scorecardresearch

বড় খবর

SSC দুর্নীতি: ED-র স্ক্যানারে পার্থের মেয়ে-জামাই, ইমেলে কলকাতায় তলব

এসএসসি দুর্নীতির শিকড়ে পৌঁছতে মরিয়া ইডি।

ed summoned partha chatterjee's daughter & her husband in ssc scam case
এবার ইডির নজরে পার্থের মেয়ে-জামাই।

এসএসসি দুর্নীতিতে পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার পর থেকেই তাঁর মেয়ে সোহিনীর নামও বেশ কয়েকবার সামনে এসেছে। এবার সোহিনী ভট্টাচার্য ও তাঁর স্বামী কল্যাণময় ভট্টচার্যকে তলব করল কেন্দ্রীয় সংস্থা ইডি। ইডি সূত্রে জানা গিয়েছে, ইমেল করে বর্তমানে বিদেশে থাকা পার্থ চট্টোপাধ্যায়ের মেয়ে-জামাইকে কলকাতায় তলব করেছে ইডি।

এসএসসি দুর্নীতির তদন্তে জেরা চলছে পার্থ-অর্পিতাকে। দুর্নীতির শিকড়ে পৌঁছতে চাইছে ইডি। গত কয়েকদিনে রাজ্যে চাকরি দুর্নীতির তদন্তে নেমে একাধিক ঠিকানায় হানা দিয়ে মিলেছে কুবরের ধন। পার্থ ঘনিষ্ঠ অর্পিতার ফ্ল্যাট থেকে এখনও পর্যন্ত নগদ প্রায় ৫০ কোটি টাকা উদ্ধার করেছে ইডি। ব্যাঙ্কে দু’জনের ফ্রিজড হয়ে যাওয়া অ্যাকাউন্ট থেকেও ৮ কোটি টাকার খোঁজ মিলেছে। এছাড়াও অর্পিতার টালিগঞ্জ ও বেলঘরিয়ার ফ্ল্যাট থেকে তাল-তাল সোনা, মুঠো-মুঠো রুপো, হীরের গয়না উদ্ধার হয়েছে। একগুচ্ছ ফ্ল্যাট-জমির দলিলও মিলেছে।

আরও পড়ুন- আজ বিকেলেই বৈঠকে মোদী-মমতা, সন্ধেয় রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ মুখ্যমন্ত্রীর

পাহাড়-প্রমাণ এই দুর্নীতিতে নামে-বেনামে বহু সম্পত্তি কেনা হয়েছে বলে মনে করছে ইডি। ইতিমধ্যেই এব্যাাপরে বেশ কিছু তথ্য-প্রমাণও হাতে এসেছে তদন্তকারীদের। পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়কে মুখোমুখি বসিয়ে জেরা করেছে ইডি। অর্পিতা মুখোপাধ্যায়ের নামে ৩১টি জীবনবিমা করানো হয়েছে। ইডি সূত্রে দাবি, ওই জীবনবিমাগুলির প্রত্যেকটির ‘নমিনি’ পার্থ চট্টোপাধ্যায়। চাকরি ‘বিক্রি’র টাকাতেই নগদে ওই বিমাগুলি করানো হয়েছিল বলে দাবি কেন্দ্রীয় সংস্থার।

মন্ত্রী থাকাকালীন নিজের ক্ষমতাবলে বছরের পর বছর ধরে দুর্নীতি চালিয়ে গিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। নামে-বেনামে সম্পত্তির পাহাড় গড়েছেন। এবার সেই ব্যাপারে আরও তথ্য পেতে পার্থ চট্টোপাধ্যায়ের আমেরিকা নিবাসী মেয়ে-জামাইকে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি। ইতিমধ্যেই ইমেল করে তাঁদের কলকাতায় ডেকে পাঠানো হয়েছে বলে সূত্রের খবর। এরই পাশাপাশি এসএসসি দুর্নীতি তদন্তে ফের এক দফায় ইডি ডেকে পাঠিয়েছে রাজ্যের সদ্য প্রাক্তন শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারী ও প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান মানিক ভট্টাচার্যকে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Ed summoned partha chatterjees daughter her husband in ssc scam case