scorecardresearch

বড় খবর

করোনা আতঙ্কে বন্ধ আইআইটি, বাড়িতে বসে অনলাইনে ক্লাস পড়ুয়াদের

করোনাভাইরাস নিয়ে সর্তকতা জারি করার পরেই শনিবার বিকেল থেকে হোস্টেল ছেড়ে বাড়ির দিকে রওনা দেওয়া শুরু করেছে আইআইটির বিভিন্ন হোস্টেলের ছাত্রছাত্রীরা।

IIT Kharagpur
শনিবার বিকেল থেকে হোস্টেল ছেড়ে বাড়ির দিকে রওনা দেওয়া শুরু করেছে পড়ুয়ারা। ছবি- শাহজাহান আলি
দেশজুড়ে করোনা আতঙ্কে একের পর এক বন্ধ হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান। শুক্রবারই করোনার জেরে অ্যাকাডেমিক কার্যক্রম স্থগিত করেছে আইআইটি খড়গপুর। করোনাভাইরাস নিয়ে সর্তকতা জারি করার পরেই শনিবার বিকেল থেকে হোস্টেল ছেড়ে বাড়ির দিকে রওনা দেওয়া শুরু করেছে আইআইটির বিভিন্ন হোস্টেলের ছাত্রছাত্রীরা। তবে পড়াশুনো চালু রাখতে অনলাইন পদ্ধতি অবলম্বন করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন: করোনা কাঁপুনি: সোমবার থেকে বন্ধ বাংলার সব শিক্ষা প্রতিষ্ঠান

শুধু তাই নয়,কোনো ছাত্র-ছাত্রী করোনাভাইরাস আক্রান্ত এমন কোনও সন্দেহ হলেই টোল ফ্রি নম্বরে ফোন করে সে বিষয়ে সবরকম সুযোগ সুবিধার বিষয়ে খোঁজ নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে নোটিসে। ডিরেক্টর অধ্যাপক ভি কে তেওয়ারী জানিয়েছেন, “২০২০ সালের ৩১ মার্চ অবধি করোনাভাইরাস রোগের সমস্যা এড়াতে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে আইআইটি খড়গপুর অ্যাকাডেমিক কার্যক্রম স্থগিত করা হয়েছে। ক্যাম্পাসের শিক্ষার্থী ও বাসিন্দাদের ক্যাম্পাসের বাইরে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে। ক্যাম্পাসের বাইরের শিক্ষার্থীদের বাড়িতে থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। নিরাপত্তা কর্মীরা ক্যাম্পাসে প্রবেশ নিয়ন্ত্রণ করবেন। শিক্ষার্থীরা শ্রেণিকক্ষের কোর্সগুলির জন্য অনলাইন সুবিধা গ্রহণ করতে পারবেন। পরীক্ষাগার কোর্স পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত স্থগিত থাকবে।”

আরও পড়ুন: করোনা সন্দেহে রোগী তুলতে নারাজ অ্যাম্বুলেন্স

পাশাপাশি এই সময়ের মধ্যে সচেতনতা তৈরি করতে এবং পরিস্থিতি মোকাবিলা করার জন্য এনসিওভি / সিভিআইডি অ্যাডভাইসরি জারি করা হয়েছে এবং ক্যাম্পাসের বিভিন্ন স্থানে সচেতনতামূলক বোর্ড প্রদর্শিত হয়েছে। ক্যাম্পাস স্কুলগুলিতে একাডেমিক কার্যক্রমও পূর্বোক্ত সময়ের জন্য স্থগিত থাকবে। আইআইটির মধ্যে বৃহত্তর জনসমাবেশও এই সময়ের মধ্যে স্থগিত থাকবে। সমস্ত সেমিনার, সম্মেলন এবং কর্মশালা পরবর্তী বিজ্ঞপ্তি পর্যন্ত স্থগিত করা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus outbreak iit kharagpur take online classes campus shut down