আক্রান্ত ৭১, গড়া হল ৩টি টাস্ক ফোর্স: মমতা
করোনার থাবা ঊর্ধ্বমুখী।

বাংলায় করোনা আক্রান্তের সংখ্য়া বেড়ে হল ৭১। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় জানিয়েছেন, ”রাজ্য়ে করোনা আক্রান্তের সংখ্য়া ছিল ৬৯, বেড়ে হয়েছে ৭১। ৬১টি কেস ১১টি পরিবার থেকে। সামাজিক দূরত্ব মানেননি বলে হয়েছে”। মমতা আরও বলেন, ”একটা ভাল খবর রয়েছে, এনআরএসের ৩০ জন ডাক্তার, ৫ নার্স ও ৪ টেকনিশিয়ানের করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে”।

অন্য়দিকে, রাজ্য়ে করোনা মোকাবিলায় ৩টি টাস্ক ফোর্স গড়া হয়েছে বলে এদিন জানালেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। তিনটি টাস্ক ফোর্সের মধ্য়ে, একটা অর্থনীতি নিয়ে, আরেকটা এনফোর্সমেন্ট নিয়ে, আরেকটা রেস্ট্রিকশন নিয়ে।

মমতা এদিন আরও জানিয়েছেন, ”আমাদের করোনা রোগীদের চিকিৎসার জন্য় পর্যাপ্ত পরিমাণে হাইড্রোক্সিক্লোরোকুইন রয়েছে। কী পরিমাণ রয়েছে সেটা বলব না। তবে রয়েছে আমাদের কাছে”।

এদিকে, করোনায় লকডাউনের মধ্য়েই আজ থেকে রাজ্যে ফুলবাজার খোলা হয়েছে। মমতার ঘোষণার পরও করোনা আতঙ্কে বন্ধ করে দেওয়া হল উত্তর ২৪ পরগনার ঠাকুরনগর ফুল বাজার। মুখ্যমন্ত্রীর নির্দেশ মত বুধবার সকালে রাজ্যের দ্বিতীয় বৃহত্তম এই ফুলবাজার চালু হয়। কিন্তু, আপত্তি জানান স্থানীয়রা। স্থানীয় বাসিন্দাদের সঙ্গে বাজার কমিটির বৈঠক হয়। সেখানেই সিদ্ধান্ত হয়েছে যে ১৪ এপ্রিল পর্যন্ত ঠাকুরনগর ফুলবাজার বন্ধ থাকবে।

আরও পড়ুন: লকডাউন উঠবে কিনা জানেন না মমতাও

পশ্চিমবঙ্গের ৭ জায়গায় করোনা সংক্রমণের প্রকোপ রয়েছে। ম্য়াপে ওই ৭ জায়গাকে চিহ্নিত করা হয়েছে বলে খবর। যদিও এই ৭ জায়গার নাম উল্লেখ করেননি মুখ্য়মন্ত্রী। এ ব্য়াপারে পরে জানাবেন বলে জানিয়েছেন তিনি।

অন্য়দিকে, লকডাউন প্রসঙ্গে মমতা বলেন, ”লকডাউন উঠবে কিনা জানি না, উঠলেও হুড়মুড় করে সকলে আসবেন, তখন সঙ্কটজনক পরিস্থিতি তৈরি হবে। বিমান-ট্রেন চললে বাইরে থেকে অনেকে আসবেন। তাই আমরা ঠিক করেছি, বাইরে থেকে যাঁরা আসবেন, তাঁদের সেফ হাউসে রাখব। আমি কোয়ারেন্টাইন বলছি না, সেফ হাউস শব্দটা ব্যবহার করছি। কারণ এটা নিরাপদ আশ্রয় তাই”।

আরও পড়ুন- মমতা খোলার অনুমতি দিলেও বন্ধ হল বাংলার দ্বিতীয় বৃহত্তম ফুল বাজার

মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্য়মে মুখ্য়মন্ত্রীর সঙ্গে কথা বলেন নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। করোনা মোকাবিলায় মমতা সরকারকে একগুচ্ছ পরামর্শ দেন নোবেলজয়ী। উল্লেখ্য, করোনা পরিস্থিতি মোকাবিলায় বাংলাকে ‘আগামী দিনের দিশা দেখাতে’ ‘গ্লোবাল অ্য়াডভাইজরি বোর্ড ফর কোভিড রেসপন্স পলিসি ইন ওয়েস্টবেঙ্গল‘ নামে বিশেষ বোর্ড গড়েছে মমতা সরকার। ওই উপদেষ্টা কমিটির নেতত্বে রয়েছেন নোবেলজয়ী।

অন্যদিকে, লকডাউনের মধ্যেই সবেবরাত ও পয়লা বৈশাখের অনুষ্ঠান রয়েছে। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেছেন, ”লকডাউনের মধ্যেই সবেবরাত রয়েছে, পয়লা বৈশাখের অনুষ্ঠানও রয়েছে। আশা করব এদিন গুলোতে আপনারা লকডাউন মেনে চলবেন। ঘরে বসে উৎসব পালন করুন। অযথা ভিড় করবেন না”।

দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুসারে এ দেশে ৫১৯৪ জন করোনা আক্রান্ত। মৃত্যু হয়েছে ১৪৯ জনের। করোনা মুক্ত হয়েছেন ৪০১ জন। মহারাষ্ট্রে করোনা আক্রন্তের সংখ্যা হাজার পেরিয়েছে। এরপরই রয়েছে তামিলনাড়ু ও দিল্লি। অত্যবশ্যকীয় পণ্যের যোগান নিশ্চিত করতে রাজ্যগুলিকে জরুরি পদক্ষেপের নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। মজুতদারদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus latest update west bengal 8 april 2020 live updates covid 19 mamata banerjee kolkata