বড় খবর


করোনা সতর্কতা: বিধানসভায় জারি নিষেধাজ্ঞা, বন্ধ হল একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান

ইতিমধ্যেই ভারতে করোনার বলি ২। আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৮৩।

করোনার সতর্কতা জারি পশ্চিমবঙ্গ বিধানসভায়। আগামী ২৬ মার্চ শুরু হচ্ছে বিধানসভার অধিবেশন। তার আগে বাড়তি সতর্কতা ঘোষণা করলেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, এবার থেকে বিধায়করা ১ জনের বেশি সঙ্গী নিয়ে বিধানসভায় প্রবেশ করতে পারবেন না। বিধায়কদের পাশাপাশি গ্যালারিতেও দর্শক সংখ্যা নিয়ন্ত্রিণ করা হবে। নিয়ন্ত্রিণ জারি হয়েছে সাংবাদিকদের প্রবেশের ক্ষেত্রেও। সংবাদ মাধ্যমের ক্ষেত্রে দুজনের বেশি সাংবাদিককে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

রাজ্যস্থিত একাধিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পঠনপাঠন বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনা সতর্কতা হিসাবে আগামী ৩১ মার্চ পর্যন্ত আইআইটি খড়গপুরে লেখাপড়া বন্ধ বলে জানিয়ে দেওয়া হয়েছে। এছাড়া, পড়ুয়াদের ক্যাম্পাসের বাইরে যেতে নিষেধ করেছেন কর্তৃপক্ষ। সোশাল মিডিয়ায় আইআইটি খড়গপুরের ডিরেক্টর ভি কে তিওয়ারি জানিয়েছেন যে, ‘করোনা ভাইরাসের সতর্কতা হিসাবে ৩১শে মার্চ পর্যন্ত এই শিক্ষা প্রতিষ্ঠানের পঠন-পাঠন বাতিল করা হচ্ছে।’ ক্যাম্পাসে প্রবেশের ক্ষেত্রেও নিয়ন্ত্রণ জারি করা হচ্ছে। হস্টেলের ঘরে অনলাইন পরিষেবা দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: ভারতে ফের করোনায় মৃত্যু, বিভিন্ন রাজ্যে ত্রাসের ‘শাটডাউন’

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের তরফেও ৩১শে মার্চ পর্যন্ত পঠানপাঠন বাতিল করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ের সব হস্টেল।

আরও পড়ুন:  করোনার ভ্যাক্সিন তৈরিতে দেড় থেকে দু’বছর সময় লাগবে, জানাল স্বাস্থ্য মন্ত্রক

বিদেশি পড়ুয়াদের বাদ দিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ বাকি পড়ুয়াদের অবিলম্বে হস্টেল ছাড়ার নির্দেশ দিয়েছেন। ফের নির্দেশিকা না পাওয়া পর্যন্ত তাদের ফিরতে নিষেধ করা হয়েছে।

কলকাতার সাউথ পয়েন্ট, লা মার্টিনিয়া স্কুলের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে জ্বর আক্রান্ত পড়ুয়াদের স্কুলে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও সর্দি-কাশি থাকলেও একই পদক্ষেপ করার জন্য অভিভাবকদের জানানো হয়েছে। সংক্রমণ জনিত সমস্যার পর চিকিৎসকদের সুস্থ সংশাপত্র নিয়ে পড়ুয়াদের স্কুলে পাঠাতে বলা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Coronavirus west bengal assembly restrictions imposed iit rbu closed till mar 31

Next Story
সামাজিক উন্নয়নে ক্লাবগুলিকে শামিলের আহ্বান মমতার, নজরে পুরভোট?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com