scorecardresearch

বড় খবর

দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকছে কবে, অবশেষে দিনক্ষণ জানাল আবহাওয়া দফতর

চলতি সপ্তাহেই উত্তরবঙ্গের জেলাগুলিতে পাকাপাকিভাবে বর্ষা ঢুকে পড়বে।

Chance of rain with thunderstorm in several districts of South Bengal
ফাইল ছবি। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

উত্তরবঙ্গের জেলাগুলিতে এমনিতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলছে। এবার দিন কয়েকের মধ্যেই পাকাপাকিভাবে উত্তরবঙ্গে বর্ষা ঢুকে পড়বে। বৃষ্টির জেরে উত্তরবঙ্গের আবহাওয়ার পরিস্থিতি মনোরম থাকলেও ভ্যাপসা গরমে জেরবার দক্ষিণবঙ্গের বাসিন্দারা। তবে এবার দক্ষিণবঙ্গের জন্যও স্বস্তির বার্তা আবহাওয়া দফতরের।

আসি-আসি করেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝেঁপে বৃষ্টি এখনও অধরা। অসহ্যকর ভ্যাপসা গরমে নাজেহাল বাসিন্দারা। তবে হাওয়া অফিসের পূর্বাভাস, আজ অর্থাৎ বুধবার থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কিছুটা কমবে। আজ ও আগামিকাল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কালবৈশাখী ঝড়েরও সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আবহাওয়ায় বড়সড় বদল না এলে আগামী ৩ জুন উত্তরবঙ্গের জেলাগুলিতে বর্ষা ঢুকে যাবে বলে ধারণা করা হচ্ছে। উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের ঠিক ১০-১২ দিনের মাথায় বর্ষা ঢুকবে দক্ষিণবঙ্গে। এমনই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন- প্রকল্পের কাজ থমকে, ‘তোমাদের কানমোলা খাওয়া উচিত’, সরকারি কর্তাদের দুষলেন মুখ্যমন্ত্রী

এদিকে, আজ সকাল থেকেই কলকাতা-সহ লাগোয়া জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ। মঙ্গলবার রাতের দিকে কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। তারই জেরে কিছুটা হলেও কমেছে তাপমাত্রা। আজ থেকে ভ্যাপসা এই গরমের হাত থেকে কিছুটা মুক্তি মিলবে। তবে শুক্রবারের পর থেকে নতুন করে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

আজ বিকেলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা প্রবল। ঝড়ের হাত ধরেই বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। শুক্রবারের পর থেকে কমবে বৃষ্টির পরিমাণ। ফের অস্বস্তিকর ভ্যাপসা গরমে নাজেহাল পরিস্থিতি তৈরির আশঙ্কা। অন্যদিকে উত্তরবঙ্গের সব জেলাতেই আজ ও আগামিকাল ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কয়েকটি জেলায় অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Find out when it is raining in south bengal