Cyclone Fani in West Bengal: ফণীতে বাংলায় ক্ষতিগ্রস্তদের সাহায্য করবে সরকার: মমতা

Cyclone Fani Landfall in West Bengal: ফণীর দাপটে বাংলায় যেসব বাড়ি ভেঙে পড়েছে, তা গড়ে দেবে রাজ্য সরকার। পাশাপাশি, যাঁদের বাড়ি আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত, তাঁদেরও সাহায্য করবে রাজ্য সরকার, বললেন মমতা।

By: Kolkata  May 4, 2019, 10:14:50 PM

Cyclone Fani Kolkata: শেষ পর্যন্ত ঘূর্ণিঝড় ‘ফণী’র ছোবল থেকে রক্ষা পেল কলকাতা। শুক্রবার মধ্যরাতে বাংলায় ঢুকে আরও শক্তি হারিয়ে ফেলে ফণী। খড়গপুর দিয়ে বাংলায় ঢুকে দাপট দেখালেও, তেমন ঝড়-ঝাপটার মুখে পড়তে হয়নি কলকাতাকে। মুষলধারায় বৃষ্টি আর সঙ্গে ঝোড়ো হাওয়া বয়েছে। তবে ফণীর তাণ্ডব থেকে কলকাতা অনেকটা রেহাই পেলেও, দিঘায় কিছু ক্ষয়ক্ষতি হয়েছে বলে সূত্র মারফৎ জানা গিয়েছে। তবে ওড়িশায় যে তাণ্ডব চালিয়েছে ফণী, বাংলায় সে অর্থে কোনও দাপট দেখাতে পারেনি। অন্যদিকে,  ফণীর দাপটে বাংলায় যেসব বাড়ি ভেঙে পড়েছে, তা গড়ে দেবে রাজ্য সরকার। পাশাপাশি, যাঁদের বাড়ি আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত, তাঁদেরও সাহায্য করবে রাজ্য সরকার, চন্দ্রকোণা এলাকায় পদযাত্রার আগে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

fani, ফণী, digha, দিঘা দিঘায় ভেঙে পড়েছে গাছ। ছবি: টুইটার।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, শুক্রবার রাত সাড়ে ১২টা নাগাদ বাংলায় ঢোকে ফণী। বাংলায় ঢুকে আরও দুর্বল হয়ে পড়ে ঘূর্ণিঝড়। ফণীর প্রভাবে গতকাল থেকে দফায় দফায় বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে। শনিবার সকালেও সেই ছবিটা বদলায়নি। তবে চিন্তার আর কোনও কারণ নেই। ফণী বাংলা ঘুরে বাংলাদেশে ঢুকেছে এদিন। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

ফণীর আশঙ্কায় আগাম সতর্কতা হিসেবে গতকাল দুপুর ৩টে থেকে বন্ধ করা হয়েছিল কলকাতা বিমানবন্দর। আজ সকাল ৮টা নাগাদ খোলে বিমানবন্দর। এদিকে,ফণীর জেরে আজ কম সংখ্যক মেট্রো চালাচ্ছে কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ। পাশাপাশি গতকাল দুপুরের পর থেকেই শহরের বিভিন্ন শপিং মলের ঝাঁপ বন্ধ করে দেওয়া হয়েছিল। আজ দুপুরের পর থেকে সেগুলি খোলার কথা।

Live Blog

Kolkata Cyclone Fani: ঘূর্ণিঝড় ফণীর হাত থেকে রেহাই পেল কলকাতা। এ সংক্রান্ত সব খবরের আপডেট রইল এখানে, Follow the Updates here:

16:39 (IST)04 May 19
ফণীর জেরে ৫৯টি বিমান বাতিল
15:52 (IST)04 May 19
ফণীর দাপটে ক্ষতিগ্রস্তদের পাশে মমতা

ফণীর দাপটে বাংলায় যেসব বাড়ি ভেঙে পড়েছে, তা গড়ে দেবে রাজ্য সরকার। পাশাপাশি, যাঁদের বাড়ি আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত, তাঁদেরও সাহায্য করবে রাজ্য সরকার, চন্দ্রকোণা এলাকায় পদযাত্রার আগে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

15:42 (IST)04 May 19
ওড়িশার জন্য স্পেশাল ট্রেন

15:21 (IST)04 May 19
ফণীর ছোবল থেকে কীভাবে রক্ষা পেল কলকাতা?

