scorecardresearch

বড় খবর

বাংলায় করোনা আক্রান্ত-মৃতের সংখ্যা কমল মুখ্যসচিবের ব্যাখ্যায়

”এখন আমাদের রাজ্য়ে করোনা আক্রান্তের সংখ্য়া ৩৪”

Coronavirus, Philipino Dead
প্রতীকী ছবি।

বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে দু’বার দু’রকম সরকারি তথ্য সামনে এল। ‘বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা ৫৩’, বৃহস্পতিবার বিকেলে নবান্নে সাংবাদিক বৈঠক করে এমন তথ্যই জানান আধিকারিকরা। কয়েক ঘণ্টা পর সন্ধ্যায় ফের সাংবাদিক বৈঠক করে রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা জানালেন, ”৫৩ নয়, রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৩৪”। মাত্র কয়েক ঘণ্টার তফাতে করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে এমন ‘বিভ্রান্তি’ ঘিরে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে।

ঠিক কী হয়েছে?

এদিন বিকেলে সাংবাদিক বৈঠকে রাজ্যের এক আধিকারিক জানান, ”বাংলায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু সংখ্যা ৪, মোট সংখ্যা ৭’’। তিনি আরও জানান, ”রাজ্যে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত মোট ৫৩ জন এবং করোনায় এ রাজ্যে সুস্থ হয়েছেন ৩ জন”।

আরও পড়ুন: ‘বাংলায় করোনা হল নিউমোনিয়া ও কিডনির সমস্যা’, মমতাকে কটাক্ষ দিলীপের

কিন্তু, এরপরই বৃহস্পতিবার সন্ধ্যায় সাংবাদিক বৈঠক করে রাজ্যের মুখ্যসচিব ব্যাখ্যা দেন, ”৫৩ জনের মধ্যে ৩ জন সুস্থ। তাহলে কেসের সংখ্যা ৫০। এই ৫০ জনের মধ্যে ৯ জনের দ্বিতীয় পরীক্ষা নেগেটিভ, তাহলে সংখ্যাটা ৪১। কিছু লোক ছিল, কারও হার্টের অসুখ ছিল, কারও কিডনির সমস্যা ছিল, এমন ৪ জনের মৃত্যু করোনায় কিনা জানা যায়নি। তাঁদের এই ৫৩ জনের তালিকায় রাখা হয়েছে। আরও ৩ জনের মৃত্যু হয়েছে। তাহলে সংখ্যাটা ৩৪। এখন আমাদের রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৩৪”।

মুখ্যসচিব রাজীব সিনহা আরও বলেন, ”মৃত ৭ জনের মধ্যে ৪ জনের অন্য অসুখে মৃত্যু হয়েছে। তাঁদের যে করোনায় মৃত্যু হয়েছে তেমনটা বলা সম্ভব নয়। তাই মৃতের সংখ্যা ৩”।

উল্লেখ্য়, বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে করোনায় বাংলায় মৃতের সংখ্য়ার ব্য়াপারে কড়া ভাষায় মমতা বলেছিলেন, ”সরকারি তথ্য়ের উপর চোখ রাখুন”। মমতা এও বলেন, ”করোনায় নয়, একজনের মৃত্য়ু হয়েছে নিউমোনিয়ায়, আরেক জনের মৃত্য়ু হয়েছে কিডনির সমস্য়ায়”।

এ প্রসঙ্গে এদিন সিপিএমের রাজ্য সম্পাদক তথা রাজ্যের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী ডাঃ সূর্যকান্ত মিশ্র টুইটারে লিখেছেন, ”করোনা ভাইরাস জনিত মৃত্যু হয় নিউমোনিয়া, কিডনি ফেলের জন্য। এটা উল্টে দিলে বিপদ! মৃত্যুর কারণ চিকিৎসক লেখেন। মুখ্যমন্ত্রী নয়। সেটা বেআইনি হস্তক্ষেপ। রোগ চেপে রাখলে আরও বাড়ে। বাংলায় করোনায় মৃতের সংখ্যা একধাক্কায় অর্ধেক”। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের টুইট, ”ডেঙ্গি ছিল অজানা জ্বর, আর বাংলায় কোভিড ১৯ এখন নিউমোনিয়া ও কিডনির সমস্যা”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus latest updates west bengal covid 19 kolkata