scorecardresearch

বড় খবর

পথ সচেতনতা বাড়াতে হাওড়ায় প্রতিযোগিতা, নতুন ভাবনা দিলেই মিলবে পুরস্কার

“পুরস্কার প্রাপক ছাত্র বা ছাত্রীকে একদিনের জন্যে হাওড়া সিটি পুলিশের ট্র‍্যাফিক বিভাগের ডেপুটি কমিশনারের পদে কাজ করার সুযোগ দেওয়া হবে”।

জনসচেতনতা বাড়াতে এবার নয়া উদ্যোগ হাওড়া সিটি পুলিশের। ছবি- অরিন্দম বসু
পথ নিরাপত্তা সুনিশ্চিত করতে এবার হাওড়াবাসীকে সঙ্গে নিয়েই অভিনব প্রয়াস হাওড়া সিটি পুলিশের। পথ দুর্ঘটনার বিষয়ে মানুষকে সচেতন করতে অভিনব পদক্ষেপ নিল হাওড়া পুলিশ। হাওড়ার সমস্ত নাগরিকদের এই পদক্ষেপে শামিল করতে নতুন প্রতিযোগিতার আয়োজন করা হল হাওড়ার সিটি পুলিশের পক্ষ থেকে।

 

হাওড়ার সিটি পুলিশের অভিনব উদ্যোগ

আরও পড়ুন- হাওড়ার প্রবীণদের পাশে পুলিশ, চালু ‘শ্রদ্ধা’ প্রকল্প

প্রসঙ্গত, বে-লাগাম বাইক, গাড়ি, বাস, লড়ির দৌড়াত্ম্যে হাওড়ার পথ দুর্ঘটনা বরাবরই খবরের শিরোনামে থাকে। এমনকী মানুষের মধ্যে জনসচেতনতা বাড়াতে রাস্তার পাশে লাগানো হয় পথ সাবধানতা বিষয়ক বোর্ড। রেডিও, টেলিভিশিনের মাধ্যমেও প্রচার চালানো হয় হাওড়া সিটি পুলিশের তরফে। সভা করে মানুষের কাছে জনসচেতনা বৃদ্ধির চেষ্টাও করছে পুলিশ। এরপরেও বন্ধ হয়নি পথ দুর্ঘটনা।

আরও পড়ুন- গঙ্গার ‘দূষিত জলে’ তৈরি হচ্ছে খাবার, বন্ধ হাওড়ার একাধিক হোটেল

প্রতিযোগিতার বিজ্ঞপ্তি হাওড়া সিটি পুলিশের। ছবি- অরিন্দম বসু

তাই এবার সকলকে সঙ্গে নিয়ে পথ নিরাপত্তাকে আরও সুদৃঢ় করতে শহরবাসীকে এই উদ্যোগে শামিল করতে চলেছে হাওড়া সিটি পুলিশ। ট্র্যাফিক সচেতনতার বিষয়ে নয়া বাবনা বা পথের হদিশ দিলেই নিশ্চিত পুরস্কার। এই প্রতিযোগিতায় দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জন্যে রয়েছে পথ নিরাপত্তা বিষয়ক পোস্টার বা ট্যাগ লাইন ডিজাইনের সুযোগ। অভিনব সেই সমস্ত ভাবনার মধ্য থেকে নির্বাচিত কয়েকটিকে বেছে নিয়ে পুরস্কৃতও করা হবে বলে জানানো হয়েছে হাওড়া সিটি পুলিশের তরফে।

আরও পড়ুন- ‘ধর্মীয় ভাবাবেগ নিয়ে ছেলেখেলা করছে সংস্থা’, ধর্মঘটে হাওড়ার জোম্যাটো কর্মীরা

তবে, হাতে আঁকা স্কেচ অথবা অ্যাডোব ফটোশপে আঁকা ছবির মাধ্যমে তুলে ধরতে হবে বিষয়টি। নির্বাচিত ছাত্র বা ছাত্রীকে পুরস্কার দেওয়া হবে পুলিশের পক্ষ থেকে। হাওড়া সিটি ট্র‍্যাফিক পুলিশের সর্বময় কর্তা বলেন, “পুরস্কার প্রাপক ছাত্র বা ছাত্রীকে একদিনের জন্যে হাওড়া সিটি পুলিশের ট্র‍্যাফিক বিভাগের ডেপুটি কমিশনারের পদে কাজ করার সুযোগ দেওয়া হবে”। তিনি আরও জানান, সেফ ড্রাইভ সেভ লাইফ ক্যম্পেন বিষয়ে ৩০সেকেন্ড থেকে ১ মিনিটের ভিডিও টিজার তৈরি এবং ট্র্যাফিক ম্যানেজমেন্ট, যানবাহনের নিরাপত্তা বিষয়ক অনন্য পরিকল্পনা বা সমাধানের রাস্তা দেখানোর মাধ্যমেও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন সব বয়সের সাধারণ মানুষ। ছাত্র-ছাত্রীরা ছাড়াও অন্যান্য বিভাগের সেরাদের জন্যেও থাকবে নগদ পুরস্কার। প্রতিযোগিতাটি হবে ২৬ অগাস্ট থেকে ৩০ অগাস্ট ২০১৯ পর্যন্ত এবং আবেদনের সময়সীমা ২০ অগাস্ট ২০১৯।

হাওড়া জেলার সব খবর পড়ুন এখানে

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Howrah city police initiative road accident organises competition