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, বাংলায় ঢোকার পর অনেকটাই শক্তি হারিয়ে ফেলে ফণী। তাছাড়া গরম থাকায় জলীয় বাষ্পের সাহায্য মেলেনি। ফলে ঝড়ের তীব্রতার পূর্বাভাস ঠিকমতো মেলেনি। ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে আলিপুর আবহাওয়া দফতরের আরেক কর্তা জি কে দাস বলেন, ‘‘কলকাতায় আমাদের পূর্বাভাস ছিল ঝড়ের বেগ হবে ঘণ্টায় ৬০-৭০ কিমি। কিন্তু কলকাতায় ঝড়ের বেগ ছিল ঘণ্টায় ৫২ কিমি। । এটা পূর্বাভাস, কখনও পুরোটা মেলে, কখনও পুরোটা মেলে না। এটাই স্বাভাবিক।’’ তিনি আরও বলেন, ‘‘দু-এক জায়গায় ঘণ্টায় ৯০-১০০ কিমি বেগে ঝড় হয়েছে। আমাদের কাছে খবর রয়েছে বকখালিতে এই বেগে ঝড় হয়েছে।’’ অন্যদিকে, ‘আয়লা’র সঙ্গে ‘ফণী’র তুলনা টেনে জি কে দাস বলেন, ‘‘আয়লা আমাদের রাজ্য সরাসরি আঘাত হেনেছিল, তাই এত প্রভাব পড়েছিল।’’ বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে  বাংলায় নিস্তেজ ‘ফণী’, কীভাবে বাঁচল কলকাতা?

14:51 (IST)04 May 19
ফণী নিয়ে কী বললেন মমতা?
14:32 (IST)04 May 19
বাংলাদেশে ‘ফণী’

14:21 (IST)04 May 19
বাংলাদেশে গেল ফণী

বাংলা ঘুরে বাংলাদেশে ঢুকল ‘ফণী’। বাংলাদেশে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে ফণী। বাংলায় দুর্যোগ কাটছে, জানাল আবহাওয়া দফতর।

14:08 (IST)04 May 19
ফণীর তাণ্ডবে ওড়িশায় প্রাণহানি নিয়ে কী বললেন নবীন পট্টনায়েক?
13:51 (IST)04 May 19
কী বললেন ওড়িশার মুখ্যমন্ত্রী?
13:33 (IST)04 May 19
ওড়িশার জন্য অতিরিক্ত উড়ান এয়ার ইন্ডিয়ার
13:17 (IST)04 May 19
হাওড়া থেকে বিশেষ ট্রেন

13:04 (IST)04 May 19
বকখালিতে ৯০ কিমি বেগে ঝড় হয়েছে : হাওয়া অফিস


বকখালিতে ঘণ্টায় ৯০ কিমি বেগে ঝড় হয়েছে। ঝাড়গ্রামে ভাল ঝড় হয়েছে, আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হল।

12:50 (IST)04 May 19
ফণীর জের, বাতিল ট্রেন

12:42 (IST)04 May 19
৭ জেলায় বৃষ্টির পূর্বাভাস


বীরভূম, দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি কোচবিহার ও আলিপুরদুয়ারেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

12:26 (IST)04 May 19
বকখালিতে ফণীর দাপট

ফণীর তাণ্ডবে বকখালি সমুদ্র সৈকতে দোকানগুলির চাল উড়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

12:14 (IST)04 May 19
কী বললেন এনডিআরএফের ডিআইজি (অপারেশন) প্রদীপ কুমার রানা?
12:08 (IST)04 May 19
শহরে দুর্যোগ কাটছে

কলকাতার আকাশে দেখা মিলল রোদের। যদিও এখনও শহরের আকাশে মেঘের আনাগোনা রয়েছে। দুপুরের পর থেকে দুর্যোগ কাটছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

11:52 (IST)04 May 19
বাংলায় ফণী পরিস্থিতি নিয়ে রাজ্যপাল-প্রধানমন্ত্রী কথা

ঘূর্ণিঝড় ‘ফণী’র জেরে বাংলার পরিস্থিতি কী? খোঁজ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যপাসল কেশরীনাথ ত্রিপাঠীর সঙ্গে এদিন কথা বলেছেন মোদী। সবরকম সাহায্যের জন্য কেন্দ্র প্রস্তুত বলে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। নিজে টুইট করে একথা জানিয়েছেন মোদী।


11:40 (IST)04 May 19
ফণীর জেরে বাংলায় মোদীর সভা বাতিল

ফণীর তাণ্ডবের আশঙ্কায় বাংলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভা বাতিল করা হল। রবিবার তমলুক ও ঝাড়গ্রামে সভা করার কথা ছিল মোদীর। রবিবারের বদলে সোমবার ওই দুই জায়গায় সভা করবেন নমো। এমনটাই জানিয়েছেন বিজেপি নেতা কৈলাশ বিজয়বর্গীয়।

11:31 (IST)04 May 19
ফণীর প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টি

