scorecardresearch

বড় খবর

ইস্ট-ওয়েস্ট মেট্রোয় সর্বোচ্চ ভাড়া ৩০, ন্যূনতম ৫

‘‘প্রথম ২কিমি পর্যন্ত ভাড়া থাকছে ৫ টাকা। ২ কিমি থেকে ৫ কিমি পর্যন্ত ভাড়া থাকছে ১০ টাকা। ৫-১০ কিমি পর্যন্ত ভাড়া থাকবে ২০ টাকা। ১০ কিমি থেকে সাড়ে ১৬ কিমি পর্যন্ত ভাড়া থাকছে ৩০ টাকা।’’

east west metro, ইস্ট ওয়েস্ট মেট্রো
ইস্ট-ওয়েস্ট মেট্রোর রেক।ছবি: ফেসবুক
যাত্রা শুরুর অপেক্ষায় ইস্ট-ওয়েস্ট মেট্রো। চালু হওয়ার আগে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়া ঠিক হয়ে গেল। যাত্রী সাধারণের কথা ভেবে নোয়াপাড়া-কবি সুভাষ মেট্রোর মতোই ইস্ট-ওয়েস্ট মেট্রোর ন্যূনতম ভাড়া ৫ টাকা নির্ধারণ করা হয়েছে বলে কলকাতা মেট্রো রেল সূত্রে খবর। তবে সর্বোচ্চ ভাড়া সামান্য বেশি ইস্ট-ওয়েস্ট মেট্রোয়, ৩০ টাকা।

আরও পড়ুন, মেট্রোয় উঠে যাচ্ছে টাইম টেবিল?

ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভাড়া নির্ধারণ প্রসঙ্গে বুধবার কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “প্রথম দুই কিলোমিটার পর্যন্ত ভাড়া থাকছে ৫ টাকা। ২ থেকে ৫ কিলোমিটার পর্যন্ত ভাড়া থাকছে ১০ টাকা। ৫ থেকে ১০ কিলোমিটার পর্যন্ত ভাড়া থাকবে ২০ টাকা। ১০ থেকে সাড়ে ১৬ কিলোমিটার পর্যন্ত ভাড়া থাকছে ৩০ টাকা।” মুখ্য জনসংযোগ আধিকারিক আরও বলেছেন, “আমরা চেষ্টা করি যাতে সাধারণ যাত্রীরা সকলেই মেট্রো পরিষেবা ব্যবহার পারেন। মেট্রোই যাতে যাত্রীদের পছন্দের পরিবহণ মাধ্যমের তালিকায় থাকে, তা মাথায় রেখেই ভাড়া নির্ধারণ করা হয়েছে।”

আরও পড়ুন, Kolkata East West Metro Train: যাত্রা শুরু,পরীক্ষামূলক ভাবে কলকাতায় চলল ইস্ট ওয়েস্ট মেট্রো

উল্লেখ্য, গত বছরই শহরে পৌঁছেছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর রেক। বেঙ্গালুরু থেকে সড়কপথে কলকাতায় আসে ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম রেক। ইস্ট-ওয়েস্ট মেট্রোর রেকের দরজা চওড়ায় ১৪০০ মিমি, যেখানে এখন শহরের বুকে যে মেট্রো রেল চলে, তার দরজার চওড়ায় ১২০০ মিমি।  যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে প্রতিটি কোচে থাকছে চারটি সিসিটিভি। হুইলচেয়ারে করে স্বচ্ছন্দে যাতে মেট্রোর রেকে চড়া যায়, তার জন্য থাকছে বিশেষ র‌্যাম্প, কোচে হুইলচেয়ার ব্যবহারকারীদের জন্য থাকছে বিশেষ জায়গা। ইস্ট-ওয়েস্ট মেট্রোয় বিশেষ চমক থাকছে চালকের কেবিনে। অত্যাধুনিক ফিচার রয়েছে সেখানে। ইতিমধ্যেই ট্রায়াল রানও সারা হয়ে গিয়েছে। এখন কার্যত যাত্রা শুরুর অপেক্ষা।

অন্যদিকে, মোদী সরকারের শেষ বাজেটে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের বরাদ্দ কমানো হয়েছে। গত বছর ১১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এ বছর তা কমিয়ে ৯০৫ কোটি টাকা করা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: East west metro kolkata metro fare