scorecardresearch

বড় খবর

নিয়োগ দুর্নীতি মামলা: চরম অসন্তুষ্ট বিচারপতি গঙ্গোপাধ্যায়, SIT-এর তদন্তকারী বদলের হুঁশিয়ারি

দিন যত এগোচ্ছে নিয়োগ দুর্নীতির তদন্তে সিবিআইয়ের ভূমিকা নিয়ে ততই সন্দিহান হয়ে পড়ছেন বিচারপতি।

নিয়োগ দুর্নীতি মামলা: চরম অসন্তুষ্ট বিচারপতি গঙ্গোপাধ্যায়, SIT-এর তদন্তকারী বদলের হুঁশিয়ারি
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত নিয়ে বেজায় অসন্তুষ্ট কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর পর্যবেক্ষণ, তদন্তে সিবিআইয়ের সিটের কয়েকজন সদস্য ঠিক মতো কাজ করছে না। তদন্তপ্রক্রিয়া ঠিক মতো এগোতে এরপর কী পদক্ষেপ করা হতে পারে তা নিয়েও এ দিনের পর্যবেক্ষণে মন্তব্য করেছেন বিচারপতি।

এসএসসি ও টেট নিয়োগ দুর্নীতির একাধিক মামলা উঠেছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। এই সংক্রান্ত সব মামলায় গুরুত্বপূর্ণ রায় দিয়েছেন তিনি। তাঁর নির্দেশেই আদালত গঠিত সিবিআইয়ের বিশেষ ছয় সদস্যের তদন্তকারী দল নিয়োগ দুর্নীতির তদন্ত করছে। নির্দেশ ছিল, আদালতের অনুমতি ছাড়া সিটের সদস্য বদল করা যাবে না। কোর্টের নির্দেশেই তাঁর নির্দেশেই তদন্ত করতে গিয়ে জেলে পার্থ চট্টোপাধ্যায়, মানিক ভট্টাচার্য সহ এসএসসির শীর্ষ বেশ কয়েকজন আধিকারিক। কিন্তু, এরপর নিয়োগ তদন্ত যথাযতভাবে এগোচ্ছে না বলে আগেই উষ্মা প্রকাশ করেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

গত দুর্নীতির তদন্তে আসল দোষীরা শাস্তি পাবে কিনা তা নিয়ে গত বৃহস্পতিবার সন্দেহ প্রকাশ করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তার ২৪ ঘন্টার মধ্যেই অর্থাৎ শুক্রবার কেন্দ্রীয় সংস্থার তদন্তে উষ্মা ঝড়ে পড়ে বিচারপতির। নজিরবিহীনভাবে বলেছিন, ‘ব্যক্তিগত ভাবে সিবিআইয়ের আধিকারিকদের সঙ্গে কথা বলার প্রয়োজন।’

সোমবার নিয়োগ মামলার শুনানি চলছে কলকাতা হাইকোর্টে। সেখানেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিবিআইয়ের বিশেষ তদন্তকারী দলের কাজে অসন্তোষ প্রকাশ করেন। তাঁর পর্যবেক্ষণ, সিট-এর সদস্যদের অনেকেই ঠিকমতো করাজ করছে না। প্রয়োজনে সিট সদস্যদের কয়েকজনকে বদলের কথাও জানিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

আজ দুপুর আড়াইটে নাগাদ এই বিষয় নিয়ে ফের শুনানি হবে।

আরও পড়ুন- হাইকোর্টে বিরাট ধাক্কা শুভেন্দুর, ডিজির বিরুদ্ধে নালিশ জানিয়ে মুখ পুড়ল বিরোধী দলনেতার

নিয়োগ দুর্নীতি তদন্তে সিবিআইয়ের বিশেষ তদন্তকারী দলে যে ছয় জন রয়েছেন তাঁরা হলেন- এসপি ধরমবীর সিং, ডিএসপি সত্যেন্দ্র সিং, ডিএসপি কেসি ঋষিনামূল, ইন্সপেক্টর সোমনাথ বিশ্বাস, ইন্সপেক্টর মলয় দাস এবং ইন্সপেক্টর ইমরান আশিক। এঁদের মধ্যেই বেশ কয়েকজন যথাযত কাজ করছেন না বলে মনে করছেন বিচারপতি।

উল্লেখ্য এর আগে, গাজিয়াবাদ থেকে সিটের যে দু’জন এসএসসির হারিয়ে যাওয়া ওয়েমার সিট সংগ্রহ করেছিলেন তাঁদের ভূয়সী প্রশংসা করেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। কিন্তু, এ দিন অসন্তোষ প্রকাশ করেন।

আরও পড়ুন- নিয়োগপ্রক্রিয়ায় অংশ নিতে পারবেন লক্ষাধিক টেট অনুত্তীর্ণ, বেনজির নির্দেশ হাইকোর্টের

আরও পড়ুন- CBI-তে ‘উষ্মা’ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের, বললেন, ‘ব্যক্তিগতভাবে কথা বলার প্রয়োজন’

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Justice abhijit ganguly expressed dissatisfaction on sit constituted by cbi in west bengal recruitment scam