জলপাইগুড়ি, কোচবিহারে চলছে বৃষ্টি। ফণীর প্রভাবে এদিন উত্তরবঙ্গের জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করেছিল আলিপুর আবহাওয়া দফতর। নদিয়া, মুর্শিদাবাদ ঘেঁষে বাংলাদেশে ঢুকবে ফণী। বাংলাদেশে গভীর নিম্নচাপে পরিণত হবে ফণী।

11:31 (IST)04 May 19
ফণীর প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টি

জলপাইগুড়ি, কোচবিহারে চলছে বৃষ্টি। ফণীর প্রভাবে এদিন উত্তরবঙ্গের জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করেছিল আলিপুর আবহাওয়া দফতর। নদিয়া, মুর্শিদাবাদ ঘেঁষে বাংলাদেশে ঢুকবে ফণী। বাংলাদেশে গভীর নিম্নচাপে পরিণত হবে ফণী।

11:20 (IST)04 May 19
দেখুন, ফণীর তাণ্ডবে লন্ডভন্ড ভুবনেশ্বর বিমানবন্দর
11:09 (IST)04 May 19
‘ফণী’র তাণ্ডব, ওড়িশা-বাংলার পাশে রাহুল গান্ধী
11:00 (IST)04 May 19
ওড়িশার পাশে এয়ার ইন্ডিয়া
10:50 (IST)04 May 19
কলকাতা বিমানবন্দরে শুরু উড়ান পরিষেবা
10:43 (IST)04 May 19
ফণীর আশঙ্কায় এখনও কলকাতায় বন্ধ ফেরি চলাচল

ধীরে ধীরে দুর্যোগ কাটছে বাংলায়। ফণীর প্রভাবে এদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। এখনও বন্ধ রাখা হয়েছে কলকাতায় ফেরি চলাচল। শোভাবাজার, চাঁদপাল ঘাটে বন্ধ রয়েছে টিকিট কাউন্টার।

10:36 (IST)04 May 19
ওড়িশায় ফণীর তাণ্ডব, মৃত ৮


ওড়িশায় ফণীর দাপটে ৮ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। শুক্রবার সকালে ওড়িশায় আছড়ে পড়ে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী। সে রাজ্যের বিভিন্ন প্রান্তে ভেঙে পড়েছে বহু গাছ।

10:11 (IST)04 May 19
ফণীর জেরে কলকাতায় টালির বাড়ির ছাদ ধসে আহত ৫

ফণীর জেরে কলকাতায় রাতভর ঝড়-বৃষ্টি। শোভাবাজারে ১৭নং বেনিয়াটোলা স্ট্রিটে  একটি বাড়ির টালির ছাদ ধসে আহত ৫। আরজি কর হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে বলে জোড়াবাগান থানা সূত্রে জানা গিয়েছে।

10:02 (IST)04 May 19
ফণীর প্রভাব পড়ল না পূর্ব রেলে

সকাল থেকেই হাওড়া, শিয়ালদা, আসানসোল, মালদা শাখায় স্বাভাবিক ট্রেন চলাচল। পূর্ব রেল সূত্রে এমনটাই জানানো হয়েছে। গোটা পরিস্থিতি নজর রাখা হচ্ছে বলে জানানো হয়েছে।

09:56 (IST)04 May 19
ফণীর প্রভাব, কলকাতায় ভাঙল গাছ

ফণীর প্রভাবে শহরে রাতভর বৃষ্টি, কাঁকুরগাছি এলাকায় ভেঙে পড়েছে গাছ। চলছে উদ্ধারকাজ।

09:45 (IST)04 May 19
ফণীর প্রভাব পড়ল মেট্রো রেলে

ফণীর জেরে কলকাতায় দিনভর বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়ার কথা মাথায় রেখে, এদিন কম সংখ্যক মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। ২২৪টির বদলে ১৭৪টি মেট্রো চলবে এদিন। ১০ মিনিট অন্তর মেট্রো মিলবে। কলকাতা মেট্রো রেল সূত্রে এমনই খবর।

09:33 (IST)04 May 19
ফণী পরিস্থিতি খতিয়ে দেখছেন মুখ্যমন্ত্রী

09:18 (IST)04 May 19
ফণীর হানা, হলদিয়ায় ভাঙল গাছ

ফণীর তাণ্ডবে হলদিয়ায় ভেঙে পড়েছে বেশ কয়েকটি গাছ। বিভিন্ন এলাকা বিদ্যুৎহীন বলে জানা যাচ্ছে।

09:09 (IST)04 May 19
বাংলাদেশের দিকে এগোচ্ছে ফণী

বাংলা ঘুরে আজই বাংলাদেশ পাড়ি দিচ্ছে ফণী। আজ দুপুরের পর নদিয়া, মুর্শিদাবাদ হয়ে বাংলাদেশে ঢুকবে ফণী। বাংলাদেশে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলে আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে।

