scorecardresearch

বড় খবর

‘বিভাজন-অসহিষ্ণুতা বেশিদিন নয়’, ফের সুর চড়ালেন অমর্ত্য সেন

অমর্ত্য সেনের মতে, ‘আজ পরিস্থিতি এমন হয়েছে যে আমরা অন্যকে সম্মান করতে দ্বিধাবোধ করি।

‘বিভাজন-অসহিষ্ণুতা বেশিদিন নয়’, ফের সুর চড়ালেন অমর্ত্য সেন
ছবি-পার্থ পাল

অসহিষ্ণুতা ও অসহনশীলতা নিয়ে আবারও সুর চড়ালেন নোবেল জয়ী প্রখ্যাত অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেন, দেশে অসহিষ্ণুতা ও অসহনশীলতা বেশিদিন চলবে না, মন্তব্যের পাল্টা জবাব দিল বিজেপিও।

নোবেল জয়ী প্রখ্যাত অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেছেন, দেশে বর্তমানে যে “অসহনশীলতার পরিবেশ” বিরাজ করছে তা বেশিদিন স্থায়ী হবে না। তিনি বলেন, ‘এর বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ হতে হবে’। রবিবার কলকাতায় এক অনুষ্ঠানে ছাত্র ও শিক্ষকদের উদ্দেশে ভাষণকালে একথা বলেন তিনি। তাঁর এই বক্তব্যের পর বিজেপি নেতারা বলেছেন, অমর্ত্য সেনকে দেশ নিয়ে আরও ভাবতে হবে।

অমর্ত্য সেন বলেছেন, ‘মানুষকে একসঙ্গে কাজ করতে হবে। পারস্পরিক বিভেদ দূর করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। সেন বলেন, ভারতে বৈচিত্র্য এসেছে, যা আগে ছিল না। বৈচিত্র্যের সুবিধা এবং অসুবিধা দুই আছে। এদিনের অনুষ্ঠান চলাকালীন, অমর্ত্য সেন মহাত্মা গান্ধীর আদর্শ অনুসরণের গুরুত্ব’র ওপর জোর দেন।

আরও পড়ুন: [ সাতসকালে কলকাতায় বিধ্বংসী আগুন, দেওয়াল ভেঙে উদ্ধারকাজ ]

তিনি বলেন, গান্ধীর চিন্তাভাবনা আদর্শ আজকের প্রেক্ষাপটেও বিশেষ ভাবে কার্যকর এবং মানুষকে তা সর্বদা অনুপ্রাণিত করে। একই সঙ্গে তিনি বলেন, দেশ যখন স্বাধীনতার যুদ্ধে তার লড়াই জারি রেখেছিল তখনও গান্ধী বিভেদ দু করে একসঙ্গে লড়াইয়ের আহ্বান জানিয়েছিলেন। অমর্ত্য সেনের মতে, ‘আজ পরিস্থিতি এমন হয়েছে যে আমরা অন্যকে সম্মান করতে দ্বিধাবোধ করি। আমাদের অন্যকে সম্মান করার প্রবণতা এবং ইচ্ছা কমে যাচ্ছে। এটাও আমাদের পিছিয়ে পড়ার অন্যতম কারণ।

একই সঙ্গে অনেক রাজনৈতিক দলের নেতারাও অমর্ত্য সেনের বক্তব্যে প্রতিক্রিয়া জানিয়েছেন। সেনের বক্তব্যকে স্বাগত জানিয়েছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়। পাশাপাশি তিনি বিজেপিকে নিশানা করে বলা হয়েছে, ধর্ম, বর্ণ, লিঙ্গ ও ভাষার ভিত্তিতে গোটা দেশকে বিভক্ত করছে বিজেপি। মন্তব্যের প্রেক্ষিপ্তে বিজেপি নেতা দিলীপ ঘোষ ভারতের উন্নয়ণের পক্ষে সুর চড়িয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Intolerance wont last long in india says amartya sen