বড় খবর

রাস্তার হাল ফেরানোয় ‘গড়িমসি’, পঞ্চায়েতে ক্ষোভ স্থানীয়দের

অবিলম্বে রাস্তা সংস্কার ও নিকাশি নালা তৈরির দাবি জানিয়ে সরব হয়েছেন এলাকাবাসীরা। যদিও তাঁদের অভিযোগ, একাধিকবার পঞ্চায়েতে বিষয়টি জানিয়েও সমস্যার সুরাহা হয়নি।

durgapur, দুর্গাপুর
বেহাল রাস্তা। ছবি: অনির্বাণ কর্মকার।

গ্রীষ্ম হোক কিংবা বর্ষা, ঋতু বদলায় কিন্তু রাস্তার হাল ফেরে না। দুর্গাপুরের অন্ডাল ব্লকের বহুলা গ্রাম পঞ্চায়েত এলাকায় রাস্তার হাল নিয়ে দুর্ভোগের শেষ নেই স্থানীয়দের মধ্যে। একে তো এবড়ো-খেবড়ো রাস্তা, তার উপর নিকাশি নালা না থাকায় বছরের প্রতিটি দিনই জল-কাদায় প্যাচপ্যাচ করে রাস্তা। যে সে জল নয়, আশপাশের বাড়ির নর্দমার নোংরা জল। সেইসঙ্গে রাস্তার ধারে থাকা টিউবওয়েলের জল। সবমিলিয়ে অন্ডাল ব্লকের ওই রাস্তা ঘিরে দুর্ভোগ যেন মেটারই নয়। অবিলম্বে রাস্তা সংস্কার ও নিকাশি নালা তৈরির দাবি জানিয়ে সরব হয়েছেন এলাকাবাসীরা। যদিও তাঁদের অভিযোগ, একাধিকবার পঞ্চায়েতে বিষয়টি জানিয়েও সমস্যার সুরাহা হয়নি। উল্লেখ্য, বাম আমলে নিকাশি নালার পরিকাঠামোর কথা না ভেবেই তৈরি করা হয়েছিল ঢালাই রাস্তা । ফলে এলাকাবাসীর বাড়ির দূষিত নালার জল রাস্তার ওপর দিয়ে বইছে দীর্ঘদিন ধরে, এমনই দাবি স্থানীয়দের একাংশের।

আরও পড়ুন: জয় শ্রীরাম ধ্বনি ঘিরে ‘হাতাহাতি’তে জড়াল স্কুল পড়ুয়ারা

ঠিক কী সমস্যা?
বহুলা মতিবাজার থেকে গ্রামের ভিতর দিয়ে সিএল জামবাদ এলাকা পর্যন্ত প্রায় এক কিলোমিটার একটি ঢালাই রাস্তা রয়েছে। প্রায় ১০ বছর আগে সিপিএম আমলে রাস্তাটি তৈরি করা হয়েছিল বলে জানা গিয়েছে। পাশাপাশি অন্ডাল ও দুর্গাপুর-ফরিদপুর ব্লকের বহু মানুষ ওই রাস্তা দিয়ে হরিপুর হয়ে ৬০ নম্বর জাতীয় সড়কে খুব সহজে পৌঁছোন। ফলে জনবহুল ও ব্যস্ততম ওই রাস্তাটি গুরুত্বপূর্ণ। স্থানীয় বাসিন্দাদের বক্তব্য নিকাশি নালার কোনও ব্যবস্থা না করে পূর্বতন সরকারের আমলে এই ঢালাই রাস্তাটি তৈরি করা হয়েছিল। ফলে অতীতের কাঁচা রাস্তার পাশ দিয়ে যে নর্দমা ছিল তা বন্ধ হয়ে যায়। ফলে নিকাশি নালা না থাকায় দূষিত জল বাড়িতেই জমছে। অধিকাংশ পরিবারই ওই জল বাড়িতে জমিয়ে রাখার জন্য রিজার্ভার করে নিয়েছে। বাড়িতে দূষিত জল জমিয়ে রাখার ফলে মাছি-মশার উপদ্রব লেগেই রয়েছে। এর মধ্যে ওই ঢালাই রাস্তার দু’পাশে প্রায় ৫টি কল রয়েছে। ওই কলের অতিরিক্ত জলও নিকাশি নালা না থাকায় রাস্তার ওপর দিয়ে বয়ে যায়। কেউ কেউ নিজেদের বাড়িতে জমে থাকা দূষিত জলও রাস্তায় ফেলে দেয় বলে দাবি স্থানীয়দের একাংশের। ফলে দিনে দু’বার কলে জল আসলেও রাস্তা দিয়ে সারাদিন এবং সারা বছর ওই দূষিত জল বইতে থাকে। এর জেরে ঢালাই রাস্তাটির অবস্থা বেহাল হয়ে পড়েছে।

আরও পড়ুন: ‘সারদাকাণ্ডে তৃণমূলের সব পদাধিকারীকেই ডাকবে সিবিআই’, জিজ্ঞাসাবাদ শেষে বিস্ফোরক দীনেশ ত্রিবেদী

এ প্রসঙ্গে পঞ্চায়েতের প্রধান বীরবাহাদুর সিং বলেন, ‘‘ওই রাস্তাটির পরিস্থিতি বেহাল এবং নিকাশি নালা নেই। আমরা ইঞ্জিনিয়র নিয়ে গিয়ে এলাকাটি ঘুরে দেখে সমস্যা সমাধানের ব্যবস্থা নেব। আশা করছি আগামী তিন মাসের মধ্যে রাস্তা ও নিকাশি নালা সংস্কার করা হবে’’। শেষ পর্যন্ত পঞ্চায়েত প্রধানের আশ্বাস মেনে সমস্যার সুরাহা হয় কিনা সেদিকেই তাকিয়ে এলাকাবাসী।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Durgapur andal bad road conditions west bengal

Next Story
জয় শ্রীরাম ধ্বনি ঘিরে ‘হাতাহাতি’তে জড়াল স্কুল পড়ুয়ারাmurshidabad, মুর্শিদাবাদ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com