scorecardresearch

বড় খবর

ফের ধাক্কা রাজ্যের, তপন দত্ত খুনে CBI তদন্তের নির্দেশ বহাল ডিভিশন বেঞ্চে

কলকাতা হাইকোর্টে ফের জোর ধাক্কা খেল রাজ্য সরকার।

ফের ধাক্কা রাজ্যের, তপন দত্ত খুনে CBI তদন্তের নির্দেশ বহাল ডিভিশন বেঞ্চে
তপন দত্ত খুনে সিবিআই তদন্তের নির্দেশ বহাল।

কলকাতা হাইকোর্টে ফের জোর ধাক্কা খেল রাজ্য সরকার। বালির তৃণমূল নেতা তপন দত্ত খুনে সিবিআই তদন্তের নির্দেশ বহাল রাখল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এর আগে কলকাতা হইকোর্টের সিঙ্গল বেঞ্চ তৃণমূল নেতা খুনে তদন্তভার সিআইডির হাত থেকে নিয়ে সিবিআইকে দিয়েছিল। সিঙ্গল বেঞ্চের সেই নির্দেশের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আপিল করেছিল রাজ্য সরকার ও এই মামলার অন্যতম অভিযুক্ত। শেষেমেশ শুক্রবার সেই আবেদন খারিজ করে দিল ডিভিশন বেঞ্চ।

বালির তৃণমূল নেতা তপন দত্ত খুনে সিঙ্গল বেঞ্চের রায়ই বহাল রাখল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। শুক্রবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ বিচারপতি রাজশেখর মান্থার আগের রায়ই বহাল রেখে রাজ্য ও মামলায় অন্যতম অভিযুক্তের আবেদন খারিজ করে দিয়েছেন।

উল্লেখ্য, ২০১১ সালের ৬ মে গুলি করে খুন করা হয় বালির তৃণমূল নেতা তপন দত্তকে। সেই খুনে ১৩ জনের নাম জড়িয়েছিল। ঘটনার পর দশ বছর কেটে গেলেও এখনও সুবিচার পাননি তপন দত্তের পরিবার। তপন দত্ত খুনে সিআইডি তদন্ত করছিল। তদন্তের রিপোর্টে সিআইডি জানায়, জলাভূমি ভরাটের বিরুদ্ধে আন্দোলন করায় তপন দত্তকে খুন হতে হয়েছে। সিআইডির পেশ করা চার্জশিটে একাধিক তৃণমূল নেতার নাম ছিল। পরে জমা পড়া আরও একটি চার্জশিটে রহস্যজনকভাবে ৯ জনের নাম বাদ দিয়ে দেওয়া হয়। এমনকী প্রমাণের অভাবে এই মামলা থেকে বেকসুর খালাস পেয়ে যান বেশ কয়েকজন অভিযুক্ত।

আরও পড়ুন- পছন্দের ব্যক্তিকে ব্লক সভাপতি করেননি মমতা-অভিষেকরা, ক্ষেপে ‘লাল’ রাজ্যের এই মন্ত্রী

তপন দত্ত খুনের মামলা দায়েরের ১০ বছর পর তদন্তভার সিআইডির থেকে সিবিআইরে হাতে যায়। চলতি বছরের ৯ জুন হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা তপন দত্ত খুনে সিবিআই তদন্তের নির্দেশ দেন। মামলার পর্যবেক্ষণে তিনি বলেছিলেন, ”সিআইডি ওপর-ওপর তদন্ত করেছে। মামলার গভীরে না গিয়ে তদন্ত হয়েছে। ওপর-ওপর তদন্ত হওয়ায় সিআইডি আসল অপরাধীকে ধরতে ব্যর্থ হয়েছে।” সেই কারণ দেখিয়েই মামলার তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেন তিনি।

এরপর সিঙ্গল বেঞ্চের এই নির্দেশের বিরুদ্ধে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে আবেদন করে রাজ্য সরকার ও অন্যতম এক অভিযুক্ত। শুক্রবার সেই আবেদনও খারিজ করে দিয়েছে ডিভিশন বেঞ্চ। তপন দত্ত খুনে সিবিআই তদন্তের নির্দেশই বহাল রেখেছেন বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ।

এদিকে, আদালতের এই নির্দেশে স্বভাবতই স্বস্তিতে নিহত তৃণমূল নেতার স্ত্রী প্রতিমা দত্ত। তিনি এদিন বলেন, ”জানতাম এটাই হবে। সত্যের জয় হয়েছে। ১২ বছর পরিশ্রম করেছি। সিআইকে তো তদন্ত করতেই দেওয়া হয়নি।”

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Hc division bench upholds cbi probe order in tapan dutta murder