scorecardresearch

বড় খবর

পার্থ গ্রেফতারের পরেই প্রায় ১০০ ডাম্পারের চাকা গড়ানো বন্ধ, ‘কেস’টা কী? চর্চা তুঙ্গে

পার্থ চট্টোপাধ্যায় ঠিক কত সম্পত্তির মালিক তা বুঝতে এখনও ঢের সময় দেরি! এমনই মনে করছেন ইডি-র আধিকারিকরা।

পার্থ গ্রেফতারের পরেই প্রায় ১০০ ডাম্পারের চাকা গড়ানো বন্ধ, ‘কেস’টা কী? চর্চা তুঙ্গে
জাতীয় সড়কের ধারে সারি দিয়ে দাঁড়িয়ে ফাঁকা প্রায় একশো ডাম্পার। ছবি: প্রদীপ চট্টোপাধ্যায়।

পার্থ চট্টোপাধ্যায় ঠিক কত সম্পত্তির মালিক তা বুঝতে এখনও ঢের সময় দেরি! এমনই মনে করছেন ইডি-র আধিকারিকরা। চোখ কপালে তোলার মতো সম্পত্তির হদিশ মিলছে ফি দিন। পার্থ-ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়কে নিয়েও চর্চার অন্ত নেই।

রোজ-রোজ অর্পিতার নতুন-নতুন ফ্ল্যাট-জমির সন্ধান পাচ্ছেন তদন্তকারীরা। এদিকে, পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার পরপরই পূর্ব বর্ধমানের ২ নম্বর জাতীয় সড়কের ধারে আঝাপুরের কাছে সারি দিয়ে ফাঁকা প্রায় একশো ডাম্পার দাঁড়িয়ে রয়েছে। রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে কি এই ডাম্পারগুলির কোনও সম্পর্ক আছে? হঠাৎ করে পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার পরেই কেন ওই ডাম্পারগুলি এমন উদ্দেশ্যহীন হয়ে রাস্তার ধারে দাঁড়িয়ে পড়ল? এটাই বড়সড় প্রশ্ন তুলে দিয়েছে।

যদিও মেমারির নিমো এলাকার বাসিন্দা ওসমান গনির দাবি, দাঁড়িয়ে থাকা ডাম্পারগুলি তাঁদেরই তিন ভাইয়ের। এই গাড়িগুলির সঙ্গে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কোনও সম্পর্ক নেই বলেই দাবি ওই ব্যক্তির। যদিও গাড়িগুলির নম্বর যাচাইয়ের পর চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। অনেক গাড়ির নম্বর যাচাই করে দেখা গিয়েছে সেগুলির মালিক একাধিক হিন্দু ব্যক্তি। এখানেই দানা বেঁধেছে আরও রহস্য।

এদিকে, অর্পিতার নামে শহর কলকাতায় আরও দুটি বিলাবহুল ফ্ল্যাটেরও খোঁজ পেয়েছে ইডি। ইতিমধ্যেই পার্থ-অর্পিতা দু’জনকেই ১০ দিনের জন্য হেফাজতে পেয়েছে কেন্দ্রীয় সংস্থা। এবার দু’জনকে মুখোমুখি বসিয়ে জেরার পালা। পার্থর ঠিক কী সম্পর্ক অর্পিতার সঙ্গে? তাঁর বাড়িতে টাকার পাহাড় নিয়ে কী জানেন পার্থ? জেরায় তৃণমূলের মহাসচিবকে এমনই কিছু প্রশ্ন করবেন তদন্তকারীরা।

হাসপাতালে ভর্তি রাখার মতো অসুস্থ নন পার্থ চট্টোপাধ্যায়, ভুবনেশ্বরের এইমস হাসপাতাল গতকাল স্পষ্ট করে একথা জানিয়ে দিয়েছে। আদালতের নির্দেশেই এবার ইডি ১০ দিনের জন্য হেফাজতে পেয়েছে রাজ্যের শিল্পমন্ত্রীকে। উল্টোদিকে, ১০ দিনের জন্য পার্থ-ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ও রয়েছেন ইডি হেফাজতে। এবার দু’জনকে মুখোমুখি বসিয়ে জেরার পালা।

আরও পড়ুন- SSKM-র বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন, অভিযুক্ত ডাক্তারদের শাস্তি চাই, দাবি একাংশের চিকিৎসক মহলের

এসএসসি দুর্নীতির শিকড়ে পৌঁছতে মরিয়া ইডি। শুধু শিক্ষক নিয়োগেই নয় এসএসসির মাধ্যমে গ্রুপ ডি নিয়োগেও আষ্ঠেপৃষ্টে নাম জড়িয়েছে পর্থ চট্টোপাধ্যায়ের। তিনি শিক্ষামন্ত্রী থাকাকালীন চরম এই দুর্নীতির জাল নিজে হাতে বুনেছেন বলে মনে করছে ইডি। তদন্তে ইতিমধ্যেই চোখ কপালে ওঠার মতো সম্পত্তির হদিশ মিলেছে।

আরও পড়ুন- ‘শিক্ষা দফতর চলবে নাকতলা থেকে, বলতেন পার্থ’, বিস্ফোরক দাবি বৈশাখীর

অর্পিতার বাড়িতে মিলেছে টাকার পাহাড়, এছাড়াও একগুচ্ছ ফ্ল্যাট-জমির দলিলও উদ্ধার হয়েছে। এবার কলকাতা শহরে অর্পিতার আরও দুটি ফ্ল্যাটের হদিশ মিলেছে। কসবার রাজডাঙা ও পাটুলিতে অর্পিতার নামেই দুটি ফ্ল্যাটের হদিশ মিলেছে বলে দাবি ইডি সূত্রের। শুধু তাই নয়, পার্থ চট্টোপাধ্যায়েরও আরও সম্পত্তির হদিশ পেয়েছেন তদন্তকারীরা।

আরও পড়ুন- ৫ জনের নামের তালিকা পাঠান পার্থকে, কিন্তু চাকরি হয়নি, অবশেষে মুখ খুললেন অনন্তদেব

এসএসসি দুর্নীতির আরও রহস্য উন্মোদনে জোরদার তৎপরতা শুরু ইডির। পর্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়কে জেরা করতে আলাদা দলও তৈরি করেছে ইডি। প্রথমে সল্টলেক সিজিও কমপ্লেক্সে আলাদা-আলাদা ঘরে পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়কে জেরা। এরপর একসঙ্গে দু’জনকে মুখোমুখি বসিয়েও জেরা করতে পারেন তদন্তকারী অফিসাররা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Ed partha chatterjee arpita mukherjee ssc scam property found