বন্ধ রাখা হবে হাওড়ার বঙ্কিম সেতু, বিকল্প পথের সন্ধান দিল হাওড়া সিটি পুলিশ

জানা যাচ্ছে এ মাসের ২৩ থেকে ২৫ তারিখ অবধি স্বাস্থ্য মেরামতি কারণেই আংশিক বন্ধ রাখা থাকবে বঙ্কিম সেতু। মতই স্বাস্থ্য পরীক্ষার জন্য আংশিক বন্ধ রাখা হচ্ছে এই সেতু।

By: Howrah  Updated: August 23, 2019, 09:11:48 AM

হাওড়ার বঙ্কিম সেতুর স্বাস্থ্য পরীক্ষার কথা ঘোষণা করা হয়েছিল আগেই। সেই আগাম ঘোষণা অনুযায়ী আংশিক বন্ধ রাখা হচ্ছে হওড়ার অন্যতম ব্যস্ত এই সেতু। মধ্য হাওড়া, শিবপুর, মন্দিরতলার সঙ্গে হাওড়া স্টেশন এবং রবীন্দ্রসেতুর সংযোগ রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বঙ্কিম সেতু। তাই এই সেতু বন্ধ হলে কোন কোন বিকল্প পথে যান চলাচল হবে তা ঠিক করতে সেতু পরিদর্শন করেন হাওড়া সিটি পুলিশের দুই কর্তা। জানা যাচ্ছে, এ মাসের ২৩ থেকে ২৫ তারিখ পর্যন্ত স্বাস্থ্য পরীক্ষা ও মেরামতির কারণে আংশিক বন্ধ রাখা থাকবে বঙ্কিম সেতু।

বঙ্কিম সেতুতে ট্রাফিক পরিদর্শনে হাওড়া সিটি পুলিশের কমিশনার, যুগ্ম কমিশনার। ছবি- অরিন্দম বসু

আরও পড়ুন- পথ সচেতনতা বাড়াতে হাওড়ায় প্রতিযোগিতা, নতুন ভাবনা দিলেই মিলবে পুরস্কার

উল্লেখ্য, আশির দশকে এই সেতুটি তৈরি করে হাওড়া উন্নয়ন সংস্থা। পরবর্তীতে বঙ্কিম সেতুর দেখভালের দায়িত্ব পায় রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক্যাল সার্ভিস লিমিটেড বা রাইটস সংস্থা। মূলত সেতুর বিভিন্ন রকম পরীক্ষা করে কেএমডিএ-র হাতে রিপোর্ট দেন ওই সংস্থার ইঞ্জিনিয়াররা। প্রাথমিকভাবে সেতুটিতে কোনও ক্ষতির চিহ্ন পাওয়া না গেলেও ভবিষ্যৎ সুরক্ষার দিকটি বিবেচনা করেই এই সিদ্ধান্তটি নিয়েছে কেএমডিএ। উল্লেখ্য, এই বঙ্কিম সেতু দিয়ে দিনে প্রায় ৮০০ বাস ছাড়াও বিপুল সংখ্যক ছোট গাড়ি প্রত্যেকদিন চলাচল করে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে। সেতু বন্ধের দিনগুলিতে সেই বিপুল পরিমান যানবাহনের চাপ সামলাতেই বেশ কিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে হাওড়া সিটি পুলিশের ট্র্যাফিক বিভাগের পক্ষ থেকে।

কোন কোন বিকল্প পথে ঘুরবে গাড়ি?

হাওড়া রেলওয়ে স্টেশনের দিক থেকে যে সব গাড়ি বঙ্কিম সেতু দিয়ে দক্ষিণ হাওড়ার দিকে যাবে, মূলত সেই অংশই বন্ধ থাকবে। ২৩ আগস্ট সকাল থেকেই এই নয়া রুটে অযান চলাচল শুরু হবে। হাওড়া সিটি পুলিশের ট্র্যাফিক বিভাগের ডেপুটি কমিশনার ওয়াই রঘুবংশি বলেন, “বঙ্কিম সেতুর ওপর দিয়ে কত গাড়ি যায় তার দেখার জন্য ৩ দিন ধরে মূল্যায়ন করা হয়েছে। সেই পর্যবেক্ষণ থেকে জানা যায়, কিছু গাড়ি শিবপুর, কিছু গাড়ি পঞ্চাননতলা রোড এবং কিছু গাড়ির রুট হাওড়া ময়দানে এসে শেষ হয়”। এরপর হাওড়ার পুলিশ কমিশনার ও ডেপুটি পুলিশ কমিশনার (ট্র্যাফিক) জানান, শিবপুরগামী গাড়ি সরাসরি হাওড়া স্টেশনের সামনে দিয়ে শিবপুর গ্র্যান্ড ফর শো রোড ধরে চলে যাবে দক্ষিণ হাওড়ায়। পঞ্চাননতলা এবং ময়দান রুটের বাস হাওড়া স্টেশনের শরৎ স্ট্যাচু হয়ে ঈশ্বর চন্দ্র বোস রোড দিয়ে পঞ্চাননতলা রোড এবং ময়দানের দিকে পাঠানো হবে। অপর দিকে যে গাড়িগুলো পঞ্চাননতলা রোডে যাবে সেই গাড়িগুলি হরিমোহন বোস রোড হয়ে চাঁদমারি ব্রীজ ধরে, ফাঁসিতলা হয়ে পঞ্চাননতলা রোডে এসে পড়বে। এই ব্যবস্থায় চাঁদমারি ব্রীজে ট্রাফিক ভিড় বাড়লেও অতিরিক্ত পুলিশি ব্যবস্থা নেওয়া হবে।

এক ঝলকে হাওড়া ট্রাফিকের বিকল্প পথ

আরও পড়ুন- গঙ্গার ‘দূষিত জলে’ তৈরি হচ্ছে খাবার, বন্ধ হাওড়ার একাধিক হোটেল

এছাড়াও, বঙ্গবাসী থেকে বঙ্কিম সেতু যাওয়ার যে রাস্তা সেই পথেও বদল আনা হচ্ছে বলে জানায় হাওড়া সিটি পুলিশ। বঙ্কিম সেতু থেকে সাবেক বঙ্গবাসী সিনেমা হল যাওয়ার গাড়িগুলিকে ঘুরিয়ে দেওয়া হবে ডি এস রোড দিয়ে। তবে শুধু বাস কিংবা গাড়ি নয়, বঙ্কিম সেতুর কাজের জন্য পরিবর্তিত হচ্ছে অটোর রুটও। ইতিমধ্যেই এই পথ বদলের জন্য বাস এবং অটো মালিকদের অ্যাসোসিয়েশনের সঙ্গেও কথাবার্তা সেরেছেন কে এম ডি এ কর্তারা। ২২ অগাস্ট বিকল্প পথের সব নির্দেশিকা দেওয়া হবে শহরের বিভিন্ন জায়গায়। প্রসঙ্গত, ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে প্রথম এই সেতুর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তবে সাম্প্রতিক কিছু ঘটনাকে মাথায় রেখেই কলকাতার গুরুত্বপূর্ণ সেতুগুলি ফের মেরামতি এবং পরীক্ষা নিরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে কেএমডিএ। ইতিমধ্যে শিয়ালদহ উড়ালপুল বন্ধ করে স্বাস্থ্য পরীক্ষা ও মেরামতির কাজ শুরু হয়েছে।

হাওড়া জেলার সব খবর পড়ুন এখানে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Howrah news bankim setu maintenance closed traffic new route released

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং