বড় খবর

‘রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো সামলাতে পারবে না করোনার তৃতীয় ঢেউ’! স্বাস্থ্য ভবনে জমা পড়ল চিঠি

coronavirus west bengal news update: কোভিডের দ্বিতীয় ঢেউয়ে স্বাস্থ্য পরিকাঠামোর ভঙ্গুর অবস্থা এবং অক্সিজেন সঙ্কটের চরম পরিস্থিতি প্রকাশিত হয়েছে বলেই জানান হয়েছে।

coronavirus, west bengal, covid-19
তৃতীয় ঢেউ আসার আগে স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ

Coronavirus West Bengal: করোনায় রাজ্যে এখনও বেসামাল অবস্থা। আক্রান্তের সংখ্যা কমলেও চিকিৎসা ব্যবস্থা ও স্বাস্থ্য পরিকাঠামোর ভেঙে পড়া ও আসন্ন তৃতীয় ঢেউ নিয়ে এবার পশ্চিমবঙ্গের মুখ্যসচিবকে চিঠি দিল পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, অ্যাসোসিয়েশন অফ হেলথ সার্ভিস ডক্টরস এবং ফোরাম অফ সায়েন্টিটিস্ট ইঞ্জিনিয়ার্স অ্যান্ড টেকনোলজিস্ট। আগামী দিনে অক্সিজেন সরবরাহের সঙ্কটের বিষয়ে আগাম সতর্কতাও দেওয়া হয়।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে স্বাস্থ্য পরিকাঠামোর ভঙ্গুর অবস্থা এবং অক্সিজেন সঙ্কটের চরম পরিস্থিতি প্রকাশিত হয়েছে বলেই জানান হয়েছে। সেপ্টেম্বর-অক্টোবর মাসে তৃতীয় ঢেউ আসবে রাজ্যে এমনটাও জানান হয়েছে। আর তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়েছে।

কী কী জানানো হয়েছে চিঠিতে?

  • কোভিড হাসপাতালে উপযুক্ত শয্যার সঠিক সংখ্যা প্রকাশ,
  • তৃতীয় ঢেউতে শিশুদের ক্ষতির আশঙ্কা প্রবল তাই পেডিয়াট্রিক ভেন্টিলেটর এবং পেডিয়াট্রিক আইসিইউ তৈরি করা,
  • অক্সিজেন বন্টন ও সরবরাহ ব্যবস্থাকে ত্রুটিমুক্ত করা
  • জীবনদায়ী ওষুধের সঠিক বন্টন, কোভিড চিকিৎসার খরচে সরকারি নজরদারি বৃদ্ধি করা
  • শিক্ষাক্ষেত্র চালু করা। শিক্ষিক-পড়ুয়াদের অগ্রাধিকারের ভিত্তিতে টিকা দিয়ে পঠন-পাঠন স্বাভাবিক করা
  • স্বাস্থ্য পরিকাঠামো ঘাটতি দেখভালের জন্য কমিশন গঠন করা।

এদিকে, গত কয়েকদিনের স্বাস্থ্য পরিসংখ্যান নিয়ে আশঙ্কা ও গুরুতর উদ্বেগ প্রকাশ করল রাজ্যের অ্যাসোসিয়েশনস অফ হেলথ সার্ভিস ডক্টর্স। সরকার যে কোভিড তথ্য প্রকাশ করছে সেখানে দৈনিক অ্যাক্টিভ রোগীর সংখ্যা গড়মিল রয়েছে, এমন দাবি তুলেই এবার স্বাস্থ্য সচিবকে চিঠি দিল এই চিকিৎসক সংগঠন।

অতিমারির প্রথম ঢেউয়ে প্রয়োজনীয় ল্যাব প্রস্তুতির কাজ শুরু হলেও এখনও তা পরিস্থিতি সামাল দেওয়ার জন্য যথেষ্ট নয়। অবকাঠামোগতভাবে অনেক ক্ষেত্রে পিছিয়ে রয়েছে তা। নমুনা সংগ্রহ থেকে রিপোর্ট দেওয়ার মাঝে বিঘ্নও ঘটছে, একথা সোমবারই চিঠিতে জানিয়েছেন তাঁরা।

তবে স্বাস্থ্য দফতর সূত্রে খবর, কোভিডের তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখেই ৩ মাস থেকে ১২ বছর বয়সীদের জন্য তৈরি করা হবে ১০ হাজার কোভিড বেড। এই বিশেষ শয্যা সহ চিকিৎসার ব্যবস্থা তৈরি করা হবে রাজ্যের কোভিড হাসপাতালে। রাজ্যে ৯১টি সরকারি হাসপাতালে গড়ে তোলা হবে এই ইউনিট। পাশাপাশি ৭০টি সরকারি হাসপাতালে গড়ে তোলা হবে ৩৫০ এসএনসিইউ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus third wave of corona will not be able to handle the health infrastructure of the state

Next Story
মধ্যযুগীয় বর্বরতা! আদিবাসী মহিলাকে নগ্ন করে মারধর-ঘোরানো হল গ্রাম, ভিডিও ভাইরালRape, Rajasthan, Bangla News
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com