scorecardresearch

বড় খবর

বিশ্বের সর্বাধিক দূষিত শহর দিল্লি, তালিকায় কলকাতা ও মুম্বই

বাতাসে ভেসে থাকা ধূলিকণার পিএম ২.৫-এর ঘনত্বের উপর নির্ভর করেই শহরগুলির দূষণের মাত্রা মাপা হয়ে থাকে।

বিশ্বের সর্বাধিক দূষিত শহর দিল্লি, তালিকায় কলকাতা ও মুম্বই
দেশের একাধিক বড় শহরের বায়ু দূষণ উদ্বেগ বাড়াচ্ছে।

বিশ্বের সর্বাধিক দূষিত শহরগুলির মধ্যে প্রথম রাজধানী দিল্লি। তালিকায় দ্বিতীয় স্থানেই শহর কলকাতা। বিশ্বের শহরগুলির বাতাসের গুণমান এবং স্বাস্থ্যের উপর সর্বশেষ স্টেট অফ গ্লোবাল এয়ারের রিপোর্ট অনুযায়ী, পিএম ২.৫ মাত্রার পরিপ্রেক্ষিতে দিল্লি, কলকাতা এবং মুম্বই বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির মধ্যে রয়েছে। এই তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি ও কলকাতা। মুম্বই রয়েছে ১৪তম স্থানে। শহরগুলির বাতাসের গুণগত মান ও স্বাস্থ্য সংক্রান্ত এই রিপোর্টটি প্রকাশ করে স্টেট অফ গ্লোবাল এয়ার।

বাতাসে ভেসে থাকা ধূলিকণার পিএম ২.৫-এর ঘনত্বের উপর নির্ভর করেই শহরগুলির দূষণের মাত্রা মাপা হয়ে থাকে। সম্প্রতি বিশ্বের শহরগুলিতে দূষণের মাত্রা নিয়ে পরীক্ষা-নিরীক্ষায় চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। দেখা গিয়েছে, দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলিতেও দূষণের মাত্রা বেশি রয়েছে। বিশ্বের গুরুত্বপূর্ণ সব শহরেরই বাতাসের গুণগত মান পরীক্ষা করে দেখা হয়েছে।

আরও পড়ুন- দেশ বিরোধী প্রচার, কোন বিধিতে কড়া পদক্ষেপ কেন্দ্রের?

সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে দূষিত শহর দিল্লি। রাজধানীতে দূষণের মাত্রা ১১০। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে শহর কলকাতা। তিলোত্তমা মহানগরীতে দূষণের মাত্রা ৮৪। তালিকায় ১৪ নম্বরে থাকা বাণিজ্যনগরী মুম্বইয়ের দূষণের মাত্রা ৪৫.১।

একইভাবে দূষণের নিরিখে বিশ্বে ৫ নম্বর স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। পড়শি দেশের রাজধানীতে দূষণের মাত্রা ৭১.৪। তালিকায় ৮ নম্বরে পাকিস্তানের করাচি। এই শহরের দূষণের মাত্রা ৬৩.৬। করাচির পরেই বায়ু দূষণের নিরিখে ৯ নম্বরে রয়েছে চিনের বেজিং। বেজিংয়ের আকাশে দূষণের মাত্রা ৫৫।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Delhi kolkata mumbai among worlds top 20 most polluted cities