scorecardresearch

বড় খবর

কয়লাকাণ্ডে আরও সক্রিয় ED, দুঁদে দুই পুলিশকর্তাকে দিল্লি তলব

দুই আইপিএস অফিসারকে দিল্লির সদর দফতরে ডেকে পাঠিয়েছে ইডি।

কয়লাকাণ্ডে আরও সক্রিয় ED, দুঁদে দুই পুলিশকর্তাকে দিল্লি তলব
কয়লাকাণ্ডে তদন্তের গতি বাড়াল ইডি।

কয়লাকাণ্ডে তদন্তের গতি বাড়াল ইডি। ফের দুই আইপিএস অফিসারকে তলব এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের। দু’জনকেই দিল্লিতে ইডির সদর দফতরে ডেকে পাঠানো হয়েছে। ডিসি সাউথ আকাশ মাঘারিয়া এবং এডিজি এসটিএফ জ্ঞানবন্ত সিংকে তলব করেছে ইডি। এর আগেও জ্ঞানবন্তকে ডেকে পাঠিয়েছে ইডি। যদিও সেবার হাজিরা এড়িয়েছিলেন এই পুলিশকর্তা।

কয়লা কেলেঙ্কারিতে একাধিক প্রভাবশালী রাজনীতিবিদের পাশাপাশি সমানভাবে যোগ রয়েছে বেশ কয়েকজন পুলিশ কর্তারও। এমনই দাবি ইডি সূত্রের। ইডির দাবি, বেশ কয়েকজন পদস্থ পুলিশকর্তার সাহায্যেই বেআইনি এই কারবার রমরমিয়ে চলত। কোটি-কোটি টাকার এই বেআইনি কারবার পুলিশের একাংশের অফিসারদের মদতেই ফুলেফেঁপে উঠেছিল বলে দাবি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের।

এর আগেও জ্ঞানবন্ত সিংকে তলব করেছিল ইডি। জ্ঞানবন্ত সিংয়ের পাশাপাশি রাজ্য পুলিশের আট আধিকারিককে ডেকে পাঠিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। পুলিশের নজর এড়িয়ে কীভাবে বছরের পর বছর ধরে রমরমিয়ে এই কালো কারবার চলল, সেব্যাপারে জিজ্ঞাসাবাদ করতেই পুলিশকর্তাদের ডেকে পাঠিয়েছে ইডি।

আরও পড়ুন- বামেদের ‘অলিখিত’ ছাড় পুলিশের, কৌশলে লাভের গুড় জোড়া-ফুলের

যদিও ইডির তলবে এর আগের বার হাজিরা এড়িয়েছেন জ্ঞানবন্ত সিং। এবার ফের তাঁকে তলব করেছে ইডি। ইডি সূত্রে জানা গিয়েছে, এডিজি এসটিএফ জ্ঞানবন্ত সিংকে আগামী ২৮ সেপ্টেম্বর তলব করেছে ইডি। তারও আগে ২৬ সেপ্টেম্বর দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে ডিসি সাউথ আকাশ মাঘারিয়াকেও।

কোটি-কোটি টাকার কয়লা পাচারকাণ্ডের অন্যতম প্রধান অভিযুক্ত বিনয় মিশ্র এখনও ফেরার। তবে তাঁর ভাই বিকাশকে গ্রেফতার করেছে ইডি। গ্রেফতার করা হয়েছে কয়লাকাণ্ডে আর এক অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালাকেও।

আরও পড়ুন- ‘নিয়োগ দুর্নীতিতে সরাসরি যুক্ত’, জামিনের আবেদন খারিজ, CBI হেফাজতে সুবীরেশ

এই একই মামলায় নাম জড়িয়েছে সর্বভারতীয় তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। ইতিমধ্যেই দিল্লিতে ডেকে পাঠিয়ে দু’বার ও কলকাতায় একবার কয়লাকাণ্ডে ইডির মুখোমুখি হয়েছেন তৃণমূল সাংসদ। এছাড়াও কয়লা দুর্নীতিতে রাজ্যের আইনমন্ত্রী তথা আসানসোলের তৃণমূল নেতা মলয় ঘটকের বেশ কয়েকটি বাড়িতেও তল্লাশি চালিয়েছে ইডি।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Ed summoned ips gyanbant sing akash magharia on coal smuggling case