কাটল এনআরএস জট, সরকারের আশ্বাস নিয়ে আশাবাদী ডাক্তাররা

"মুখ্যমন্ত্রী তার অবস্থান বদল করে আমাদের 'বহিরাগত' থেকে 'লক্ষী ছেলে' করেছেন। এখন দেখার তিনি তার দেওয়া প্রতিশ্রুতি কতটা পূরণ করতে পারেন" মত একজন আন্দোলনকারী ডাক্তারদের।

By: Shriya Dasgupta Kolkata  June 18, 2019, 12:26:00 PM

সপ্তাহব্যাপী চলা অচলাব্যবস্থা কাটিয়ে আজ থেকে ফের স্বাভাবিক হল কলকাতা সহ রাজ্যের স্বাস্থ্য পরিষেবা। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী-জুনিয়র ডাক্তারদের ‘সফল’ বৈঠকের পর এনআরএসে ফিরে এসে কর্মবিরতি তুলে নেওয়ার কথা ঘোষণা করেন আন্দোলনরত চিকিৎসকেরা। বৈঠক শেষে মমতা বন্দ্যোপাধ্যায় কঠোর বার্তা দিয়ে বলেন, ” আমরা গর্বিত আমাদের ডাক্তারদের নিয়ে, তাঁদের উপর কোনও রকম আক্রমণ হলে তা বরদাস্ত করা হবে না”।

আরও পড়ুন অবশেষে কাটল জট, ছন্দে ফিরল এনআরএস সহ সব হাসপাতাল

মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে খুশি আন্দোলনকারী ডাক্তাররা। নাম প্রকাশে অনিচ্ছুক এক আন্দোলনকারী জুনিয়র ডাক্তার বলেন, ” আমরা এই বৈঠক নিয়ে সন্তুষ্ট। আমরা প্রথম দিন থেকেই কর্তৃপক্ষকে বলেছিলাম আলোচনায় বসতে। মুখ্যমন্ত্রী কিছুদিন আগে এই সিদ্ধান্তটি গ্রহণ করলে রোগীদের এতো দুর্ভোগের মধ্যে পড়তে হতো না। আমরা রোগীর পরিজনদের কাছে অনুরোধ করবো তাঁরা যেন ভবিষ্যতে এরকম কোনও পরিস্থিতি তৈরি না করেন।” অপর এক জুনিয়র চিকিৎসকের দাবি, ” এই বৈঠক এটাই প্রমাণ করল যে কাজে ফেরার জন্য আমরা কতোটা মরিয়া ছিলাম। আমাদের দাবি ছিল মুখ্যমন্ত্রী এনআরএসে আমাদের সঙ্গে দেখা করলেই আমরা রোগীদের পরিষেবা দিতে পারতাম।” হাসপাতাল কর্তৃপক্ষের তরফে বলা হয়, “আন্দোলনের শুরুর থেকে ছাত্রদের একটাই দাবি ছিল মুখ্যমন্ত্রী যেন তাঁদের কথা একবার শোনেন। আজ তাদের সেই প্রত্যাশা পূরণ হয়েছে। আমরা খুশি যে তাঁরা আবার যে যার নিজের নিজের কাজ শুরু করছে”।

আরও পড়ুন মমতা-জুনিয়র ডাক্তার বৈঠক ইতিবাচক, একনজরে এনআরএস কাণ্ড

মুখ্যমন্ত্রীর এই বৈঠক নিয়ে আন্দোলনরত চিকিৎসক মহলে খুশির হাওয়া বইলেও আশঙ্কা মুছে ফেলতে নারাজ কিছু চিকিৎসক। এনআরএস হাসপাতালের হাউস ফিজিশিয়ান প্রীতম রহমানের গলায় ছিল সেই আশঙ্কার সুর। তিনি বলেন, ” গতবছর আমার ইন্টার্নশিপের সময় আমিও একবার রোগীর পরিবার দ্বারা প্রহৃত হই। ডাক্তার নিগ্রহের ঘটনায় এই আন্দোলন নিয়ে আমরা খুব একটা আশাবাদী ছিলাম না। মুখ্যমন্ত্রী তার অবস্থান বদল করে আমাদের ‘বহিরাগত’ থেকে ‘লক্ষী ছেলে’ করেছেন। এখন দেখার তিনি তাঁর দেওয়া প্রতিশ্রুতি কতটা পূরণ করতে পারেন”। অন্য এক চিকিৎসকের মত, “মাননীয়া আমাদের অনেক গুরুত্বপূর্ণ দাবি সম্পূর্ণ মেনে নেননি। আশ্বস্ত করলেও তা ভবিষ্যতে কতোটা বহাল থাকবে সে বিষয়ে সন্দেহ থেকেই যাচ্ছে”।

আরও পড়ুন আন্দোলন শেষে পরিবহকে দেখতে হাসপাতালে মমতা

প্রসঙ্গত, জুনিয়র ডাক্তারদের আন্দোলনের মধ্যেই এসএসকেএমে আন্দোলন পরিদর্শন করতে গিয়ে ডাক্তারদের ‘বহিরাগত’ আখ্যা দেন মুখ্যমন্ত্রী, এমনকি চার ঘন্টা সময় বেঁধে দিয়ে তাঁদের কাজে যোগ দিতেও বলেন, না যোগ দিলে তাঁদের ‘দেখে নেওয়ার’ হুমকিও দেন। তারপরেই উত্তাল হয় আন্দোলনের ঢেউ। রাজ্য ছাপিয়ে সারা দেশব্যাপী চলতে থাকে ডাক্তারদের আন্দোলন। প্রাথমিক সব জট কাটিয়ে গতকালের বৈঠক শেষে স্বাস্থ্য পরিষেবা স্বাভাবিক হওয়ায় স্বস্তি ফিরল রাজ্যে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Hospital strike ends doctors hoping that govt keeps their words

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
গুরুংয়ের ধামাকা
X