scorecardresearch

জিভে জল আনা খাবার, নিমেষেই পৌঁছন পাহাড়, বন্দে ভারতের যাত্রা যেন ‘স্বর্গ-সুখ’!

সপ্তাহে ক’দিন ছুটবে এই ট্রেন? ভাড়াই বা কত? কোথায় কোথায় থামবে ট্রেনটি? জেনে নিন বিস্তারিত।

জিভে জল আনা খাবার, নিমেষেই পৌঁছন পাহাড়, বন্দে ভারতের যাত্রা যেন ‘স্বর্গ-সুখ’!
বন্দে ভারত এক্সপ্রেস। ছবি: পার্থ পাল।

বহু প্রতীক্ষিত বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন হয়ে গেল শুক্রবার। এদিন ভার্চুয়ালি ট্রেনটির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে উদ্বোধন আজ হলেও ট্রেনটি যাত্রী পরিষেবা দিতে শুরু করবে আগামী ১ জানুয়ারি থেকে। আধুনিক প্রযুক্তির এই ট্রেনে দারুণ পরিষেবা পাবেন যাত্রীরা। হওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত বন্দে ভারতের এ যাত্রা যেন স্বর্গসুখ। সপ্তাহে ক’দিন ছুটবে বিদ্যুৎ গতির এই ট্রেন? ট্রেনে সফররত অবস্থায় জিভে জল আনা কী কী পদ পদ থাকছে আপনার জন্য? হাওড়া-নিউ জলপাইগুড়ির মাঝে কোথায় কোথায় থামবে এই ট্রেন? জেনে নিন বিস্তারিত।

দেশের সপ্তম বন্দে ভারত এক্সপ্রেসের শুভ সূচনা হয়ে গেল শুক্রবার। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে এই ট্রেনের সূচনা হওয়ার কথা ছিল। তবে মায়ের প্রয়াণের জেরে সশরীরের এদিন ট্রেনটির উদ্বোধনে হাওড়ায় হাজির থাকতে পারেননি মোদী। প্রধানমন্ত্রী এদিন ভার্চুয়ালি সেরেছেন ট্রেনের উদ্বোধন।

আপাতত সপ্তাহে ৬ দিন হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলবে বন্দে ভারত এক্সপ্রেস। রেল সূত্রে জানা গিয়েছে, হাওড়া থেকে ছেড়ে নিউ জলপাইগুড়ির মাঝে বোলপুর, মালদহ টাউন ও বরসোই স্টেশনে থামবে এই ট্রেন।

আরও পড়ুন- তৃণমূলের ওয়েটিং-লিস্টে থাকা শোভনের নাম মমতার মুখে, বছর শেষে কীসের ইঙ্গিত?

বন্দে ভারত এক্সপ্রেসে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি (এনজেপি) পর্যন্ত চেয়ার কারের ভাড়া ১৫৬৫ টাকা। হাওড়া থেকে এনজেপি এক্সিকিউটিভ কারের ভাড়া পড়বে যাত্রী পিছু ২৮২৫ টাকা। একইভাবে হাওড়া থেকে মালদহ পর্যন্ত চেয়ার কারের ভাড়া পড়বে যাত্রী পিছু ৯৫০ টাকা। হাওড়া-মালদহ এক্সিকিউটিভ চেয়ার কারের ভাড়া যাত্রীপিছু ১৭৭৫ টাকা। হাওড়া থেকে বোলপুর পর্যন্ত চেয়ার কারের ভাড়া ৬৫০ টাকা। একইভাবে হাওড়া থেকে বোলপুর পর্যন্ত এক্সিকিউটিভ চেয়ার কারের ভাড়া পড়বে যাত্রীপিছু ১১৭০ টাকা।

আগামী ১ জানুয়ারি থেকে যাত্রী পরিষেবা দিতে শুরু করবে হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। সপ্তাহে ৬ দিন চলবে এই ট্রেন। বুধবার বন্দে ভারত এক্সপ্রেসের পরিষেবা বন্ধ থাকবে। সেক্ষেত্রে সপ্তাহের বাকি ৬ দিন ভোর ৫ টা ৫৫ মিনিটে হাওড়া থেকে এনজেপি-র উদ্দেশে ছেড়ে যাবে বন্দে ভারত এক্সপ্রেস। দুপুর ১টা ২৫ মিনিটে এনজেপি পৌঁছে যাবে ট্রেনটি। অর্থাৎ মাত্র সাড়ে ৭ ঘণ্টাতেই হাওড়া থেকে পৌঁছে যান এনজেপি। উল্টোদিকে, এনজেপি থেকে বুধবার বাদে সপ্তাহের বাকি ৬ দিন দুপুর ৩টে ৫ মিনিটে ছেড়ে বন্দে ভারত এক্সপ্রেস হাওড়ায় ঢুকবে রাত ১০টা ৩৫ মিনিটে।

আরও পড়ুন- ‘এরপর অনেক অনুষ্ঠান বাড়িতে বসে দেখতে হবে’, ঝাঁঝালো ভাষায় মমতাকে ধুলেন শুভেন্দু

আধুনিক সুবিধাযুক্ত এই ট্রেনে যাত্রীদের জন্য জিভে জল আনা সব খাবারের পদ থাকছে বলে রেল সূত্রের খবর। জানা গিয়েছে, বন্দে ভারত এক্সপ্রেসের মেনুতে থাকতে পারে বাসুমতী চালের ভাত, ডাল ও সবজির তরকারি। এছাড়াও মাছ, মাংসের পদও থাকছে। যাত্রা পথে চা ও কফি মিলবে। এছাড়াও আরও কয়েকটি পদও থাকবে বলে জানা গিয়েছে। তবে এখনই বন্দে ভারতের মেনু নিয়ে রেলের তরফে কিছু জানানো হয়নি।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Important information about howrah njp vande bharat express train