scorecardresearch

বড় খবর

বাংলায় প্রথম! ডাক্তার-স্বাস্থ্য়কর্মীদের সুরক্ষায় চালু কোভিড স্য়াম্পেলিং কিয়স্ক

”এতদিন ভয়ে ভয়ে দুশ্চিন্তায় চিকিৎসা করতে হত। এখন নিশ্চিন্তে চিকিৎসা করতে পারব আমরা”।

বাংলায় প্রথম! ডাক্তার-স্বাস্থ্য়কর্মীদের সুরক্ষায় চালু কোভিড স্য়াম্পেলিং কিয়স্ক
সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে চালু এই কিয়স্ক।

করোনাভাইরাসের থাবা থেকে চিকিৎসকদের সুরক্ষিত করতে নয়া উদ্য়োগ বাংলায় । করোনার উপসর্গ থাকা ব্য়ক্তির নমুনা পরীক্ষার সময় চিকিৎসকদের সুরক্ষার জন্য় রাজ্য়ে প্রথম কোভিড স্য়াম্পেলিং কিয়স্ক চালু করা হল সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে। কিয়স্কের মাধ্য়মে করোনার উপসর্গ থাকা ব্য়ক্তিদের নমুনা পরীক্ষার কাজ এবার নির্বিঘ্নেই সম্পন্ন করতে পারবেন চিকিৎসকরা। এর ফলে চিকিৎসক-স্বাস্থ্য় কর্মীরা করোনা সংক্রমণের হাত থেকে অনেকটাই রেহাই পাবেন বলে মনে করা হচ্ছে।

কোভিড স্য়াম্পেল কিয়স্ক আদতে ঠিক কী?

এ প্রসঙ্গে সিউড়ি হাসপাতালের চিকিৎসক অভিষেক রায় ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে জানিয়েছেন, ”এটা খানিকটা টেলিফোন বুথের মতো। বুথের মধ্য়ে থাকবেন একজন ডাক্তার। বুথের বাইরে রোগীরা থাকবেন। কিয়স্কের মধ্য়ে একজন ডাক্তারই থাকতে পারবেন। তিনি পিপিই পরে থাকবেন, সঙ্গে আরও যা যা সুরক্ষার সরঞ্জাম রয়েছে, সেগুলি পরে থাকবেন। কিয়স্কের বাইরে রোগীরা থাকবেন। কিয়স্কের মধ্য়ে থেকে বাইরে থাকা রোগীদের নমুনা সংগ্রহ করা হবে। ফলে যাঁরা নমুনা নেবেন, তাঁরা রোগীদের সংস্পর্শে আসবেন না। এরফলে সুরক্ষিত থাকবেন ডাক্তার ও স্বাস্থ্য়কর্মীরা”।

আরও পড়ুন: বাড়িতেই করোনার চিকিৎসা! নয়া দিশা দেখালেন মমতা

তিনি আরও জানিয়েছেন, ”কিয়স্কের ভিতরে ঢুকে যেহেতু নমুনা সংগ্রহ করা হচ্ছে, ফলে এক্সপোজার রেট অনেকটা কম হবে। সাধারণত, কোনও রোগীর নমুনা পরীক্ষা করলে, তাঁর যদি কাশি হয় বা হাঁচি হয়, সেক্ষেত্রে ডাক্তার বা স্বাস্থ্য়কর্মীর এক্সপোজ হওয়ার সম্ভাবনা থাকবে। কিয়স্কের ফলে অনেকটাই সুরক্ষা মিলবে। এরফলে অনেকটাই উপকৃত হব আমরা। ডাক্তাররা অনেক আত্মবিশ্বাস পাবেন। আমরা স্বাস্থ্য়কর্মীদের হারাতে চাই না। এতদিন ভয়ে ভয়ে দুশ্চিন্তায় চিকিৎসা করতে হত। এখন নিশ্চিন্তে চিকিৎসা করতে পারব আমরা”।

কিয়স্ক প্রসঙ্গে চিকিৎসক অভিষেক রায় আরও বলেন, ”কিয়স্কের জেরে রোগীর সঙ্গে নমুনা সংগ্রহকারীর দূরত্ব ৬ মিটার থাকবে। ফলে সংস্পর্শে আসার প্রশ্নই ওঠে না। অনেকটাই সুরক্ষা মিলবে। সোমবার রাজ্য়ে প্রথম এই কিয়স্ক চালু হল সিউড়িতে। আমরা ঘণ্টায় ১০টি নমুনা সংগ্রহ করেছি আজ”।

প্রসঙ্গত, বাংলায় করোনা আক্রান্তের সংখ্য়া ক্রমশ বাড়ছে। করোনায় বেশ কয়েকজন ডাক্তার-স্বাস্থ্য়কর্মী আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। একজন ডাক্তার-স্বাস্থ্য় আধিকারিকের মৃত্য়ুও হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Covid sampling kiosk suri hospital west bengal coronavirus latest updates