scorecardresearch

বড় খবর

রাজ্যের সব স্কুলে ২ মে থেকে গরমের ছুটি, নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রীর

আগামী ৪৮ ঘণ্টা রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তীব্র গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। আগামী ৪৮ ঘণ্টা রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। হাঁসফাঁস গরমে নাজেহাল বঙ্গবাসী। স্কুল-কলেজের পড়ুয়ারাও গরমে ধুঁকছে। অসুস্থ হয়ে পড়েছে বহু শিশু। পড়ুয়াদের রেহাই দিতে গরমের ছুটি এগিয়ে আনলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক করে জানালেন, রাজ্যের সমস্ত স্কুলে ২ মে থেকে গরমের ছুটি। সরকারির পাশাপাশি বেসরকারি স্কুলগুলিতেও একই নির্দেশিকা জারি করার জন্য শিক্ষা দফতরকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি এদিন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে জানান, গরমের ছুটি এগিয়ে আনা হোক। ২ মে থেকে গরমের ছুটি দিয়ে দেওয়া হোক। অনেক জায়গা থেকে খবর পাচ্ছি, অনেক বাচ্চাদের গরমে কষ্ট হচ্ছে, এমনকী নাক দিয়ে রক্ত পড়ছে। স্কুলগুলিতে গরমের ছুটি দিয়ে দেওয়া হোক।

উল্লেখ্য, তাপপ্রবাহের জেরে এগিয়ে আনা হতে পারে গরমের ছুটি। এমনটাই চিন্তাভাবনা করছিল বলে জানায় নবান্ন। মঙ্গলবার বিকেলে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও সেকথা জানিয়েছিলেন। আজ, বুধবার দুপুরে নবান্নে সমস্ত জেলার জেলাশাসক, পুলিশ সুপার, বিডিও, এসডিও এবং আইসি-ওসিদের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গরমে ছুটি এগিয়ে আনার বিষয়ে এই বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত হয়। পরে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী জানান, ২ মে থেকে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি।

আরও পড়ুন কবে থেকে শুরু ‘দুয়ারে সরকার’-‘পাড়ায় পাড়ায় সমাধান’ শিবির? ঘোষণা মমতার

অন্যদিকে, আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সোম এবং মঙ্গলবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার ফলে তীব্র গরম থেকে রেহাই মিলতে পারে। আজ, বুধবার এবং আগামিকাল বৃহস্পতিবার তাপপ্রবাহ থেকে রক্ষে নেই বঙ্গবাসীর। গরম মারকাটারি ব্যাটিং করতে পারে। পশ্চিমের জেলাগুলিতে আগামী ৪৮ ঘণ্টা তাপপ্রবাহ চলতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Heatwave in bengal cm mamata banerjee declares summer vacation in schools from 2 may