বড় খবর

পুজোর থিমে মাছ চাষ, সাড়া ফেলে দিয়েছে হলদিয়ার এই পুজো

উৎসবকে কেন্দ্র করে মাছের উৎপাদন বাড়ানো ও কর্মসংস্থানের বার্তা দিচ্ছে মহিলা পরিচালিত এই পুজো ।

Haldia chaulkhola women Durga Puja committee trying to awar regarding fish firming by pujo theme
পুজোকে কেন্দ্র করে মাছ চাষ করে সাবলম্বী হওয়ার বার্তা। ছবি: কৌশিক দাস

শুরু বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। রাজ্যজুড়ে দশভুজার আরাধনা। মণ্ডপসজ্জায় অভিনবত্ব এনে একে অপরকে টেক্কা দেওয়ার চেষ্টা। পুজোকে কেন্দ্র করে এবার মাছ চাষ সম্পর্কে সচেতনতা ও কর্মসংস্থানের সুযোগ তৈরি করার বার্তা। হলদিয়ার চাউলখোলায় মহিলাদের উদ্যোগে আয়োজিত পুজোয় থিম এবার মাছ-চাষ।

মাছ চাষে আরও বেশি উৎসাহ দিতেই প্রয়াস চাউলখোলার কাত্যায়নী মহিলা পুজো কমিটির। পুকুর, ডোবা, জলাশয়ে মাছ চাষ করেই স্বনির্ভর হয়েছে বহু পরিবার। মাছে আছে পুষ্টিগুণ। মাছ খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। এমনই সব বার্তা মিলছে চাউলখোলার পুজোমণ্ডপে। পুজো কমিটির এই প্রয়াসের পাশে দাঁড়িয়েছে হলদিয়া ব্লক মৎস্য দফতর। হলদিয়ার মৎস্য চাষ সম্প্রসারণ আধিকারিক সুমন কুমার সাহু জানান, গ্রামীণ-অর্থনীতির সঙ্গে মাছ চাষের একটা গভীর সম্পর্ক আছে। উৎসবকে কেন্দ্র করে এলাকায় মাছের উৎপাদন বাড়ানো ও কর্মসংস্থানের বার্তা ছড়িয়ে দেওয়ার এই উদ্যোগ প্রশংসনীয়।

হলদিয়ার চাউলখোলা গ্রামের মহিলারা বরাবরই মাছ চাষ ও ইলিশ মাছ ধরা সংক্রান্ত সচেতনতায় মৎস্য দফতরের বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন। মহিলাদের পরিচালিত এই পুজো কমিটির প্রধান শেফালি দলুই মান্না। তিনি জানালেন, স্বনির্ভর গোষ্ঠী তৈরি করে মৎস্য দফতরের সাহায্য মেলে। ব্লকের মৎস্য আধিকারিক সুমন সাহু তাঁদের এব্যাপারে প্রশিক্ষণও দিয়েছেন। পুজো কমিটির কোষাধ্যক্ষ সরস্বতী মাজি জানান, মহিলারা মিলে এই পুজোর আয়োজন করেন তাঁরা। এলাকার বাড়ির পুকুরগুলিতে মাছ চাষ করে স্বাবলম্বী হওয়ার বার্তা দিতেই তাঁদের এই অভিনব উদ্যোগ।

পুজো কমিটির আর এক সদস্যা ঝর্না মান্না জানালেন, মাছ চাষে উৎসাহ দেওয়ার পাশাপাশি মাছে থাকা ভিটামিন ও পুষ্টিগুণের বিষয়টিও তুলে ধরার চেষ্টা করচেন তাঁরা। প্রশাসন তাঁদের এব্যাপারে আরও প্রশিক্ষণের ব্যবস্থা করলে তাঁরা উপকৃত হবেন বলে জানিয়েছেন।

মাছ চাষে উৎসাহ দিতে চাউলখোলার এই পুজো নিয়ে বেশ খুশি হলদিয়া পঞ্চায়েত সমিতির মৎস্য কর্মাধ্যক্ষ গোকুল মাজি। তিনি জানালেন, এমন উদ্যোগে এলাকার মাছের উৎপাদন যেমন বাড়বে, তেমনই এলাকার তরুণৃ-তরুণীরা কর্মসংস্থানের বার্তাও পাবেন।

আরও পড়ুন- ষষ্ঠীর সাজ নিয়ে এক্সপেরিমেন্ট হয়ে যাক!

সোমবার মহাষষ্ঠীতে হলদিয়া মৎস্য দফতরের উদ্যোগে কাত্যায়নী মহিলা পুজো কমিটিকে রাজ্য সরকারের ‘আত্মা প্রকল্প’-র আওতায় মোট ১০০ কেজি মাছের চারা বণ্টন করা হয়। মাছ চাষকে কেন্দ্র করে গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করার লক্ষ্যে হলদিয়ার এই পুজো ইতিমধ্যেই এলাকায় সাড়া ফেলে দিয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Haldia chaulkhola women durga puja committee trying to awar regarding fish firming by pujo theme

Next Story
মহাপঞ্চমীতে সামান্য কমেছে রাজ্যের দৈনিক সংক্রমণ এবং মৃত্যু! চিন্তা সেই দক্ষিণবঙ্গWest bengal corona updates
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com