বন্ধ থাকতে পারে বঙ্কিম সেতু, তীব্র যানজটের আশঙ্কা হাওড়ায়

২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে প্রথম এই সেতুর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তবে সাম্প্রতিক কিছু ঘটনাকে মাথায় রেখেই কলকাতার গুরুত্বপূর্ণ সেতুগুলি ফের মেরামতি এবং পরীক্ষা নিরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে কেএমডিএ।

By: Howrah  Published: Aug 13, 2019, 6:54:33 PM

সেতু মেরামতি এবং স্বাস্থ্য পরীক্ষার জন্য এই মাসে বন্ধ থাকতে পারে বঙ্কিম সেতু। উল্লেখ্য, উল্টোডাঙা, পোস্তা এবং মাঝেরহাট সেতুর অভিজ্ঞতা থেকেই এ বিষয়ে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার এবং কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)। মঙ্গলবার রেল এবং পুলিশের সঙ্গে এই বিষয়ে বৈঠক করেছে কেএমডিএ, এমনটাই খবর। প্রসঙ্গত, ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে প্রথম এই সেতুর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তবে সাম্প্রতিক কিছু ঘটনাকে মাথায় রেখেই কলকাতার গুরুত্বপূর্ণ সেতুগুলি ফের মেরামতি এবং পরীক্ষা নিরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে কেএমডিএ।

আরও পড়ুন- হাওড়ার প্রবীণদের পাশে পুলিশ, চালু ‘শ্রদ্ধা’ প্রকল্প

উল্লেখ্য, মধ্য হাওড়া, শিবপুর, মন্দিরতলার সঙ্গে হাওড়া স্টেশন এবং রবীন্দ্রসেতুর সংযোগ রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বঙ্কিম সেতু। তাই এই সেতুর স্বাস্থ্য পরীক্ষা নেহাতই অপরিহার্য বলে মনে করা হচ্ছে। তবে সেতুর স্বাস্থ্য পরীক্ষার জন্যে কয়েক দিন বন্ধ রাখা হতে পারে যান চলাচল, এমনটাই খবর। এর জেরে হাওড়া স্টেশন সংলগ্ন এলাকায় তীব্র যানজটের আশঙ্কাও রয়েছে।

bankim setu বঙ্কিম সেতুর একাংশ। ছবি- অরিন্দম বসু

প্রসঙ্গত, আশির দশকে এই সেতুটি তৈরি করে হাওড়া উন্নয়ন সংস্থা। পরবর্তীতে বঙ্কিম সেতুর দেখভালের দায়িত্ব পায় রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক্যাল সার্ভিস লিমিটেড বা রাইটস সংস্থা। মূলত সেতুর বিভিন্ন রকম পরীক্ষা করে কেএমডিএ-র হাতে রিপোর্ট দেন ওই সংস্থার ইঞ্জিনিয়াররা। প্রাথমিকভাবে সেতুটিতে কোনও ক্ষতির চিহ্ন পাওয়া না গেলেও ভবিষ্যতের সুরক্ষার দিকটি বিবেচনা করেই এই সিদ্ধান্তটি নিয়েছে কেএমডিএ।

আরও পড়ুন- ২০০ বছরের পুরানো ছাপাখানার খোঁজ মিলল হাওড়ায়

হাওড়ার গুরুত্বপূর্ণ সেতুগুলির অন্যতম এই বঙ্কিম সেতু। প্রতিদিন বিভিন্ন রুটের বাস ছাড়াও প্রচুর সংখ্যক প্রাইভেট গাড়িও চলাচল করে এর উপর দিয়ে। তবে বঙ্কিম সেতু বন্ধ থাকলে কোন পথে যান চলাচল হবে এবং কীভাবে ট্রাফিকের চাপ সামলানো হবে মঙ্গলবারের বৈঠকে সে বিষয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে বলে মনে করা হচ্ছে।

হাওড়া জেলার সব খবর পড়ুন এখানে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook


Title: Howrah news, স্বাস্থ্য পরীক্ষা জন্য বন্ধ থাকতে পারে বঙ্কিম সেতু, তীব্র যানজটের আশঙ্কা হাওড়ায়

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement