বড় খবর

মুকুটে নয়া পালক, জয়নগরের মোয়ার জনপ্রিয়তা বাড়াতে অভিনব উদ্যোগ ডাক বিভাগের

ডাক বিভাগের হাত ধরেই এবার জয়নগরের মোয়া দেশের বিভিন্ন প্রান্তে এমনকী বিদেশেও পৌঁছে যাবে।

Indian Post Office launch a special cover for joynagar moa
জয়নগরের মোয়ার মুকুটে নয়া পালক

বর্ধমানের সীতাভোগ, মিহিদানার পর এবার জয়নগরের মোয়া। বিশ্বের দরবারে এবার জয়নগরের মোয়াকে আরও বেশি জনপ্রিয় করতে উদ্যোগী ভারতীয় ডাক বিভাগ। কয়েক বছর আগেই মিলেছিল স্বীকৃতি। কনকচূড় ধান আর নলেন গুড়ের তৈরি জয়নগরের মোয়া জিআই ট্যাগ পেয়েছে বছর খানেক আগেই। এবার ভারতীয় ডাক বিভাগ এই মিষ্টিকে আরও স্বীকৃতি দিল।

বারুইপুরে সাউথ প্রেসিডেন্সি রেঞ্জের প্রধান পোস্ট অফিসে জয়নগরের মোয়ার ছবি ও তথ্য সম্বলিত বিশেষ একটি খাম বা স্পেশাল কভার চালু হয়েছে। দেশের সব পোস্ট অফিসেই এই খাম ২০ টাকা দামে পাওয়া যাবে। ডাক বিভাগের হাত ধরেই এবার জয়নগরের মোয়া দেশের বিভিন্ন প্রান্তে এমনকী বিদেশেও পৌঁছে যাবে।

শীতের লোভনীয় হরেক খাবারের মধ্যে আলাদা একটি জায়গা রয়েছে জয়নগরের মোয়ার। সুস্বাদু এই মিষ্টি গোটা রাজ্যেই বিপুল জনপ্রিয়। এবার জয়নগরের মোয়াকে আরও বেশি জনপ্রিয় করে তুলতে উদ্যোগী ভারতীয় ডাক বিভাগ।

বারুইপুর প্রধান পোস্ট অফিসে জয়নগরের মোয়ার বিশেষ খাম প্রকাশের অনুষ্ঠান। ছবি: মীনা মণ্ডল

বুধবার ভারতীয় ডাক বিভাগের পোস্টমাষ্টার জেনেরেল নিরজ কুমার, পশ্চিমবঙ্গ সার্কেলের জেনারেল ম্যানেজার শিখা মাথুর কুমার জয়নগরের মোয়া নিয়ে একটি বিশেষ খামের উদ্বোধন করেন। জয়নগরের এই মিষ্টি ডাক বিভাগের স্বীকৃতি পাওয়ায় খুশি এলাকার ব্যবসায়ীরা। ডাক বিভাগের এই স্বীকৃতির ফলে এবার থেকে শুধু রাজ্যেই নয়, দেশের বিভিন্ন প্রান্তে এমনকী বিদেশেও এই মোয়ার চাহিদা আরও বাড়বে বলেই আশাবাদী সকলে।

আরও পড়ুন- বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত, রবিবার থেকে ভাসবে দক্ষিণবঙ্গ

ডাক বিভাগের তরফে স্পেশাল কভার পাওয়ায় এই মিষ্টির চাহিদা আরও বাড়বে। মোয়া ব্যবসায়ীরাও এর জেরে লাভবান হবেন। ডাক বিভাগের আধিকারিকদের দাবি, জয়নগরের মোয়া ইতিমধ্যেই জিআই ট্যাগ পেয়েছে। এই মিষ্টির জন্মদাতা জয়নগর। সবচেয়ে ভালো, সুস্বাদু মিষ্টি সেখানেই মিলবে। অন্যরা যাতে তাঁদের তৈরি মিষ্টিকে আসল জয়নগরের মোয়া বলে দাবি করতে না পারেন, সেই কারণেও এই উদ্যোগ নেওয়া হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian post office launch a special cover for joynagar moa

Next Story
বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত, রবিবার থেকে ভাসবে দক্ষিণবঙ্গWest Bengal weather forcast 18 october 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com