scorecardresearch

বড় খবর

কয়লা পাচার মামলায় জোর ধাক্কা রাজ্যের, ডিভিশন বেঞ্চের রায়ে স্বস্তিতে জিতেন্দ্র

সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছিল রাজ্য সরকার।

কয়লা পাচার মামলায় জোর ধাক্কা রাজ্যের, ডিভিশন বেঞ্চের রায়ে স্বস্তিতে জিতেন্দ্র
হাইকোর্টের রায়ে স্বস্তিতে আসানসোলের প্রাক্তন মেয়র।

কয়লা পাচার মামলায় হাইকোর্টে জোর ধাক্কা রাজ্যের। জিতেন্দ্র তিওয়ারির উপর সিআইডি তদন্তে স্থগিতাদেশ নির্দেশই বহাল রাখল ডিভিশন বেঞ্চ। কয়লাকাণ্ডে সিবিআই তদন্ত করলেও আলাদা করে তদন্তে নামে রাজ্য পুলিশের সিআইডি। বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারিকে সিবিআই এই মামলায় তলব করে। জিতেন্দ্রর বিরুদ্ধে সিআইডি তদন্তে স্থগিতাদেশ নির্দেশ দিয়েছিলেন সিঙ্গল বেঞ্চের বিচারপতি রাজশেখর মান্থা। বিচারপতি মান্থার সেই নির্দেশই বহাল রাখলেন বিচারপতি জয়মাল্য বাগচির ডিভিশন বেঞ্চ।

উল্লেখ্য, কয়লা পাচার কাণ্ডের তদন্ত করছে কেন্দ্রীয় সংস্থা সিবিআই। তবে রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন সংস্থা সিআইডি-ও কয়লা কাণ্ডে তদন্ত শুরু করে। আসানসোলের বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারিকে কয়লা কাণ্ডে ভবানী ভবনে তলব করে সিআইডি। যদিও সেই তলব এড়িয়ে হাইকোর্টের দ্বারস্থ হন একদা তৃণমূলে থাকা শিল্পাঞ্চলের দোর্দণ্ডপ্রতাপ এই রাজনীতিবিদ। বিচারপতি রাজশেখর মান্থা জিতেন্দ্র তিওয়ারির পক্ষেই রায় দেন।

বিচারপতি মান্থা কয়লা পাচার কাণ্ডে জিতেন্দ্র তিওয়ারির উপর সিআইডি তদন্তে স্থগিতাদেশ দেন। তিনি স্পষ্ট করে জানিয়েছিলেন, সিবিআই যেহেতু মামলার তদন্ত করছে, সেই কারণেই সিআইডির এই মুহূর্তে মামলার তদন্ত করার প্রয়োজন নেই। বরং কোনও নতুন তথ্য সিআইডি পেলে তা সিবিআইকে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি মান্থা।

আরও পড়ুন- বাজি তৈরির সময় বিস্ফোরণ, রক্তাক্ত কিশোরের মর্মান্তিক মৃত্যু, প্রাণ খোয়ালেন গৃহবধূও

সিঙ্গল বেঞ্চের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। তবে ডিভিশন বেঞ্চও জিতেন্দ্র উপর সিআইডি তদন্তে স্থগিতাদেশ রায়ই বহাল রেখেছে। বিচারপতি জয়মাল্য বাগচির ডিভিশন বেঞ্চ এদিন জানিয়েছে, সিবিআই ইতিমধ্যেই এই মামলার তদন্ত করছে। সিআইডকে মামলার তদন্তভার দিলে গোটা প্রক্রিয়াটি বাধা-প্রাপ্ত হবে। তবে সিআইডি এই মামলায় যদি নতুন কোনও তথ্য পায় তবে তা সিবিআইকে দিতে হবে।

আরও পড়ুন- মানিককে দেখেই জুতো হাতে উঠল ‘চোর চোর’ স্লোগান, ব্যাঙ্কশাল চত্বরে হুলস্থূল

পুজোর ছুটির দুই সপ্তাহ পর সিবিআইকে মামলার হলফনামা জমার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। পুজোর ছুটির চার সপ্তাহ পরে ফের এই মামলার শুনানি হবে। স্বাভাবিকভাবেই এদিন ডিভিশন বেঞ্চের এই রায়ে স্বস্তিতে আসানসোলের বিজেপি নেতা তথা প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারি।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Division bench upholds single bench verdict in jitendra tiwari coal smuggling case500424