scorecardresearch

বড় খবর

বর্ধমান বিশ্ববিদ্যালয়েও ঘুঘুর বাসা? ছবি-সহ অ্যাডমিট ছাড়াই পরীক্ষা, ED-কে নালিশ

পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার কয়েকদিনের মধ্যেই সচিত্র অ্যাডমিট কার্ড ছাড়া পরীক্ষা নিয়ে অভিযোগ জমা পড়ল ইডির দফতরে।

বর্ধমান বিশ্ববিদ্যালয়েও ঘুঘুর বাসা? ছবি-সহ অ্যাডমিট ছাড়াই পরীক্ষা, ED-কে নালিশ
বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: প্রদীপ চট্টোপাধ্যায়।

শিক্ষক নিয়োগ সংক্রান্ত আর্থিক দুর্নীতি মামলায় ইডি গ্রেফতার করেছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁরই ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়কে। দু’জনেই বর্তমানে ইডি হেফাজতে রয়েছেন। ঠিক এই আবহেই এবার মার্কশিট ‘বিক্রি’ নিয়ে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ইডি-র কাছে বিস্ফোরক অভিযোগ জানালেন শহর বর্ধমানের বোরহাটের এক বাসিন্দা।

ওই ব্যক্তির জানানো অভিযোগের মধ্যে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পিএইচডির ‘কোর্সওয়ার্ক’ ও এমফিলের প্রথম সেমিস্টারের পরীক্ষার সচিত্র অ্যাডমিট কার্ডের বিষয়টিও জায়গা করে নিয়েছে। চাঞ্চল্যকর এই অভিযোগ সামনে আসার পরেই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক দফতরের বিরুদ্ধে গাফিলতি অভিযোগ তুলে সরব হয়েছেন শাসক-বিরোধী ছাত্র সংগঠন-সহ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের একাংশ।

ইডি দফতরে গত ৮ জুলাই চিঠি পাঠান বর্ধমানের বোরহাটের বাসিন্দা সত্রাজিৎ গোস্বামী। সেই চিঠিতে তিনি অভিযোগ করেন, মার্কশিট ‘বিক্রি’ নিয়ে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে একটি চক্র তৈরি হয়েছে। চিঠিতে সত্রাজিৎ গোস্বামী নামে ওই ব্যক্তি দাবি করেছেন, কয়েক বছর আগে একই শিক্ষাবর্ষে বর্ধমান বিশ্ববিদ্যালয় দু’টি পৃথক বিষয়ের চূড়ান্ত মার্কশিট দিয়েছে। যেটা সম্পূর্ণ নিয়ম বিরুদ্ধ বলে দাবি তাঁর। এর মাধ্যমে মার্কশিট ‘বিক্রি’ করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন তিনি। যদিও এই অভিযোগ নিয়ে বিশ্ববিদ্যালয়ের কোনও কর্তাই মুখ খুলতে চাননি।

অন্যদিকে, বর্ধমান বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে পিএইচডি-র ‘কোর্সওয়ার্ক’ অর্থাৎ এমফিলের প্রথম সেমিস্টারের পরীক্ষা শুরু হয়েছে গত ১৭ জুলাই থেকে। নিয়ম অনুযায়ী এই পরীক্ষা শুরুর আগে পরীক্ষার্থীদের ফর্ম পূরণ করে পরীক্ষার নির্দিষ্ট মূল্য বিশ্ববিদ্যালয়ে জমা করতে হয়। তারপর পরীক্ষার্থীদের নামে সচিত্র অ্যাডমিট কার্ড দিয়ে থাকে বিশ্ববিদ্যালয়। কিন্তু গত দু’বছর পরীক্ষা হলেও সচিত্র অ্যাডমিট কার্ড দেওয়া হয়নি বলে অভিযোগ।

আরও পড়ুন- মর্মান্তিক! পিক আপ ভ্যানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু ১০ পুন্যার্থীর

একই ভাবে এবারও সচিত্র অ্যাডমিট কার্ড না দিয়ে পরীক্ষার্থীদের সম্পর্কে বিস্তারিত তথ্য ও রোল নম্বর দিয়ে দেওয়া হয় বিভাগীয় প্রধানদের কাছে। পরীক্ষার এই পদ্ধতির সমালোচনায় মুখর হয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের টিচার্স অ্যাসোসিয়েশন। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক দফতরের এমন ‘গাফিলতি’ নিয়েও তাঁরাও সরব হয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের টিচার্স অ্যাসোসিয়েশনের সদস্য তথা অর্থনীতি বিভাগের প্রধান ভাস্কর গোস্বামী এই বিষয়ে বলেন, ”যেহেতু পরীক্ষার্থীদের সংখ্যা কম তাই অধ্যাপকরা পরীক্ষার্থীদের চেনেন। সেই কারণে সচিত্র অ্যাডমিট কার্ড না থাকলেও কোনও সমস্যা হয়নি। তবে এমন পরীক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন থেকেই যায়।” যদিও বিশ্ববিদ্যালয়ের তৃণমূল ঘনিষ্ঠ এক শিক্ষক দাবি করেছেন, ”টানা ছ’মাস ধরে ক্লাস করার পরে পরীক্ষার্থীরা ওই পরীক্ষা দিয়ে থাকেন। এটা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরীক্ষা। সেই কারণে একজনের হয়ে অন্য জনের পরীক্ষা দেওয়া কোনও ভাবেই সম্ভব নয়। তবুও সচিত্র অ্যাডমিট কার্ড ছাড়া হলে পরীক্ষা নিয়ামক দফতরের গাফিলতি নিয়ে প্রশ্ন তো উঠবেই।”

অন্যদিকে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের এক শীর্ষ কর্তা আবার প্রশ্ন তোলেন, ”পিএইডির ‘কোর্সওয়ার্ক’ আসলে অনেকটা ক্লাস টেস্টের মতো। এমন পরীক্ষায় সচিত্র অ্যাডমিট কার্ডের কি খুবই প্রয়োজন রয়েছে?”

আরও পড়ুন- দুই শতাব্দীরও প্রাচীন জাগ্রত শিবমন্দির, দূর-দূরান্ত থেকে এখানে ছুটে আসেন ভক্তরা

তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সম্পাদক খোন্দেকার আমিরুল ইসলাম বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থা নিয়েই প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, ”বর্ধমান বিশ্ববিদ্যালয়ই অ্যাডমিট কার্ড ছাড়া পরীক্ষা পদ্ধতি চালু করেছে! এটা কর্তৃপক্ষের চরম গাফিলতি। আর সেই গাফিলতির কারণে হয়রানির শিকার হতে হচ্ছে পড়ুয়াদেরই।” একই ভাবে বাম ছাত্র সংগঠন এসএফআইও এমন পরীক্ষা ব্যবস্থা নিয়ে বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেই কঠগড়ায় তুলেছেন । এসএফআই এর জেলা সম্পাদক অনির্বাণ রায়চৌধুরী বলেন, ”পরীক্ষা ব্যবস্থা নিয়ে খামখেয়ালিপনার চূড়ান্ত নিদর্শন তৈরি করেছে বর্ধমান বিশ্ববিদ্যালয়।”

এই বিষয়ে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিমাইচন্দ্র সাহার কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, পরীক্ষা নিয়ামকের সঙ্গে যোগাযোগ করে উঠতে তিনি পারেননি। তাঁর কাছ থেকে বিষয়টি জানার পরেই এব্যাপারে তিনি কিছু জানাতে পারবেন বলে জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক অনিন্দজ্যোতি পালের সঙ্গে নানা ভাবে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হতে হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Examination in burdwan university without photo admit complain to ed476404