scorecardresearch

বড় খবর

বুস্টার ডোজের প্রথম দিনেই বিপুল সাড়া, খুশি জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা

করোনার নিত্যনতুন ভ্যারিয়েন্ট ভয় বাড়াচ্ছে। এর থেকে বাঁচতে বুস্টার ডোজের সুরক্ষা অত্যন্ত জরুরি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা

Municipal Corporation, Aadhaar cards, Covid-19, Kolkata, Kolkata news, Indian express, Indian express news"
বুস্টার ডোজের প্রথম দিনেই বিপুল সাড়া, খুশি জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা

দেশজুড়ে ১৮ ঊর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়ার কাজ শুরু হয়েছে গতকাল থেকেই। আগামী ৭৫ দিন ধরে দেশে ১৮-৫৯ বছর বয়সীদের বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার।করোনা টিকার দু’টি ডোজ নেওয়ার পর আগেই ষাটোর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়া শুরু হয়ে গিয়েছিল। এরই পাশাপাশি চিকিৎসক, নার্স-সহ সব করোনাযোদ্ধাদের দেওয়া শুরু হয় বুস্টার ডোজ।

তবে সংক্রমণের তৃতীয় ধাক্কা সরতেই বুস্টার ডোজ নেওয়ার ক্ষেত্রে বহু মানুষের মধ্যে অনীহা দেখা গিয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে এদিন বুস্টার ডোজ দেওয়ার দেওয়ার শুরুর প্রথম দিনেই ভালই সাড়া মিলেছে বলেই দাবি করেছেন স্বাস্থ্য আধিকারিকরা। কলকাতার একাধিক টিকাকেন্দ্রের বাইরে সকাল থেকে দীর্ঘ লাইন চোখে পড়েছে। বিধাননগর মাতৃসদন হাসপাতালের সামনে বর্ষা উপেক্ষা করে আধার কার্ড হাতে মানুষের লম্বা লাইন নজরে এসেছে।

হাসপাতালের এক আধিকারিক এপ্রসঙ্গে জানান, “বুস্টার ডোজের জন্য সকাল থেকেই দীর্ঘ লাইন চোখে পড়েছে। প্রায় ২০০ মানুষ সকাল থেকেই টিকার লাইনে দাঁড়িয়েছেন। বেলা গড়ার সঙ্গে সঙ্গে আরও ভিড় বাড়বে এমনটাই মনে করা হচ্ছে। সব বয়সের মানুষ এই বুস্টার ডোজ নিতে লাইনে দাঁড়িয়েছেন”।

লাইনে দাঁড়িয়ে অনেকেই টিকা না পেয়ে ফিরে গেছেন বলে অভিযোগও রয়েছে। এক মহিলা বলেন, “ সকালে কাজ থাকায় আসতে না পারায় বেলা করে আসি, এসে দেখি টিকা ফুরিয়ে গেছে। আমাকে সোমবার আসতে বলা হয়েছে”। কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের অধীনে থাকা একাধিক স্বাস্থ্যকেন্দ্রে সকাল থেকে ছবিটা ভিন্ন। অনেকেই টিকা দেওয়ার বিষয়টি না জানায় সকাল থেকেই অনেক স্বাস্থ্যকেন্দ্রের বাইরে সেই চেনা ভিড় দেখা যায়নি। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একজন পড়ুয়া বলেন, “আমাদের কলেজ থেকে সকলকে বুস্টার ডোজ নিতে বলা হয়েছে”।

আরও পড়ুন: [পাতালেই লক্ষ্মীলাভ! শিয়ালদহ-সেক্টর ফাইভ মেট্রো রুটে ক্রমেই বাড়ছে যাত্রী সংখ্যা]

এদিন লাইনে দাঁড়ানো অপর এক মহিলা বলেন, “আগের বার ৬০ ঊর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়া হয় তখন আমার বয়স ছিল ৫৯ তাই আমি বুস্টার ডোজ নিতে পারিনি। এবার দেশজুড়ে ১৮ ঊর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়ার কাজ শুরু হতেই টিকা নিতে এসেছি”।

করোনার নিত্যনতুন ভ্যারিয়েন্ট ভয় বাড়াচ্ছে। এর থেকে বাঁচতে বুস্টার ডোজের সুরক্ষা অত্যন্ত জরুরি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তাই দিন দু’য়েক আগেই তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষে দেশজুড়ে বিনামূল্যে ১৮ ঊর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। আজ থেকে আগামী ৭৫ দিন ধরে চলবে এই কর্মসূচি। এরই মধ্যে দেশে নতুন করে চোখ রাঙাতে শুরু দিয়েছে করোনাভাইরাস।

রাজ্যে-রাজ্যে ছড়াচ্ছে সংক্রমণ। ফি দিন হাজার-হাজার মানুষ নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। ধরন পাল্টে-পাল্টে হানা দিচ্ছে ভাইরাস। রাজ্যের স্বাস্থ্যদফতরের দেওয়া বৃহস্পতিবার বিকেলের পরিসংখ্যান অনুযায়ী, পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত মোট আক্রান্ত ২০,৬৫,৩৬০ জন। বঙ্গে বর্তমানে মোট সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২৮,৮৫৬ জন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Good response on day 1 officials