scorecardresearch

বড় খবর

মমতার প্রতিপক্ষ হতে কতটা মরিয়া নীতীশ? রাজধানীতিতে খোলসা করলেন নিজেই

জোর জল্পনা যে, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে টেক্কা দিয়ে বিজেপি বিরোধী ঐক্যের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হবেন জেডিইউ-য়ের সর্বময় কর্তা নীতীশ কুমার।

মমতার প্রতিপক্ষ হতে কতটা মরিয়া নীতীশ? রাজধানীতিতে খোলসা করলেন নিজেই
কে জিতবে বাজি? জোর লড়াইয়ে মমতা-নীতীশ।

বিজেপির বিরুদ্ধে ঐক্যফ্রন্ট গঠনের লক্ষ্যে জাতীয় রাজধানীতে বিরোধী নেতাদের সঙ্গে তাঁর বৈঠকের ফাঁকে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মঙ্গলবার সব গুজব অস্বীকার করেছেন। সাফ বলেছেন, ‘বিরোধীদের প্রধানমন্ত্রী মুখ হওয়ার দাবিদারও আমি নই, আমি সেটা আমি আশাও করছি না।’ জোর জল্পনা যে, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে টেক্কা দিয়ে বিজেপি বিরোধী ঐক্যের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হবেন জেডিইউ-য়ের সর্বময় কর্তা নীতীশ কুমার।

দিল্লিতে গিয়েছেন নীকীশ কুমার। সোমবার দেখা করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে। মঙ্গলবার বৈঠক করেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির সঙ্গেও। অন্যান্য বিরোধী দলের নেতাদের সঙ্গেও বিহারের মুখ্যমন্ত্রীর দেখা করার কথা রয়েছে বলে সূত্রের খবর। ফলে এখন থেকে তিনি কী মোদী বিরোধী মুখ হওয়ার চেষ্টা চালাচ্ছেন? রাজধানীতে তুঙ্গে সেই জল্পনা। এপ্রসঙ্গে নীতীশ কুমার বলেছেন, ‘আমি বিরোধী জোটের প্রধানমন্ত্রী পদের দাবিদারও নই, আর আমি এটি কামনাও করি না।’ তাঁর কথায়, ‘সব বাম দল, কংগ্রেস এবং সমস্ত আঞ্চলিক দলগুলির ঐক্যবদ্ধ হয়ে বিরোধী জোট গঠনের এটাই সময়।’

আরও পড়ুন- ‘বাতেলা দিচ্ছি, অথচ পদ আঁকড়ে রয়েছি’, বিস্ফোরক তাপস, কাদের নিশানা তৃণমুল বিধায়কের?

বিহারে বিজেপির সঙ্গ ত্যাগ করতেই বাম দলগুলি বাইরে থেকে জেডিইউ-আরজেডি জোটের সরকারকে সমর্থন করছে। এ দিন সীতীরামের সঙ্গে তাঁর সাক্ষাৎ প্রসঙ্গে নীতীশ বলেছেন, ‘ছোট বেলা থেকেই আমার সিপিআইএম-এর সঙ্গে সম্পর্ক ছিল। আপনারা সবাই আমাকে দেখেননি, কিন্তু আমি যখনই দিল্লিতে আসতাম, এই অফিসে এসেছি। আজ আবার আমরা সবাই একত্রে। আমাদের পুরো ফোকাস হল সমস্ত বাম দল, আঞ্চলিক দল, কংগ্রেসকে একত্রিত করা। আমরা সবাই একত্রিত হলে শক্তিশালী বিজেপি বিরোধী জোট হবে।’

সোমবার নীতীশ কংগ্রেসের সিনিয়র নেতা রাহুল গান্ধীর সাথে সাক্ষাৎ করেন এবং দু’জন একমত হন যে, বিজেপিপ বিরুদ্ধে সব বিরোধী দলগুলিকে একত্রিত করতে হবে। যদিও নীতীশ স্পষ্ট করেছেন যে, কংগ্রেস ছাড়া একটি অ-বিজেপি বিরোধী গঠন প্রকৃত অর্থে কার্যকর হবে না। তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি এবং তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি বিরোধী দলগুলির জোটের দাবি স্বীকার করলেও নেতৃত্ব কংগ্রেসের প্রাধান্য মানতে নারাজ। এখানেই বিরোধী জোট নিয়ে একাধিক প্রশ্ন থাকছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Don t desire pm candidature says bihar cm nitish kumar