08:55 (IST)04 May 19
ফণীর তাণ্ডব, ওড়িশার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা প্রধানমন্ত্রীর
08:50 (IST)04 May 19
মৎস্যজীবীদের জন্য সতর্কতা

শনিবার দুপুর পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। হাওয়ার বেগ থাকতে পারে ঘণ্টায় ৪০-৫০ কিমি। হাওয়ার সর্বোচ্চ বেগ ছুঁতে পারে ঘণ্টায় ৬০ কিমি। আগামী ১২ ঘণ্টায় উত্তাল হতে পারে সমুদ্র। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পাশাপাশি পর্যটকদের উপরেও সমুদ্র তীরবর্তী এলাকায় যেতে নিষেধ করা হয়েছে।

08:42 (IST)04 May 19
ফণীর প্রভাবে বঙ্গে বৃষ্টির ভ্রুকুটি

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আজ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। নদিয়া, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। প্রসঙ্গত, নদিয়া, মুর্শিদাবাদ ঘেঁষে বাংলা থেকে বাংলাদেশ যাবে ফণী।

08:35 (IST)04 May 19
দিঘার ছবি
08:30 (IST)04 May 19
আজ দিনভর কলকাতায় বৃষ্টির পূর্বাভাস
08:22 (IST)04 May 19
ফণীর দাপটে দিঘায় ভাঙল গাছ

ঘূর্ণিঝড় ফণী: ঘূর্ণিঝড়ের দাপটে কমে গেল নির্বাচনী উত্তাপ। পঞ্চম দফার ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁদের নির্বাচনী প্রচারের কর্মসূচি বাতিল করলেন। সম্ভাব্য বিপর্যয়ের কথা ভেবে মুখ্যমন্ত্রী আগামী ৪৮ ঘণ্টায় তাঁর সমস্ত রাজনৈতিক কর্মসূচি বাতিল করেছেন। টুইট করে মমতা জানিয়েছেন, রাজ্য সরকার অষ্টপ্রহর পরিস্থিতির উপর নজর রাখছে। নির্বাচনী প্রচার বাতিল করেছেন প্রধানমন্ত্রীও। বৃহস্পতিবারেই সম্ভাব্য বিপর্যয় নিয়ে দিল্লিতে কেন্দ্রীয় সরকারের আধিকারিকদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেছেন মোদী। আগামী ৫ মে ঝাড়খন্ডের চাইবাসায় দলীয় প্রার্থীর সমর্থনে নির্বাচনী সভায় বক্তৃতা করার কথা ছিল তাঁর। সেই কর্মসূচি বাতিল করা হয়েছে। সবিস্তারে পড়ুন, এই প্রতিবেদনে ‘ফণী-গ্রস্ত’ মমতা, মোদী, সলমন, কানহাইয়ার জনসভা

ওড়িশায় তখনও আছড়ে পড়েনি ফণী, কিন্তু তার আগেই দিঘাতে চলে এল! বৃহস্পতিবার দিনভর ঘূর্ণিঝড় ‘ফণীর’ আতঙ্কে প্রহর গুনেছে ওড়িশা। শুক্রবার থেকে শুরু হয়ে গিয়েছে প্রলয়। পড়শি রাজ্য হিসাবে এ বাংলাতেও হানা দেবে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়টি। ফলে, আবহাওয়া দফতরের পূর্বাভাস শোনা মাত্রই রাতারাতি বদলে গিয়েছে দিঘা সমুদ্রসৈকতের চেহারা। আশঙ্কা, আতঙ্ক, উদ্বেগে দিঘায় পর্যটকদের মুখের হাসি ম্লান হয়ে গিয়েছে। দুশ্চিন্তায় ঘর ছাড়ার পালা শুরু করেছেন তাঁরা। আর ঠিক তখনই দিঘায় এল ‘ফণী’। না , এ কোনও ভয়ঙ্কর ঘূর্ণিঝড় নয়, বরং এত দুর্যোগের মাঝেও যেন ওর আগমনে দিঘার মুখে হাসি ফুটেছে। ফণী আছড়ে পড়ার আগেই বাংলায় চোখ মেলে তাকিয়েছে নবজাতক ফণী। ফণী ঘূর্ণিঝড়ের মধ্যে জন্মেছে বলেই শিশু কন্যার নাম রাখা হয়েছে ফণী। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে ঘূর্ণিঝড় নয়, দিঘায় এল আরেক ‘ফণী’

Web Title:

Cyclone fani in west bengal live updates kolkata rain weather

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
রাশিফল
X